মরিনহোর দুঃখ বাড়িয়ে দিলেন হ্যারি কেইন

আবারও মাঠের বাইরে হ্যারি কেইন। ছবি : এএফপি
আবারও মাঠের বাইরে হ্যারি কেইন। ছবি : এএফপি

বছরটা দুঃসংবাদ দিয়েই শুরু হলো টটেনহামের।

সেদিন বড়দিনের ছুটি কাটাতে না কাটাতেই লিগ ম্যাচ ম্যাচ খেলতে নেমেছিলেন সাউদাম্পটনের বিপক্ষে। সেখানেই ঘটেছে বিপত্তিটা। বাম পায়ের হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ে মাঠের বাইরে চলে গিয়েছেন হ্যারি কেইন। নিজেদের টুইটার অ্যাকাউন্টে ব্যাপারটা নিশ্চিত করেছে টটেনহাম। যদিও এখনো নিশ্চিতভাবে বলা হয়নি, কত দিনের জন্য মাঠের বাইরে চলে গেছেন তিনি। মনে করা হচ্ছে, মার্চ মাস পর্যন্ত মাঠের বাইরে থাকতে হতে পারে তাঁকে। কারণ চোটটা বেশ খারাপ।

পয়েন্ট টেবিলে টটেনহামের অবস্থাও বিশেষ ভালো নয়। ২১ ম্যাচ খেলে ৩০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থানে আছে তারা। চতুর্থ স্থানে থাকা চেলসির চেয়ে এখনো ছয় পয়েন্টে পিছিয়ে টটেনহাম। এই কঠিন মৌসুমেই টটেনহামের আশার বাতিঘর হয়ে ছিলেন তিনি। এই মৌসুমে এই পর্যন্ত সব মিলিয়ে মোট ২৫ ম্যাচ খেলে ১৭ গোল করেছেন কেইন।

কেইনের জায়গায় দলের মূল স্ট্রাইকার হিসেবে নতুন কোচ মরিনহো কাকে খেলাবেন, সেটা এখনো নিশ্চিত করে বলেননি। কেইনের বিকল্প হিসেবে দলে ১৭ বছর বয়সী আরেক ইংলিশ স্ট্রাইকার ট্রয় প্যারট রয়েছেন, কিন্তু তাঁর মতো আনকোরা স্ট্রাইকারের ওপর মরিনহো কতটুকু ভরসা রাখবেন, সে প্রশ্ন থেকেই যাচ্ছে। এর আগে কেইন যখন চোটে পড়েছিলেন, মূল স্ট্রাইকার হিসেবে দক্ষিণ কোরিয়ার উইঙ্গার হিউং মিন সন কিংবা ব্রাজিলের উইঙ্গার লুকাস মউরাকে ঘুরিয়ে ফিরিয়ে খেলাতেন সাবেক কোচ মরিসিও পচেত্তিনো। মরিনহো এখন পচেত্তিনোর কৌশল অনুসরণ করবেন কি না, সময়ই বলে দেবে। তবে মরিনহো নিজের হাতে থাকা খেলোয়াড়দের সর্বোচ্চ ব্যবহার করার ওপর জোর দিয়েছেন, ‘আমার দলে যারা আছে, তাদের দিকেই নজর রাখতে হবে আমাকে।’

সেটাও যদি না করতে চান, সে ক্ষেত্রে চলছে শীতকালীন দলবদলের মৌসুম। মরিনহো চাইলেই সামনের কয়েক মাসের জন্য নতুন স্ট্রাইকার কিনতে পারেন। এখন মরিনহো কয়েক মাসের জন্য আবার নতুন স্ট্রাইকারের পেছনে টাকা খরচ করেন কি না, সেটাও কথা।

আগামী কাল এফএ কাপের ম্যাচ খেলতে মিডলসব্রোর বিপক্ষে মাঠে নামবে টটেনহাম। এর পর এগারো তারিখে লিগের ম্যাচে লড়বে লিভারপুলের বিপক্ষে।