এবার বাংলাদেশকে আরেক প্রস্তাব দিল পাকিস্তান

বিসিবি সভাপতি নাজমুল হাসান। প্রথম আলো ফাইল ছবি
বিসিবি সভাপতি নাজমুল হাসান। প্রথম আলো ফাইল ছবি
>পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) যখন উপলব্ধি করেছে বিসিবি কিছুতেই নিজেদের অবস্থান থেকে সরবে না, তখন তারা অন্য আরেকটি ‘ডেলিভারি’ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। এতে নতুন বাঁক নিয়েছে বাংলাদেশের পাকিস্তান সফরের ‘বিষয়টি’। বিসিবি আগে থেকেই বলে আসছে, পাকিস্তানে তাঁরা শুধু তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে, টেস্ট সিরিজটা খেললে পরে অথবা হতে পারে নিরপেক্ষ ভেন্যুতে। আজ পিসিবি বিসিবিকে প্রস্তাব দিয়েছে, টেস্ট আগে হয়ে যাক, টি-টোয়েন্টি বরং পরে খেলা যাবে।

পাকিস্তান সফরের জটিলতা নিরসনে পিসিবি প্রধান এহসান মানির সঙ্গে ফোনে কথা হয়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসানের। সে কথার প্রেক্ষাপটে আজ সন্ধ্যায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের প্রেসিডেন্ট বক্সে বাংলাদেশ দলের সিনিয়র ক্রিকেটার ও কয়েকজন পরিচালককে নিয়ে বসেছিলেন নাজমুল। আলোচনা করেছেন পিসিবির নতুন প্রস্তাব নিয়ে।

এত দিন বিসিবি চাইছিল শুধুই টি-টোয়েন্টি সিরিজ খেলতে, যাতে সংক্ষিপ্ত সময়েই শেষ করে আসা যায় পাকিস্তান সফর। কিন্তু পিসিবি চাইছিল পূর্ণাঙ্গ সফরেই আসুক বাংলাদেশ। পিসিবি যখন উপলব্ধি করেছে বিসিবি কিছুতেই নিজেদের অবস্থান থেকে সরবে না, তখন অন্য আরেকটা ‘ডেলিভারি’ দিয়েছে তারা।

বিসিবি সভাপতি নাজমুল হাসান সন্ধ্যায় সাংবাদিকদের বলেছেন, ‘আমরা চেয়েছিলাম টি-টোয়েন্টি খেলে চলে আসব। পরে টেস্ট খেলব। ওরা বলছে টি-টোয়েন্টি দ্বিপক্ষীয় সিরিজ, এটা তো আর আইসিসি চ্যাম্পিয়নশিপের অংশ নয়। এখানে টেস্ট হচ্ছে বেশি গুরুত্বপূর্ণ। ওরা বলছে টেস্ট খেল, টি-টোয়েন্টি পরে খেলা যাবে। আজ আমি সবাইকে বিষয়টি জানালাম। কাল চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে (পাকিস্তান সফর নিয়ে)।’

শুধু আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশই নয়; পিসিবি হয়তো ভাবছে, পাকিস্তানে আন্তর্জাতিক টি-টোয়েন্টি কিংবা পাকিস্তান সুপার লিগ (পিএসএল) প্রায় নিয়মিতই হচ্ছে। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ভালোভাবে ফেরাতে টেস্টই হতে পারে সবচেয়ে ভালো উপায়। শ্রীলঙ্কার পর বাংলাদেশের বিপক্ষেও যদি টেস্ট আয়োজন করা যায়, সেটি হতে পারে তাদের কাছে খুব কার্যকর ঢাল, যা পরে ব্যবহার করা যাবে অন্য দলগুলোর ক্ষেত্রেও। আর টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে পাকিস্তানের অবস্থানও খারাপ নয়, ৪ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে আছে চারে। বাংলাদেশকে হারাতে পারলে পয়েন্ট তালিকায় তাদের অবস্থান হবে আরও শক্ত।

শুধু টেস্ট সিরিজ খেলতেই নয়, যদি প্রস্তাব এমন হয়—১ টেস্ট ও ৩ টি-টোয়েন্টি হবে, তাতেও খুব বেশি আপত্তি নেই বিসিবি সভাপতির, ‘হতে পারে এক টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ। আমরা চাইছি সংক্ষিপ্ত সময়ের জন্য সেখানে যেতে। এমন সূচি হলেও তো সমস্যা হচ্ছে না।’

বিসিবি যদি পিসিবির নতুন প্রস্তাবে রাজি হয়, টি-টোয়েন্টি সিরিজটা হতে পারে অক্টোবরে বিশ্বকাপের আগে কোনো সময়। আজ নিজেদের মধ্যে আলোচনার পরিপ্রেক্ষিতে কাল বিসিবি জানিয়ে দিতে পারে পাকিস্তান সফরের চূড়ান্ত সিদ্ধান্ত।