১৬ রান করেই রেকর্ড গড়লেন সাইফ

প্রথম ইনিংসে হতাশ করেছিলেন সাইফ। ছবি: এএফপি
প্রথম ইনিংসে হতাশ করেছিলেন সাইফ। ছবি: এএফপি
>রাওয়ালপিন্ডি টেস্টে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করেছিলেন তামিম-সাইফ। একটি রেকর্ডও গড়েন দুজন। তবে সাইফ বেশিক্ষণ টিকতে পারেননি।

মধ্যাহ্নভোজ বিরতির কিছুক্ষণ পরই ৪৪৫ রানে অলআউট হয় পাকিস্তান। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। জমাট জুটি গড়েই খেলছিলেন দুই ওপেনার তামিম ইকবাল ও সাইফ হাসান। সে পথে একটি রেকর্ডও গড়েন দুজন—পাকিস্তানের মাটিতে টেস্টে ওপেনিং জুটিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান। তবে কাজের কাজটি করতে পারেননি সাইফ। ভালো শুরু করে জুটি বড় করতে পারেননি তিনি। আউট হয়েছেন ১৬ রানে।

প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া সাইফের দ্বিতীয় ইনিংসে ‘পেয়ার’ পাওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু প্রথম ওভারে শাহীন আফ্রিদিকে চার মেরে দারুণ শুরু করেন তিনি। নবম ওভারে টানা দুটি চারও মেরেছেন নাসিম শাহকে। ওই ওভারেরই শেষ বলে নাসিম শাহর বলে বোল্ড হন সাইফ (২৫ বলে ১৬)। ছোট্ট এ ইনিংস দিয়েই তামিমের সঙ্গে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন তিনি। এর আগে পাকিস্তানের মাটিতে টেস্টে ওপেনিং জুটিতে সর্বোচ্চ ২৮ রান তুলেছিলেন হান্নান সরকার ও জাভেদ ওমর। সেটি ২০০৩ সালে মুলতান টেস্টে।

সে টেস্টের ১৭ বছর পর পাকিস্তানে আবারও খেলতে গিয়ে রেকর্ডটি নতুন করে লিখিয়েছেন দুই ওপেনার। আজ দলীয় ৩৯ রানে ভেঙেছে দুজনের জুটি। তবে পাকিস্তান প্রথম ইনিংসে যে লিড পেয়েছে, তাতে দুই ওপেনার আজ যত বেশি সময় টিকতে পারতেন ততই লাভ হতো বাংলাদেশের। ২১২ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। চা–বিরতির আগ পর্যন্ত ১ উইকেটে ৫১ রান তুলেছে বাংলাদেশ। উইকেটে তামিমের সঙ্গে রয়েছেন নাজমুল হোসেন শান্ত।

রাওয়ালপিন্ডি টেস্টে হাতে এখনো আছে দুই দিন। আজ তৃতীয় দিনে কঠিন চ্যালেঞ্জ বাংলাদেশের ব্যাটসম্যানদের। যত কমসংখ্যক উইকেট হারিয়ে দিনটি পাড়ি দিতে পারলে কাল ব্যাটিংয়ের জন্য ভিতটা মজবুত হবে দলের।