আইপিএলে দল পাবেন মুশফিক?

আইপিএলে দল পাবেন মুশফিক ? ছবি: প্রথম আলো
আইপিএলে দল পাবেন মুশফিক ? ছবি: প্রথম আলো
>

আইপিএলের নিলাম আজ। শুরু হবে আর কিছুক্ষণ পরই। কলকাতায় অনুষ্ঠিত হতে যাওয়া এই নিলামে মোট পাঁচজন বাংলাদেশি খেলোয়াড়কে তোলা হবে— মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন। এদের মধ্যে মুশফিকুর রহিমকে দলে টানার ব্যাপারে আগ্রহের কথা শোনা যাচ্ছে সবচেয়ে বেশি।

বাংলাদেশ থেকে এ পর্যন্ত মাত্র ছয়জন পেয়েছেন আইপিএলের স্বাদ—সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, মোহাম্মদ আশরাফুল ও আবদুর রাজ্জাক। এবার এই তালিকায় নাম উঠতে পারে তারকা উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিমের। জানা গেছে, এবার বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে মুশফিককে নিয়েই যা একটু আগ্রহ ভারতীয় ফ্র্যাঞ্চাইজিগুলোর। সবশেষ ভারত সফরেই দেখা গিয়েছিল মুশফিককে নিয়ে ভীষণ আগ্রহী ভারতীয়রা।

কোন কোন দল মুশফিকের ওপর আগ্রহী হতে পারেন? আসুন দেখে নেওয়া যাক।

কলকাতা নাইট রাইডার্স
বলিউড তারকা শাহরুখ খানের এই ফ্র্যাঞ্চাইজি বরাবরই বাংলাদেশিদের প্রতি একটু বেশিই ‘সদয়’। এর আগে এই ফ্র্যাঞ্চাইজিতে খেলে গেছেন সাকিব ও মাশরাফি। সাকিব তো কলকাতার শিরোপাজয়ী মৌসুমের অন্যতম গুরুত্বপূর্ণ অংশই ছিলেন। তা ছাড়া বাংলাদেশিদের সমর্থন পাওয়ার জন্যও এ দেশের তারকাদের দলে নেওয়ার ব্যাপারে আগ্রহী থাকে ফ্র্যাঞ্চাইজিটা। এবারের নিলামে চারজন বিদেশি খেলোয়াড় নিবন্ধন করাতে পারবে কলকাতা। এই চারজনের মধ্যেই একজন হতে পারেন মুশফিক। রবিন উথাপ্পা, জো ডেনলি, ক্রিস লিন, নিখিল নায়েকের মতো বেশ কয়েকজন ব্যাটসম্যানকে এবার ছেড়ে দিয়েছে কলকাতা। এদের মধ্যে উথাপ্পা আর নায়েক আবার উইকেটরক্ষক হিসেবেও খেলেছেন। ফলে এমনিতেও মিডল অর্ডারের একজন নির্ভরযোগ্য ব্যাটসম্যান দরকার তাদের, যে কি না প্রয়োজন হলে দিনেশ কার্তিকের বিকল্প হিসেবে উইকেটের পেছনেও দাঁড়াতে পারে। ৭৫ লাখ রুপি ভিত্তিমূল্যের মুশফিক তাদের কাছে আকর্ষণীয় বলে মনে হতেই পারে।

দিল্লি ক্যাপিটালস
শিখর ধাওয়ান, ঋষভ পন্ত, শ্রেয়াস আইয়ার, অজিঙ্কা রাহানে, পৃথ্বী শ—দিল্লি ক্যাপিটালসে ভারতীয় ব্যাটসম্যানদের অভাব নেই। ওদিকে কলিন মানরো ও কলিন ইনগ্রামের মতো বিদেশি ব্যাটসম্যানদের ছেড়ে দেওয়ার ফলে এটা নিশ্চিত, তারা চোখ বন্ধ করে বিদেশি ব্যাটসম্যান কিনবেই। এ ছাড়া দলে এক পন্ত ছাড়া অভিজ্ঞ উইকেটরক্ষকও নেই। আর এ জায়গাতেই দিল্লিতে ঢুকে যেতে পারেন মুশফিক।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু
বিরাট কোহলির দল এবার দক্ষিণ আফ্রিকার বিদেশি উইকেটরক্ষক হেনরিক ক্লাসেন কে দলে রাখেনি। এক পার্থিব প্যাটেল ছাড়া উইকেটরক্ষকও নেই দলে (যদি এবি ডি ভিলিয়ার্স গ্লাভস জোড়া পরে উইকেটের পেছনে দাঁড়িয়ে না যান, সে ক্ষেত্রে আর কি)। ছয়জন বিদেশিকে নিলামে কেনার পরিকল্পনা করছে তারা। মিডল অর্ডারে তাই মুশফিকুর রহিমকে নিতে পারে দলটা।