এত গরিব ক্লাবও আছে ইংল্যান্ডে?

মারিকে কেনার জন্য ৯ মিলিয়ন ইউরো দিতে পারছে না আর্সেনাল! ছবি: ফ্ল্যামেঙ্গো টুইটার
মারিকে কেনার জন্য ৯ মিলিয়ন ইউরো দিতে পারছে না আর্সেনাল! ছবি: ফ্ল্যামেঙ্গো টুইটার

শীতকালীন দলবদলের আর খুব বেশি বাকি নেই। ৩১ জানুয়ারি শেষ হচ্ছে মাঝ মৌসুমে দলকে আরেকটু গুছিয়ে নেওয়ার সুযোগ। ইউরোপের বড় বড় সব দল তাদের দুর্বলতা ঢাকা চেষ্টা করছে। বার্সেলোনা ও অ্যাটলেটিকো হন্যে হয়ে খুঁজছে অভিজ্ঞ স্ট্রাইকার। ইন্টার মিলান খুঁজছে একজন প্লে মেকার। ম্যানচেস্টার ইউনাইটেডও তেমন একজন মিডফিল্ডার খুঁজছে যার সাহায্যে দলের খেলায় প্রাণ আনা যায়। আর সবাই জানে আর্সেনালের কোথায় নতুন সদস্য দরকার—রক্ষণ!

মৌসুমের শুরুতেও একজন ডিফেন্ডার হন্যে হয়ে খুঁজেছিল আর্সেনাল। একদম শেষ মুহূর্তে ডেভিড লুইজকে পেয়ে সন্তুষ্ট থাকে তারা। কিন্তু রক্ষণের ফাঁক তাতে ঘোচেনি। তাই এ দলবদলে আবার নেমেছে ডিফেন্ডারের খোঁজে। দারুণ একজনকে পেয়েও গিয়েছিল তারা। স্প্যানিশ ডিফেন্ডার পাবলো মারি গত ছয় মাস ধরে খেলছেন ফ্ল্যামেঙ্গোতে। নতুন ক্লাবের হয়ে ব্রাজিলিয়ান সিরি আ এবং কোপা লিবার্তোদোরেস জিতেছেন। তাঁর পারফরম্যান্স নজর কেড়েছে সবার। মাত্র ৯ মিলিয়ন ইউরোতে তাঁকে দলে টানার পরিকল্পনা করেছিল আর্সেনাল।

২৬ বছর বয়সী এই ডিফেন্ডার শনিবার লন্ডনে এসে আর্সেনালের কাছে ডাক্তারি পরীক্ষাও দিয়ে গেছেন। সবকিছু ঠিকঠাক হয়ে গিয়েছিল দলবদলের। মারির বিকল্প হিসেবে অ্যাথলেটিকো প্যারানেন্সের লিও পেরেইরাকে নেওয়ার পরিকল্পনা করছিল ফ্ল্যামেঙ্গো। এমন সময় গতকাল রাতে চমকে দিয়েছে আর্সেনাল। তারা ফ্ল্যামেঙ্গোকে জানিয়েছে আপাতত খেলোয়াড় কেনার মতো যথেষ্ট টাকা নেই তাদের। কলুনা দো ফ্ল্যা (ফ্ল্যামেঙ্গোর খবরের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য ওয়েবসাইট) জানিয়েছে, আর্সেনাল ফ্ল্যামেঙ্গোকে অনুরোধ করেছে আপাতত মারিকে ধারে দেওয়ার জন্য। মৌসুমের শেষে অর্থ দেওয়ার কথা বলেছিল তারা। কিন্তু ফ্ল্যামেঙ্গো এমন প্রস্তাবে রাজি হয়নি। মারিকে তাই আবার ব্রাজিলে ফিরতে হয়েছে ডাক্তারি পরীক্ষা শেষে।

এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফ্ল্যামেঙ্গো। টকস্পোর্টে ব্রাজিলিয়ান ক্লাবের এক পরিচালক জানিয়েছেন, আমরা মারিকে আজই নিনহো দো উরুবুতে দেখার আশা করি (প্রাক-মৌসুম প্রস্তুতিতে)। আমরা ওকে একটা নির্দিষ্ট অঙ্কে ছেড়ে দেওয়ার ব্যাপারে এক মত হয়েছিলাম। সে লন্ডনে গিয়েছে, কিন্তু আর্সেনাল চুক্তির শর্ত পাল্টে ফেলেছে। ফ্ল্যামেঙ্গো একটি গুরুত্বপূর্ণ ক্লাব (হাস্যকর প্রস্তাবে রাজি হওয়ার মতো ক্লাব নয়)।

আর্সেনালের এমন প্রস্তাব অবশ্য নতুন কিছু নয়। গ্রীষ্মকালীন দলবদলে তারা ক্রিস্টাল প্যালেস থেকে উইলফ্রায়েড জাহাকে নিয়ে আসার সর্বোচ্চ চেষ্টা চালিয়েছে। কিন্তু প্যালেস যেখানে ৮০ মিলিয়ন পাউন্ড চাচ্ছিল, সেখানে আর্সেনাল ৪০ মিলিয়ন পাউন্ড দিতে চাচ্ছিল। শুধু তাই নয়, এ অর্থটাও এ মৌসুমে দিত না তারা। আগামী পাঁচ মৌসুমে দফায় দফায় এ অর্থ দিতে চেয়েছিল আর্সেনাল। হেসে সে প্রস্তাব উড়িয়ে দিয়েছিল প্যালেস।

দেশ, মহাদেশের গণ্ডি পেরিয়ে এবার হাসিটা ব্রাজিলেও ছড়িয়ে দিল আর্সেনাল।