কেন এত দিন কথা বলেননি, জানালেন মাশরাফি

>বিশ্বকাপের পর লম্বা সময় নিজেকে ক্রিকেট থেকে একেবারেই দূরে সরিয়ে রেখেছিলেন মাশরাফি। দূরে ছিলেন সংবাদমাধ্যম থেকেও। ১৫৯ দিন পর আবার মাশরাফি ফিরলেন মাঠের ক্রিকেটে। এলেন সংবাদ সম্মেলন কক্ষে

কত দিন পর মাশরাফি বিন মুর্তজা! ৫ জুলাই থেকে ১২ ডিসেম্বর—মাঝে চলে গেছে ১৫৯ দিন। লর্ডসে বিশ্বকাপে পাকিস্তান-ম্যাচের পর আজ বিপিএলের ম্যাচ দিয়ে ফিরলেন ক্রিকেটে। অনেক দিন পর টস, অনেক দিন পর ব্যাটে-বলের লড়াই, অনেক দিন পর সংবাদ সম্মেলনে আসা মাশরাফির!

বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরে যেতে পারেননি আকস্মিক চোটে পড়ায়। গত পাঁচ মাসে বাংলাদেশ আর কোনো ওয়ানডে খেলেনি বলে মাশরাফিকেও ক্রিকেটে দেখা যায়নি। অন্য সময় খেলা না থাকলেও ক্রিকেট থেকে একেবারে দূরে থাকেন না। এবার বিশ্বকাপে বাজে পারফরম্যান্স, অবসর নিয়ে বিতর্কের জেরে লম্বা সময় নিজেকে ক্রিকেট থেকে একেবারেই দূরে সরিয়ে রেখেছিলেন মাশরাফি। দূরে ছিলেন সংবাদমাধ্যম থেকেও। ক্রিকেট নিয়ে কোনো কথা নয়—একটা অদৃশ্য ‘নোটিশ’ যেন ঝুলিয়ে রেখেছিলেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক।

আজ বল হাতে কিছু করতে পারেননি মাশরাফি, ব্যাটিংয়ে দুটি ছক্কাই সান্ত্বনা। ছবি: প্রথম আলো
আজ বল হাতে কিছু করতে পারেননি মাশরাফি, ব্যাটিংয়ে দুটি ছক্কাই সান্ত্বনা। ছবি: প্রথম আলো

লম্বা বিরতির পর আবার মাশরাফি ফিরলেন মাঠের ক্রিকেটে। ‘এত দিন পর নেমেছি। একটু দ্বিধা আছে। অনেক দিন পর নামলে যা হয় আরকি! দুই-তিন দিন যাওয়ার পর ঠিক হয়ে যাবে। ছোটখাটো চোটাঘাত আছে। দুই-তিন মাস বাইরে থাকলে যেটা হয় আর কী। তিন-চার ম্যাচ খেললে হয়তো ঠিক হয়ে যাবে। পিঠে একটু (ব্যথা) আছে। তবে এগুলো আগেও কাটিয়ে উঠেছি। এবারও ঠিক হয়ে যাবে’—অনেক দিন পর ম্যাচ খেলার অভিজ্ঞতা বলছিলেন মাশরাফি।

অনেক দিন পর মাশরাফির ক্রিকেটীয় মন্তব্যও পাওয়া গেল। সংবাদমাধ্যমের সঙ্গে তাঁর সম্পর্ক সব সময়ই ভালো। সাংবাদিকবান্ধব হওয়ার পরও এত দিন ‘স্পিকটি নট’ থাকার ব্যাখ্যাও দিলেন মাশরাফি, ‘ভালো সম্পর্ক থাকা সব সময়ই ভালো। আপনারা আপনাদের পেশাগত কাজ করবেন, আমিও আমার খেলা খেলব। আপনাদের সঙ্গে আমার মনে হয় সব খেলোয়াড়েরই ভালো সম্পর্ক। পেশাগত দিক থেকে যখন প্রয়োজন পড়বে আপনাদের সামনে আসতেই হবে। বিশ্বকাপের পর আমি কোনো ধরনের ক্রিকেটে ছিলাম না যে আপনাদের সামনে এসে কথা বলব।’

সংবাদ সম্মেলন শেষ হতেই খুব দ্রুত ড্রেসিংরুমের পথে হাঁটা দিলেন মাশরাফি। এটিও কম ব্যতিক্রম নয়! সাধারণত সংবাদ সম্মেলন শেষে পরিচিত সাংবাদিকের সঙ্গে খানিকক্ষণ আড্ডা মেরেই তবে যান। আজ আনুষ্ঠানিকভাবে কথা বললেন বটে, মাশরাফি যে পুরোপুরি ‘উন্মুক্ত’ হয়েছেন, তা কিন্তু বলা যাচ্ছে না!