একই ম্যাচে দু্ই ব্রাজিলিয়ানের দুই 'রূপ'

চেলসির ট্যামি আব্রাহামকে বক্সে ফেলে দিচ্ছেন আর্সেনালের ডেভিড লুইজ। যে কারণে লুইজ দেখেছেন লাল কার্ড, চেলসি পেয়েছে পেনাল্টি। কাল স্ট্যামফোর্ড ব্রিজে। ছবি: এএফপি
চেলসির ট্যামি আব্রাহামকে বক্সে ফেলে দিচ্ছেন আর্সেনালের ডেভিড লুইজ। যে কারণে লুইজ দেখেছেন লাল কার্ড, চেলসি পেয়েছে পেনাল্টি। কাল স্ট্যামফোর্ড ব্রিজে। ছবি: এএফপি
>

গত রাতে লন্ডন ডার্বিতে ২-২ গোলে ড্র করেছে চেলসি ও আর্সেনাল। স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির হয়ে গোল দুটি করেছেন মিডফিল্ডার জর্জিনিও ও রাইটব্যাক সেজার আসপিলিকেতা, আর্সেনালের গোল দুটি ব্রাজিলের উইঙ্গার গাব্রিয়েল মার্তিনেল্লি ও স্প্যানিশ ডিফেন্ডার হেক্তর বেয়েরিনের।

ছয় মাস আগেই চেলসির মূল একাদশে নিয়মিত জায়গা না পেয়ে দলবদলের একেবারে শেষ দিনে নাম লিখিয়েছিলেন আর্সেনালে। ডেভিড লুইজের কাল সুযোগ ছিল চেলসির মাঠে গিয়ে সে অবহেলার জবাব দেওয়ার। কিন্তু ব্রাজিলিয়ান সেন্টারব্যাক সেটা আর পারলেন কই? উল্টো ম্যাচের ছাব্বিশ মিনিটেই লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন আর্সেনালের এই ডিফেন্ডার, চেলসি পেয়েছে পেনাল্টি।

একদিকে ৩২ বছর বয়সী ব্রাজিলিয়ানের ভুলে পিছিয়ে পড়েছে আর্সেনাল, পরে সমতায় ফিরেছে আরেক তরুণ ব্রাজিলিয়ানের গোলে—১৮ বছর বয়সী ব্রাজিলিয়ান স্ট্রাইকার গাব্রিয়েল মার্তিনেল্লি। শেষ পর্যন্ত দুবার পিছিয়ে পড়েও চেলসির মাঠে কাল লিগের ম্যাচটা ২-২ গোলে ড্র করে ফিরেছে আর্সেনাল।

আর্সেনালের প্রথম গোলে অবশ্য শুধু লুইজই নন, আরেক সেন্টারব্যাক শকোদ্রান মুস্তাফিও সমান দোষে দুষ্ট। বহু আগে থেকেই এই দুই ডিফেন্ডার রক্ষণের ক্ষেত্রে দুর্বল বলে পরিচিত। সে দুর্বলতা গত রাতে আরও স্পষ্ট হয়ে উঠল যেন। ম্যাচের ২৬ মিনিটে মুস্তাফির ভুল পাস চলে যায় চেলসির স্ট্রাইকার ট্যামি আব্রাহামের কাছে। ডি-বক্সে আব্রাহামকে আটকাতে গিয়েই উল্টো ফেলে দেন লুইজ। ফলে চেলসি পেনাল্টি তো পেয়েছেই, লাল কার্ড পেয়ে নিজের দলকে দশজনের বানিয়ে মাঠ ছাড়লেন লুইজ। পেনাল্টি থেকে চেলসির হয়ে ঠান্ডা মাথায় গোল করেন ব্রাজিলের মিডফিল্ডার জর্জিনিও।

কিন্তু আর্সেনালের দশ জনের দল বনে যাওয়ার সুবিধাটা আর নিতে পারল কই চেলসি! ৬৩ মিনিটে মার্তিনেল্লির গোলে সমতায় ফেরে আর্সেনাল। ৮৪ মিনিটে ইংলিশ উইঙ্গার ক্যালাম হাডসন-ওডোইয়ের পাস থেকে গোল করে চেলসিকে এগিয়ে দেন স্প্যানিশ ডিফেন্ডার আসপিলিকেতা। কিন্তু চেলসির দ্বিতীয় দফায় এগিয়ে যাওয়ার এই আনন্দ স্থায়ী হলো মাত্র তিন মিনিট। ৮৭ মিনিটে উরুগুয়ের মিডফিল্ডার লুকাস তোরেইরার পাস ধরে বাঁ-পায়ের দারুণ শটে আর্সেনালকে সমতায় ফেরান স্প্যানিশ রাইটব্যাক বেয়েরিন।

নতুন কোচ মিকেল আর্তেতা আস্তে আস্তে যে আর্সেনালকে গুছিয়ে নিচ্ছেন, তার সবচেয়ে বড় প্রমাণ লিগে শেষ পাঁচ ম্যাচে অপরাজিত আর্সেনাল। যদিও এই ড্র-য়ে পয়েন্ট তালিকায় তাদের অবস্থানের কোনো হেরফের হয়নি। ২৪ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে দশেই আছে তারা। ১০ পয়েন্ট বেশি নিয়ে চেলসি আছে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে।