দশ বছর আগের স্মৃতি ফিরিয়ে আনল রিয়াল-বার্সা

পরাজয় জুটেছে দুই দলের কপালেই। ছবি: এএফপি
পরাজয় জুটেছে দুই দলের কপালেই। ছবি: এএফপি
>গত রাতে কোপা দেল রের কোয়ার্টার ফাইনালে হেরে বসেছে স্পেনের দুই পরাশক্তি—বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। বার্সেলোনা হেরেছে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে, ওদিকে রিয়ালের হারটা সোসিয়েদাদের বিপক্ষে। এক দশক পর এই প্রথম রিয়াল-বার্সাহীন সেমিফাইনাল আয়োজিত হতে যাচ্ছে কোপা দেল রে তে

সেই ২০০৯-১০ মৌসুমের কথা।

করিম বেনজেমার কি সেই দিনটার কথা মনে আছে? কিংবা মার্সেলোর? তখন এ দুজনের সতীর্থ হিসেবে রিয়ালে ছিলেন রাউল, রাফায়েল ফন ডার ভার্ট, ক্রিস্তফ মেটজেল্ডার, গুতি, রুড ফন নিস্টলরয় প্রমুখ। দশ বছর পর মার্সেলো-বেনজেমার সতীর্থ হিসেবে এখন দুধসাদা জার্সিটা পরেন ভিনিসিয়ুস, টনি ক্রুস ও ফেদে ভালভার্দেরা। নতুন সতীর্থদের নিয়েই দশ বছর আগেকার সেই দুঃস্বপ্ন আবারও রোমন্থন করলেন বেনজেমা-মার্সেলো। সেমির আগেই কোপা দেল রে থেকে বিদায় নিল রিয়াল।

দশ বছর আগের সে ঘটনার একটা গালভরা নামও আছে। সমর্থক আর মিডিয়াকর্মীরা দিয়েছিলেন—আলকোরকোনাজো। তৃতীয় বিভাগের দল আলকোরকোনের বিপক্ষে রাউন্ড অফ থার্টি টুর প্রথম লেগে ৪-০ গোলে হেরে বসেছিল রিয়াল। পরের লেগে ১-০ গোলে জিতেও লজ্জা এড়ানো যায়নি। কোয়ার্টারে ওঠার আগেই বাদ পড়েছিল তারা।

সেদিন রাউন্ড অফ সিক্সটিন থেকে রিয়ালের বিদায় দেখে মেসি-জাভি-ইনিয়েস্তারা মুচকি মুচকি হেসেছিলেন কি না, কে জানে! হেসে থাকলেও সেটা দীর্ঘস্থায়ী হয়নি। পরের রাউন্ডেই দুই লেগ মিলিয়ে মেসিদের ২-২ গোলে আটকে দেয় সেভিয়া। প্রতিপক্ষের মাঠে গোলের হিসাবে বাদ পড়ে কাতালানরা। ফলে সেমির আগেই সেবার বাদ পড়ে স্প্যানিশ ফুটবলের দুই মহারথী।

দশ বছর পর সেই স্মৃতিই ফিরে এল স্পেনে। কোপা দেল রের সেমিফাইনালের আগেই বাদ পড়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। দশ বছর আগের মতো দুই লেগের নিয়ম এখন আর নেই। তাই এক লেগেই নির্ধারিত হয়, কে পরের রাউন্ডে যাবে আর কে যাবে না। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ৪-৩ গোলের পরাজয় নিয়ে মাঠ ছেড়েছে রিয়াল মাদ্রিদ। তার দুই ঘণ্টা পরেই চিরপ্রতিদ্বন্দ্বীদের অনুসরণ করে টুর্নামেন্ট থেকে বের হয়ে গিয়েছে বার্সেলোনা। অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে ১-০ গোলে হেরে। কোপা দেল রে এর সেমিফাইনালের ওঠা বাকি দুই দল গ্রানাডা ও দ্বিতীয় বিভাগের দল মিরান্দেস।

এক দশক পর নতুন এক অভিজ্ঞতাই হবে স্প্যানিশ ফুটবলের দর্শকদের!