জোড়া গোলে বার্সার ফাতির ইতিহাস

লা লিগায় সবচেয়ে কম বয়সে জোড়া গোলের রেকর্ড গড়লেন বার্সেলোনার আনসু ফাতি। ছবি: এএফপি
লা লিগায় সবচেয়ে কম বয়সে জোড়া গোলের রেকর্ড গড়লেন বার্সেলোনার আনসু ফাতি। ছবি: এএফপি
>

লা লিগায় কাল আনসু ফাতির রেকর্ড জোড়া গোলে লেভান্তেকে ২-১ গোলে হারিয়েছে বার্সেলোনা

দুই মিনিটের মধ্যে লিওনেল মেসির দুটি দারুণ পাস, দুই মিনিটের মধ্যে আনসু ফাতির দুটি দারুণ গোল। তাতেই কাল রাতে ন্যু ক্যাম্পে ইতিহাসের অংশ হয়ে গেলেন ফাতি। ইতিহাসটা লা লিগায় সবচেয়ে কম বয়সে এক ম্যাচে জোড়া গোলের। লেভান্তেকে ২-১ গোলে হারিয়ে লা লিগায় রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্টের ব্যবধানও তাতে কমিয়ে ফেলল ফাতির বার্সেলোনা।

কাল ফাতির বয়স ছিল ১৭ বছর ৯৪ দিন। গিনি বিসাউয়ে জন্ম গ্রহণ করা ফাতি ভেঙেছেন হুয়ানমি হিমিনেজের রেকর্ড। ২০১০ সালে মালাগার হয়ে রিয়াল জারাগোজার বিপক্ষে জোড়া গোল করার দিন হিমিনেজের বয়স ছিল ১৭ বছর ১১৫ দিন।

ফাতি কাল প্রথম গোলটি পেয়েছেন ম্যাচের ৩০ মিনিটে। মাঝবৃত্তে নিজেদের অর্ধ থেকে অসাধারণ এক পাস দেন মেসি। বাঁ পাস দিয়ে এগিয়ে যাওয়া ফাতি প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে ছিটকে ফেলে লেভান্তের গোলরক্ষক আইতর ফার্নান্দেজের দু পায়ের মাঝ দিয়ে জালে পাঠিয়ে দেন বল।

পরের মিনিটেই আবার গোল। এবার লেভান্তের পেনাল্টি বক্সের মাথা থেকে ফাতিকে পাস দিলেন মেসি। বাঁ পাশ থেকে নেওয়া ফাতির শট ফার্নান্দেজের পায়ে লেগে ঢুকে যায় জালে।

ম্যাচের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে লেভান্তের হয়ে একটি গোল শোধ করেন রুবেন রোচিনা। গত নভেম্বরে এই লেভান্তেই নিজেদের মাঠে বার্সোলোনাকে ৩-১ গোলে হারিয়েছিল। তবে ন্যু ক্যাম্পে দলটি কখনোই পয়েন্ট পায়নি।

কাল রাতের এই জয়ে ২২ ম্যাচে ৪৬ পয়েন্ট হলো বার্সার। সমান ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ।