'মোড়লদের' সিরিজ নিয়ে গাঙ্গুলীকে অপেক্ষায় রাখছে বাকি দুই মোড়ল

চার জাতি সিরিজ নিয়ে অপেক্ষায় থাকতে হচ্ছে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীকে। ছবি: এএফপি
চার জাতি সিরিজ নিয়ে অপেক্ষায় থাকতে হচ্ছে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীকে। ছবি: এএফপি
ক্রিকেটের এক সময়ের ‘তিন মোড়ল’ ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পাশাপাশি আরেকটি শীর্ষ পর্যায়ের দলকে নিয়ে সুপার সিরিজের প্রস্তাব করেছিলেন গাঙ্গুলী। কিন্তু ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড এখনো তাতে সম্মতি দেয়নি।


শুধু ক্রিকেটের হাতেগোনা ধনী কয়েকটি দেশ নিয়ে সিরিজটার প্রস্তাব করা হয়েছে বলে কেউ এর সমালোচনা করেছেন। আবার কেউ প্রশংসা করেছেন সৌরভ গাঙ্গুলীর সৃষ্টিশীল ভাবনার। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতির দায়িত্বে বসার কয়েক দিনের মধ্যেই গাঙ্গুলী প্রস্তাব করেছিলেন, ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের পাশাপাশি ক্রিকেটের আরেকটি শীর্ষ দেশকে নিয়ে চার জাতির ‘সুপার সিরিজ’ হবে ২০২১ সাল থেকে। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, সিরিজটার ভাগ্য এখনো সুতোয় ঝুলছে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড এখনো এ ব্যাপারে কিছু জানায়নি ভারতকে।

পুরো প্রক্রিয়ার ব্যাপারে জানেন—বিসিসিআইয়ের এমন একজন কর্মকর্তা ভারতীয় সংবাদ সংস্থা আইএএনএসকে বলেছেন, ‘চার জাতির সিরিজের ব্যাপারটা ভাবছি আমরা। আমাদের বোর্ড কর্মকর্তারা গত ডিসেম্বরে ইসিবির (ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড) সঙ্গে বসেছেন। জানুয়ারিতে অস্ট্রেলিয়া যখন এখানে এসেছে, তখন বসেছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার (অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড) কর্মকর্তাদের সঙ্গে। কিন্তু এখনো কিছু ব্যাপারে মতৈক্যে পৌঁছানো যায়নি, পরের ধাপে যাওয়ার আগে কিছু ব্যাপার নিয়ে এখনো আরও বোঝা শোনার দরকার আছে। আমাদের হয়তো আরও কিছুদিন অপেক্ষা করতে হতে পারে।’

গত ডিসেম্বরে বৈঠকের পর ইসিবি এক বিবৃতিতে লিখেছিল, ‘ক্রিকেটের বা ক্রিকেটে আরও উন্নতির বিভিন্ন দিক নিয়ে আলোচনার জন্য আমরা নিয়মিতই ক্রিকেটের বড় দেশগুলোর সঙ্গে আলোচনা করি। ডিসেম্বরে বিসিসিআইয়ের সঙ্গে বৈঠকে চার জাতির সিরিজের প্রসঙ্গ এসেছে। ধারণাটা নিয়ে এগোনো যায় কি না, এ নিয়ে আইসিসির অন্য সদস্যদের সঙ্গে আলোচনার জন্যও আমরা প্রস্তুত।’ আর ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান কেভিন রবার্টস গত মাসে এক সাক্ষাৎকারে প্রশংসায় ভাসিয়েছেন গাঙ্গুলীকে, ‘সৌরভ গাঙ্গুলী সভাপতি পদে আসার পর থেকে বিসিসিআইয়ের দিক থেকে যত উদ্ভাবনী ভাবনা এসেছে, আমার চোখে এটা (চার জাতি সিরিজের ভাবনা) তার একটি। তাঁর দায়িত্বের অল্প কয়েক মাসেই আমরা দেখেছি ভারত কলকাতায় একটা দিবারাত্রির টেস্ট আয়োজন করেছে, সেখানে দারুণ ফলও পেয়েছে। এখন এসেছে সুপার সিরিজের ভাবনা, যেটা কিনা আরেকটি দারুণ উদ্ভাবন।’ অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার অবশ্য সূচিজটের কথা ভেবে সিরিজটার বিরোধিতা করেছেন।

সিরিজটা হতে গেলে আরেকটা বাধাও আছে। শুধু ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার কাছ থেকে সম্মতি এলেই তো হবে না, আইসিসির অনুমতিও লাগবে। ২০২১ সাল থেকে সিরিজটা শুরুর চিন্তাভাবনা থাকলেও আইসিসির প্রস্তাবিত সফরসূচিতে (এফটিপি) তো আর সিরিজটা রাখা নেই। আট বছরের জন্য আইসিসির পরের সফরসূচি শুরু হবে ২০২৩ সাল থেকে (২০২৩-৩১), সেখানে নিজেদের আয়োজনে একটা বিশেষ টুর্নামেন্ট রাখার ইচ্ছা আইসিসির, যে প্রস্তাবে আবার বিসিসিআই রাজি নয়।