টাকা নেই বার্সার, পাচ্ছে না রদ্রিগো মোরেনোকে

রদ্রিগো মোরেনোর আনার জন্য বেশ চেষ্টা করল বার্সেলোনা। ছবি : এএফপি
রদ্রিগো মোরেনোর আনার জন্য বেশ চেষ্টা করল বার্সেলোনা। ছবি : এএফপি
>

লুইস সুয়ারেজের চোট, ফলে এই জানুয়ারিতেই দ্বিতীয় আরেকটা স্ট্রাইকার আনতে চাইছে বার্সেলোনা। সে লক্ষ্যে ভ্যালেন্সিয়ার রদ্রিগো মোরেনোর প্রতি আগ্রহী হয়েছিল তারা। কিন্তু রদ্রিগোর জন্য ভ্যালেন্সিয়া যে পরিমাণ অর্থ দাবি করছে, তা দিতে রাজি নয় বার্সেলোনা

দলবদলের আর বাকি আছে দুই দিন। দুই দিনের মধ্যে একজন স্ট্রাইকারকে দলে আনতে হবে বার্সেলোনার। কিন্তু আনতে পারছে কোথায় তারা?

দলের মূল স্ট্রাইকার লুইস সুয়ারেজ চোটে পড়ে গোটা মৌসুমের জন্য মাঠের বাইরে চলে গিয়েছেন। মেসিদের সঙ্গে আক্রমণভাগে খেলানোর জন্য একে একে অনেক স্ট্রাইকারের দিকেই নজর দিয়েছে তারা—রেড বুল সালজবুর্গের আর্লিং ব্রট হরলান্ড, আর্সেনালের পিয়েরে এমেরিক অবামেয়াং, ইন্টার মিলানের লওতারো মার্টিনেজ, আরবি লাইপজিগের টিমো ভেরনার, ওসাসুনার চিমি আভিলা প্রমুখ। হরলান্ড যোগ দিয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডে, নিজেদের সর্বোচ্চ গোলদাতাকে ছাড়তে চায় না আর্সেনাল। লওতারো মার্টিনেজকে মৌসুমের মাঝপথে ছাড়বে না ইন্টার। ভেরনারের প্রতি বার্সেলোনার আগ্রহ অত ছিল না যদিও। ওদিকে চিমি আভিলা হুট করে পড়েছেন চোটে। সর্বশেষ ভ্যালেন্সিয়ার স্প্যানিশ স্ট্রাইকার রদ্রিগো মোরেনোকে আনার ব্যাপারে চেষ্টা করে যাচ্ছিল স্প্যানিশ চ্যাম্পিয়নরা। কিন্তু দলবদলের এই শেষ মূহুর্তে মোরেনোর জন্য ভ্যালেন্সিয়া যে পরিমাণ অর্থ দাবি করছে, সে পরিমাণ অর্থ দেওয়ার ইচ্ছে বা সামর্থ্য কোনোটাই নেই বার্সেলোনার।

প্রথম থেকেই মোরেনোকে বেচার জন্য ৬০ মিলিয়ন ইউরো দাবি করে আসছিল ভ্যালেন্সিয়া। ভ্যালেন্সিয়ার সঙ্গে দলবদল নিয়ে বার্সেলোনার সম্পর্ক বেশ উষ্ণ। এর আগে ভ্যালেন্সিয়ার কাছ থেকে জর্ডি আলবা, পাকো আলসাসের, জেরেমি ম্যাথিউ, ডেভিড ভিয়া, আন্দ্রে গোমেজদের দলে এনেছিল বার্সেলোনা। ওদিকে বার্সেলোনাও ভ্যালেন্সিয়ার কাছে ঋণ শোধ করেছে আন্দোনি জুবিজারেতা, ইয়াসপার চিলেসেন মুনির এল হাদ্দাদি, মার্টিন মনটোয়া, সেইডু কেইটার মতো খেলোয়াড়দের ভ্যালেন্সিয়ায় পাঠিয়ে। সে উষ্ণ সম্পর্কের খাতিরেই বার্সা ভেবেছিল, রদ্রিগোর দাম হয়তো কমাবে ভ্যালেন্সিয়া। কিন্তু সেটা হয়নি। পরে দাম কমানোর জন্য চুক্তির মধ্যে মোঞ্চু, মুসা ওয়াগের মতো খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করতে চেয়েছিল বার্সেলোনা। কিন্তু এসব খেলোয়াড়দের আবার ভ্যালেন্সিয়ার পছন্দ নয়। তারা চেয়েছিল কার্লেস পেরেজকে। এই কার্লেস পেরেজকে আবার বার্সেলোনা বিক্রি করে দিয়েছে রোমার কাছে। ফলে কোনোভাবেই একটা সমঝোতায় আসতে পারছে না দুই দল।

কয়েক ঘন্টা আগে শোনা গেল, স্পোর্টিং লিসবন থেকে পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজকে কিনে ভ্যালেন্সিয়ার কাছে ছয় মাসের ধারে পাঠিয়ে দেবে বার্সেলোনা। কিন্তু সে প্রস্তাবেও সায় দেয়নি ভ্যালেন্সিয়া। এদিকে দলবদলের বাকি আছে আর ৪৮ ঘন্টা। রদ্রিগোর দাম যদি না-ই কমে, তাহলে খামোকা স্প্যানিশ স্ট্রাইকারটির পিছে সময় নষ্ট করে লাভ নেই, এখন এমনটাই ভাবছে বার্সেলোনা। ফলে শোনা গেছে, অন্য স্ট্রাইকারের দিকে নজর দিচ্ছে তারা।

আয়াক্সের সার্বিয়ান স্ট্রাইকার দুসান তাদিচকে শেষ পর্যন্ত স্প্যানিশ চ্যাম্পিয়নরা দলে ভেড়াতে পারে বলে শোনা যাচ্ছে।

এদিকে ব্রুনো ফার্নান্দেজকে দলে আনার ব্যাপারে স্পোর্টিং লিসবনের সঙ্গে আলোচনার চূড়ান্ত পর্যায়ে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। শোনা গেছে, পর্তুগিজ এই মিডফিল্ডারকে আনতে প্রথমে স্পোর্টিংকে ৪৭ মিলিয়ন পাউন্ড দেবে ম্যানচেস্টার ইউনাইটেড। পরে চুক্তির অন্যান্য ছোট বড় শর্ত পূরণ করা সাপেক্ষে আস্তে আস্তে আরও ২১ মিলিয়ন পাউন্ডের মতো দেবে ইউনাইটেড। এর মধ্যে রয়েছে - ইউনাইটেড লিগ ও চ্যাম্পিয়নস লিগ জিততে পারে কি না, ব্রুনো কি একটা নির্দিষ্ট সংখ্যক ম্যাচ খেলতে পারছেন কি না, ইউনাইটেডের হয়ে ব্রুনো ব্যালন ডি অর জিততে পারছেন কি না ইত্যাদি। সব মিলিয়ে ব্রুনোর জন্য ইউনাইটেডের খরচ হবে ৬৮ মিলিয়ন পাউন্ডের মতো।

এদিকে ডাচ ক্লাব পিএসভি আইন্দহোভেন জানিয়ে দিয়েছে, উইঙ্গার স্টিভেন বার্গউইন যোগ দিচ্ছেন টটেনহামে। অলিম্পিয়াকোসের পর্তুগিজ উইঙ্গার ড্যানিয়েল পডেঞ্চেকে ২১ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে আনছে উলভারহ্যাম্পটন। ইন্টার মিলান থেকে নাপোলিতে যোগ দিয়েছেন ইতালিয়ান উইঙ্গার মাত্তেও পলিতানো।