ধোনির দীর্ঘ 'ছুটি' নিয়ে প্রশ্ন গাভাস্কারের

মহেন্দ্র সিং ধোনি। ছবি: টুইটার
মহেন্দ্র সিং ধোনি। ছবি: টুইটার
বিশ্বকাপ সেমিফাইনালে ভারতের হারের পর থেকেই অনির্দিষ্টকালের জন্য ছুটিতে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। এ সময়ের মধ্য তিনি আর ক্রিকেটে ফেরেননি। এমন দীর্ঘ ‘ছুটি’ নিয়ে প্রশ্ন তুলেছেন সুনীল গাভাস্কার


বিশ্বকাপ শেষ হয়েছে গত জুলাইয়ে। সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় ভারত। সে ম্যাচের পর আর ক্রিকেটে দেখা যায়নি মহেন্দ্র সিং ধোনিকে। অনির্দিষ্টকালের জন্য ‘ছুটি’তে চলে যান তিনি। ৩৮ বছর বয়সী ধোনি এরপর আর ক্রিকেটে ফেরেননি। অবসর কবে নেবেন, তা নিয়ে প্রশ্ন উঠলেও কোনো জবাব দেননি। সোজা কথায়, ভারতের জাতীয় দল থেকে নিজেকে দূরে রেখেছেন তিনি। এ বিষয় নিয়েই প্রশ্ন তুলেছেন সুনীল গাভাস্কার। তাঁর জিজ্ঞাসা, এত দিন (ছুটিতে যাওয়ার পর থেকে) ভারতের হয়ে খেলা থেকে কেউ কি তাঁকে দূরে রেখেছে?

গত বছর ৯ জুলাই নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ভারত। এরপর থেকে ছুটিতে থাকা ধোনি ফিরতে পারেন আইপিএল দিয়ে। এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপও কড়া নাড়ছে দরজায়। অস্ট্রেলিয়ায় চলতি বছরের ১৮ অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। টুর্নামেন্টটি মাথায় রেখে এখন থেকেই দল গঠনের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ধোনি বিশ্বকাপ দলে থাকতে পারবেন কি না, এ প্রশ্নের জবাবে গাভাস্কার বলেন, ‘ফিটনেস এমন একটি ব্যাপার, যা নিয়ে আমি কিছু বলতে পারব না। এ প্রশ্ন ধোনির নিজেরই নিজেকে করা উচিত।’

গাভাস্কার এরপর বলেন, ‘১০ জুলাই (৯ জুলাই) থেকে ভারত তাকে পাচ্ছে না। এটা গুরুত্বপূর্ণ প্রশ্ন। এত দিন কেউ কি তাকে ভারতের হয়ে খেলা থেকে দূরে রেখেছে? এটা এমন এক প্রশ্ন যেখানে জবাব লুকিয়ে।’ ২৬তম লাল বাহাদুর শাস্ত্রী স্মৃতি বক্তব্য দেওয়ার পর ধোনিকে নিয়ে এসব কথা বলেন ভারতের এ কিংবদন্তি।

কিছুদিন আগে ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী জানিয়েছেন, ধোনি শিগগিরই তাঁর ওয়ানডে ক্যারিয়ারের শেষ টেনে দিতে পারেন। টি-টোয়েন্টিতে ভালো ফর্মে থাকলে খেলতে পারেন এ সংস্করণের বিশ্বকাপ।