নিজেদের মাঠে ম্যানইউর দুর্দান্ত জয়

ম্যানইউর হয়ে জোড়া গোল করেছেন অ্যান্থনি মার্শিয়াল। ছবি: এএফপি
ম্যানইউর হয়ে জোড়া গোল করেছেন অ্যান্থনি মার্শিয়াল। ছবি: এএফপি
ইংলিশ প্রিমিয়ার লিগে নিউক্যাসলকে ৪-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যানইউর হয়ে জোড়া গোল করেছেন অ্যান্থনি মার্শিয়াল। একটি করে গোল করেছেন গ্রিনউড ও রাশফোর্ড। নিউক্যাসলের একমাত্র গোলটি এসেছে লংস্টাফের কাছ থেকে।


ম্যানইউর বিপক্ষে নিউক্যাসলের সাম্প্রতিক পারফরম্যান্সটা ভালোই বল চলে। অন্তত অতীতের তুলনায়। একটু খোলাসা করা যাক—লিগে শেষ চারবারের দেখায় ম্যানইউকে দুইবার হারিয়েছে নিউক্যাসল। বাকি দুটি ম্যাচ তারা হেরেছে। লিগে এর আগে এই দুই দলের ২৮ বারের দেখায় সমান দুটি ম্যাচই জিতেছিল নিউক্যাসল। ড্র করেছে ৭টিতে আর বাকি ১৯টি ম্যাচ তারা হেরেছে। সে তুলনায় সাম্প্রতিক ফর্ম তো ভালোই বলতে হয়।

কিন্তু আজকের ম্যাচে নিউ ক্যাসল যেন ফিরে গেল তাদের ‘হারানো’ দিনে! ওল্ড ট্রাফোর্ডে স্বাগতিকদের দুহাত ভরে দিয়েছে নিউক্যাসল। অতিথিদের নিয়ে রীতিমতো ছেলে-খেলা খেলেছে ম্যানইউ। প্রথমার্ধেই নিউক্যাসলের জালে বল জড়িয়েছে তিনবার। শেষতক অতিথিরা হেরেছে ৪-১ গোলের ব্যবধানে। ওল্ড ট্রাফোর্ডে নিউ ক্যাসল কোচ স্টিভ ব্রুস মুদ্রার দুপিঠই দেখেছেন। প্রিমিয়ার লিগে এই মাঠে আগের ১০টি অ্যাওয়ে ম্যাচের নয়টিই হেরেছেন ব্রুস। ড্র করেছেন একটি। ভদ্রলোক একসময় স্বাগতিকদের হয়েই মাঠ দাপিয়ে বেড়াতেন। ম্যানইউর হয়ে এই মাঠে প্রিমিয়ার লিগে খেলেছে ৭২ ম্যাচ। ম্যানইউর জার্সি গায়ে ওল্ড ট্রাফোর্ডে খেলা ৭২ ম্যাচের মাত্র ৪টিতে পরাজয়ের তেতো স্বাদ নিতে হয়েছিল নিউক্যাসলের ৫৮ বছরের ইংলিশ কোচকে।

আজকের ম্যাচে অবশ্য প্রথমে গোল দিয়ে শুরুটা করেছে নিউক্যাসলই। ম্যাচের ১৭ মিনিটে লংস্টাফের গোলে এগিয়ে যায় অতিথিরা। সুবিধাজনক জায়গায় দাঁড়ানো জোলিনটনকে বল বাড়ান লংস্টাফ। নিজে শট না নিয়ে ব্যাকপাস করেন জোলিনটন। নিচু শটে বল জালে জড়ান লংস্টাফ। এর আগে ১৩তম মিনিটেই গোলের সুযোগ হারায় ম্যানইউ। প্রথমে গোল হজম করে পিছিয়ে পড়লেও বলের দখল আর আক্রমণে ওলে গানার সোলসকায়েরের শিষ্যরা এগিয়ে ছিল অনেক বেশি।
জবাব দিতে খুব বেশি সময় অপেক্ষা করেনি ম্যানইউ। ম্যাচের ২৪তম মিনিটে অ্যান্থনি মার্শিয়ালের গোলে সমতায় ফেরে স্বাগতিকেরা। এরপর ৩৬ মিনিটে গ্রিনউডের গোলে ব্যবধান বাড়ায় ইংলিশ জায়ান্টরা। প্রথমার্ধেই আরও গোল হজম করতে হয় অতিথিদের। ম্যাচের ৪১ মিনিটে রাশফোর্ডের গোলে খেলা একপেশে করে ফেলে ম্যানইউ। ম্যাচের ৫১তম মিনিটে জোড়া গোলের কোটা পূরণ করেন মার্শিয়াল। দ্বিতীয়ার্ধে এসে ব্যবধান আরও বাড়াতে পারত ম্যানইউ। বেশ কিছু ভালো সুযোগ কাজে লাগাতে পারেননি রাশফোর্ড-মার্শিয়ালরা। চার গোল হজম করা নিউক্যাসল আর খেলায় ফিরতে পারেনি।

লিগে অবশ্য খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই ম্যানইউ। এই জয়ের পরেও ২৮ পয়েন্ট নিয়ে টেবিলে তাদের অবস্থান ৭ নম্বরে।