ছয় বছর পর মেয়েদের ফুটবল লিগ ফিরছে বাংলাদেশে

সাবিনাই পাচ্ছেন সেরা চুক্তি। ফাইল ছবি
সাবিনাই পাচ্ছেন সেরা চুক্তি। ফাইল ছবি
>৩১ জানুয়ারি থেকে মেয়েদের লিগ শুরুর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ১১ থেকে ২৬ জানুয়ারি হবে দলবদল। বিশ্বস্ত সূত্রমতে সর্বোচ্চ ৫ লাখ টাকা পারিশ্রমিকে সাবিনার বসুন্ধরায় নাম লেখানো প্রায় চূড়ান্ত

দেশে বা বিদেশের মাটিতে প্রায় মুড়িমুড়কির মতো গোল করেন সাবিনা খাতুন। প্রতিপক্ষের কাছে সমীহ জাগানো এক নাম জাতীয় নারী দলের এই অধিনায়ক। পেয়েছেন ‘গোল মেশিন’ খেতাবও। এমন স্ট্রাইকারকে কোন দলই-বা না পেতে চায়। প্রায় অর্ধ যুগ পরে শুরু হতে যাওয়া ঘরোয়া লিগে তাঁকে চায় বসুন্ধরা। বিশ্বস্ত সূত্রমতে, সর্বোচ্চ ৫ লাখ টাকা পারিশ্রমিকে সাবিনার বসুন্ধরায় নাম লেখানো প্রায় চূড়ান্ত। ২০১৩ সালে অনুষ্ঠিত শেষ লিগে শেখ জামালের জার্সিতে খেলেছিলেন।

প্রায় ৬ বছর পর আগামী ৩১ জানুয়ারি থেকে মেয়েদের লিগ শুরুর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ১১ থেকে ২৬ জানুয়ারি হবে দলবদল। করপোরেট দল বসুন্ধরা কিংসসহ সাবেক দুই চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্রের সঙ্গের লিগে অংশগ্রহণ করার ঘোষণা দিয়েছে এফসি উত্তর বঙ্গ, বেগম আনোয়ারা স্পোর্টিং ক্লাব ও নাসরিন স্পোর্টস ক্লাব। এদের মধ্যে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে দল গঠনে নেমেছে বসুন্ধরা ও শেখ রাসেল।

সাবিনাসহ জাতীয় দলের ৭ জন তারকা খেলোয়াড় বসুন্ধরায় নাম লেখাতে যাচ্ছেন বলে বিশ্বস্ত সূত্রে নিশ্চিত হওয়া গিয়েছে। সে তালিকায় আছেন কৃষ্ণা রানী সরকার, সানজিদা খাতুন, শিউলি আজিম ও শামসুন্নাহারও। নিশ্চিত না করলেও বসুন্ধরায় যোগ দেওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন সাবিনাও, ‘বসুন্ধরার সঙ্গে আলাপ–আলোচনা চলছে। সে দলে খেলার সম্ভাবনা আছে। টাকাপয়সাও ভালো পাওয়া যাবে।’ তাঁর ইঙ্গিত অনুযায়ী টাকার অঙ্কটা ৫ লাখ। কৃষ্ণা, সানজিদারা পেতে পারেন ৪ লাখ টাকা করে।

বেশ কয়েক বছর ধরেই দেশের বাইরের লিগগুলোয় নিয়মিত হয়ে উঠেছেন সাবিনা। বাংলাদেশের প্রথম নারী ফুটবলার হিসেবে খেলেছেন মালদ্বীপ ও ভারতের লিগে। ২০১০ সাল থেকে টানা জাতীয় দলে খেলা সাতক্ষীরার এই মেয়ে পাঁচ বছর ধরে জাতীয় দলের অধিনায়ক। বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বলেন, ‘অধিনায়ক সাবিনাসহ মূল জাতীয় দল ও বয়সভিত্তিক দল মিলিয়ে আমরা ১৫-১৬ জন খেলোয়াড়ের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। দলবদলের সময় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সাবিনাকে বসুন্ধরায় দেখা গেলে সে–ই হবে সর্বোচ্চ পারিশ্রমিকধারী খেলোয়াড়।’

দলবদলের বাজারে বসুন্ধরাকে চ্যালেঞ্জ জানাতে যাচ্ছে শেখ রাসেল । অনূর্ধ্ব-১৬ জাতীয় দলের বেশির ভাগ ফুটবলারকে দেখা যেতে পারে ক্লাবটিতে। অধিনায়ক মারিয়া মান্দা, মিডফিল্ডার মনিকা চাকমা, রুপনা চাকমা, সামসুন্নাহারদের (ছোট) দেখা যাবে শেখ রাসেলের জার্সি গায়ে খেলতে।