দেশি ফুটবলারের প্রথম গোল, হারল মোহামেডান

দেশির গোলে হারল মোহামেডান। ছবি: বাফুফে
দেশির গোলে হারল মোহামেডান। ছবি: বাফুফে
>লিগে দেশি ফুটবলাররা গোল পাচ্ছিলেন না। আজ ময়মনসিংহে প্রিমিয়ার লিগের ম্যাচে প্রথমবারের মতো কোনো দেশি ফুটবলার গোল পেলেন। তবে তিনি স্ট্রাইকার নন, ডিফেন্ডার

চলতি মৌসুমে তরুণ ডিফেন্ডার ইয়াসিন আরাফাতের দিকে নজর ছিল বেশ কয়েকটি ক্লাবের। সেই নজর থেকে বাঁচাতেই সাইফ স্পোর্টিং ক্লাব তাঁর রিলিজ ক্লজ বেঁধে দিয়েছিল ১ কোটি ৬৯ লাখ টাকা। অর্থাৎ ইয়াসিনকে যদি কোনো দল নিতে চায়, তাহলে তাদের গুনতে হতো এ পরিমাণ অর্থ। সেই ইয়াসিনই আজ ময়মনসিংহের রফিকউদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে নিজেকে আবার চেনালেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগে তাঁর দেওয়া গোলেই মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ১-০ গোলে হারিয়েছে সাইফ স্পোর্টিং। লিগে এখনো পর্যন্ত এই প্রথম কোনো বাংলাদেশি ফুটবলার গোল পেলেন।

লিগে এই নিয়ে টানা দ্বিতীয় জয় পেল সাইফ । দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে তারা। সমানসংখ্যক ম্যাচে এক জয় ও এক হারে মোহামেডান আছে পাঁচ নম্বরে।

সাইফের একাদশে বাংলাদেশ জাতীয় দলের ৫ জন ফুটবলার । ৪-২-৩-১ ফরমেশনে রক্ষণভাগে সেন্টারব্যাক রিয়াদুল হাসান, রাইটব্যাক রহমত মিয়া ও লেফটব্যাক ইয়াসিন খান। এ ছাড়া আছেন দুই উইঙ্গার আরিফুল ইসলাম ও ফয়সাল হোসেন ফাহিম। তাদের সঙ্গে তাজিকিস্তান জাতীয় দলের মিডফিল্ডার জাহাঙ্গীর আরগাশেভ, উগান্ডা জাতীয় দলের সেন্টার ব্যাক এমেরি বায়িসেঙ্গে ও কিরগিজস্তান জাতীয় দলের মিডফিল্ডার মুরোলিমঝন আখমেদভ। মোটকথা তিন দেশের জাতীয় দলের ৮ ফুটবলারকে নিয়ে গড়া এই সাইফ স্পোর্টিং।

সে তুলনায় মোহামেডান যথেষ্ট দুর্বলই। তবে আজ ময়মনসিংহে জয় পেতে যথেষ্ট বেগ পেতে হয়েছে সাইফকে। ঘটনাবহুল ম্যাচটিতে দুই দলের খেলোয়াড়েরা বেশ কয়েকবার হাতাহাতিতেও জড়িয়েছেন। ম্যাচের ৫৬ মিনিটে ইয়াসিনের গোলে এগিয়ে যায় সাইফ। আখমেদভের ফ্রিকিক থেকে জটলার মধ্য থেকে হেড করে গোল করেন তিনি। মোহামেডান ম্যাচের শেষ দিকে সমতায় ফেরার ভালো সুযোগ পেয়েছিল। কিন্তু তাদের মালিয়ান স্ট্রাইকার ডায়াবাতের বুলেট গতির শট সাইড পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

আগের ম্যাচেও সাইফকে জিতিয়ে ছিল তাদের সেণ্টারব্যাক বাইসাঙ্গে। আজও এক সেণ্টারব্যাকের কাঁধে চড়ে পার পেল তারা।