আউট না দিয়ে তোপের মুখে আলিম দার

নিজের গ্লাভসের রিস্টব্যান্ড দেখছেন স্যান্টনার। ছবি: এএফপি
নিজের গ্লাভসের রিস্টব্যান্ড দেখছেন স্যান্টনার। ছবি: এএফপি
>

মেলবোর্ন টেস্টে আজ তৃতীয় দিনে বিতর্কের জন্ম দিলেন তৃতীয় আম্পায়ার আলিম দার

আলিম দারের সিদ্ধান্ত এর আগেও অস্ট্রেলিয়ার বিপক্ষে গেছে। ২০১৩ অ্যাশেজে স্টুয়ার্ট ব্রডকে আউট দেননি, পরে ওই টেস্ট হেরেছিল অস্ট্রেলিয়া। আসলে মাঠের আম্পায়ারদের ভুল ঠিক করতেই ২০০৮ সালে চালু হয় ডিসিশন রিভিউ পদ্ধতি (ডিআরএস)। তবে আজ মেলবোর্ন টেস্টে তৃতীয় দিনে অস্ট্রেলিয়া রিভিউ নেওয়ার পর ঠিকঠাক সিদ্ধান্ত দিতে পারেননি পাকিস্তানের এ আম্পায়ার।

মেলবোর্ন টেস্টে টিভি আম্পায়ারের দায়িত্বে আছেন আলিম দার। বিতর্কটা উঠেছে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে মিচেল স্যান্টনার ব্যাটিংয়ে থাকতে। মিচেল স্টার্কের বাউন্সার সামলাতে না পেরে লেগ গালি অঞ্চলে ট্রাভিস হেডকে ক্যাচ দেন স্যান্টনার। কিন্তু মাঠের আম্পায়ার মারাইস এরাসমাস ক্যাচের আবেদন নাকচ করে দেন। বলটা স্যান্টনারের গ্লাভসে লেগেছে, এ বিশ্বাস থেকে রিভিউ নেয় অস্ট্রেলিয়া। টিভি রিপ্লে দেখেই উদযাপন শুরু করে দেয় অস্ট্রেলিয়া দল। কারণ রিপ্লেতে দেখা যায়, বল স্যান্টনারের ডান গ্লাভসের ‘রিস্টব্যান্ড’-এ লেগেছে, ক্রিকেটের আইন অনুযায়ী যা ব্যাটেরই অংশ। কিন্তু স্নিকো ও হটস্পট দেখে বেশ সময় নিয়েও স্যান্টনারকে আউট দেননি আলিম দার। এরাসমাসের সিদ্ধান্তেই থেকে যান তিনি।

অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ও ফক্স স্পোর্টসের ধারাভাষ্যকার মার্ক ওয়াহ এ নিয়ে খেদ দমিয়ে রাখতে পারেননি। তাঁর টুইট, ‘এটি তৃতীয় আম্পায়ারের খুব বাজে সিদ্ধান্ত। বলটা ছুঁয়ে যাওয়ার পর গ্লাভসের ব্যান্ড পরিষ্কার দেখা গেছে। এসব সিদ্ধান্ত দিতেই খেলায় ডিআরএস চালু করা হয়েছে।’ অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও চ্যানেল সেভেন-এর ধারাভাষ্যকার রিকি পন্টিংও সমালোচনা করেন আলিম দারের। তাঁর মন্তব্য, ‘দিনের আলোর মতো পরিষ্কার বিষয়টি আম্পায়ারের চোখে পড়েনি। ঠিকঠাকমতো কিছু করতে না পারলে তা না করাই ভালো।’

নিউজিল্যান্ডের ইনিংস অবশ্য বেশি দূর এগোতে পারেনি। অস্ট্রেলিয়ার তিন পেসারের দাপটে মাত্র ১৪৮ রানেই প্রথম ইনিংসে অলআউট হয় কিউইরা। ৫ উইকেট নিয়েছেন কামিন্স। ৩ উইকেট জেমস প্যাটিনসনের ও ২ উইকেট স্টার্কের। অস্ট্রেলিয়া আবারও ব্যাটিংয়ে নেমে এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিনা উইকেটে ৩১ রান তুলেছে। প্রথম ইনিংসে ৪৬৭ রান তুলেছিল অস্ট্রেলিয়া।