মাফিয়াদের সঙ্গে সম্পর্ক, জেলে যাচ্ছেন সাবেক জুভেন্টাস তারকা

ক্যারিয়ারের সেরা সময়টা পালের্মোতেই কাটিয়েছেন মিকোলি। ছবি : এএফপি
ক্যারিয়ারের সেরা সময়টা পালের্মোতেই কাটিয়েছেন মিকোলি। ছবি : এএফপি
>

ইতালিয়ান সিরি আ এর অন্যতম সেরা স্ট্রাইকার ছিলেন ফাব্রিজিও মিকোলি। ফুটবল ছাড়ার পর পাকেচক্রে জড়িয়ে পড়েন মাফিয়াদের সঙ্গে। এখন সে ভুলের মাশুল দিচ্ছেন তিনি। সাড়ে তিন বছরের জেল হয়েছে তাঁর

জুভেন্টাসে জিয়ানলুইজি বুফন, আলেসসান্দ্রো দেল পিয়েরো, পাভেল নেদভেদ ও লিলিয়ান থুরামদের সতীর্থ ছিলেন তিনি। সময়ের অন্যতম সেরা ইতালিয়ান স্ট্রাইকার মনে করা হতো তাঁকে। ক্যারিয়ার শেষ হওয়ার পর এক রকম লোকচক্ষুর আড়ালেই চলে গিয়েছিলেন ফাব্রিজিও মিকোলি। এত দিন পর খবরে এলেন, তাও নেতিবাচক কারণে। মাফিয়াদের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে সাড়ে তিন বছরের জেল হয়েছে তাঁর।

গতকাল প্রায় দুই বছর ধরে চলতে থাকা এই মামলার চূড়ান্ত রায় দেন ইতালির সুপ্রিম কোর্ট। ঘটনা সংক্ষেপে এই, ইতালির মাফিয়া ডন আন্তোনিও কালদেরনের ছেলে মাউরো লরিসেলার কাছ থেকে বিশ হাজার ইউরো ধার নিয়েছিলেন মিকোলি, নিজের বন্ধুকে সাহায্য করার জন্য। মিকোলির সেই বন্ধু সিসিলি শহরের আইসোলা দেল ফেমিনের এক ব্যবসায়ীর কাছ থেকে সেখানকার এক নৈশক্লাব কিনে পরে আর দাম শোধ করতে পারেননি। দেউলিয়া হয়ে গিয়েছিলেন। বন্ধুকে সাহায্য করতে গিয়েই এক রকম অনৈতিকতার আশ্রয় নেন মিকোলি। আর এটাই কাল হয়েছে তাঁর জন্য। মিকোলির সাড়ে তিন বছরের জেল হলেও যার সাহায্যে মাফিয়াদের কাছ থেকে টাকা ধার নিয়েছিলেন মিকোলি, সেই মধ্যস্থতাকারীকে কিছুদিন আগেই সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

এদিকে আরেকটা ঝামেলায় জড়িয়েছেন তিনি। মামলা চলার সময় মাফিয়া-বিরোধী জজ জিওভানি ফালকনের সমালোচনা করে নিজের সমস্যা বাড়িয়েছেন মিকোলি। এই সংক্রান্ত এক ফোনালাপ ফাঁস হওয়ায় মিকোলির বিরুদ্ধে আদালত অবমাননারও অভিযোগ আনা হয়। দুই মিলিয়ে বেশ ভালোই যন্ত্রণায় আছেন সাবেক এই ইতালি তারকা।

সাড়ে তিন বছরের জেল হলেও রায়ের বিপক্ষে আপিল করার সুযোগ থাকছে মিকোলির সামনে। আপিলের ফলাফল পক্ষে এলে শাস্তি কমতেও পারে।

এককালে দেল পিয়েরো, টট্টিদের পাশাপাশি ইতালির অন্যতম সেরা সহকারী স্ট্রাইকার বলা হতো মিকোলিকে। এসি মিলানের যুবদলে ক্যারিয়ারে শুরু করা এই তারকা প্রথম নজরে আসেন টের্নানার হয়ে খেলার সময়ে। সেখানেই তাঁর খেলা দেখে মুগ্ধ হয়ে জুভেন্টাস দলে নিয়ে আসে তাঁকে। পরে দেল পিয়েরো, ত্রেজেগেদের জন্য তেমন সুযোগ পাননি। উল্টো ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন কোচ ফাবিও ক্যাপেলোর সঙ্গে। পরে বেনফিকা, ফিওরেন্টিনা ও পালের্মোর হয়ে আলো ছড়ান এই তারকা।

এত দিন পর নিজের নাম এই নেতিবাচক কারণে আলোচিত হচ্ছে, এটা নিশ্চয়ই চাননি মিকোলি!