মুমিনুলদের অভয় দিলেন আল-আমিন

>
জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে নামার আগে মুমিনুলদের অভয় দিলেন বিসিবি একাদশের অধিনায়ক আল-আমিন। ছবি: শামসুল হক
জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে নামার আগে মুমিনুলদের অভয় দিলেন বিসিবি একাদশের অধিনায়ক আল-আমিন। ছবি: শামসুল হক

দুই দিনের প্রস্তুতি ম্যাচের পর বিসিবি একাদশ দলের অধিনায়কের উপলব্ধি, জিম্বাবুয়ের বিপক্ষে সহজেই টেস্ট জিতবে বাংলাদেশ

এ যেন বিসিবি একাদশের দুই রূপ। বিকেএসপিতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনের শুরুতেই জিম্বাবুইয়ান পেসারদের গতি ও বাউন্সে খেই হারিয়ে ফেলেছিল বিসিবি একাদশ। কিন্তু দুপুর গড়াতে সেই বিসিবি একাদশই আত্মবিশ্বাসী। জোড়া সেঞ্চুরিতে ম্যাচ ড্র করে বিসিবি একাদশের তরুণ ক্রিকেটাররা মুমিনুল-তামিমদের একটা বার্তা দিলেন—এই জিম্বাবুয়েকে খুব ভালোভাবেই সামলানো যাবে।

৬৯ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পর তানজিদ আহমেদ আর অধিনায়ক আল-আমিন ২১৯ রানের জুটি গড়ে দলকে বিপদমুক্ত করেন। সেঞ্চুরি করেছেন দুজনই। আল-আমিনেরটা কিছুটা ‘দেখে-শুনে’হলেও যুব বিশ্বকাপজয়ী দলের তানজিদেরটা একেবারে পাত্তা না দেওয়ার ভঙ্গিতে। ম্যাচ শেষে তাই জাতীয় দলকে আত্মবিশ্বাসী হয়ে ওঠার মতোই কথা বললেন বিসিবি একাদশের অধিনায়ক আল-আমিন, ‘আমি মনে করি আমরা এখন যে ক্রিকেট খেলছি, তাতে জিম্বাবুয়েকে জাতীয় দল খুব ভালোভাবেই সামলাতে পারবে। টেস্টটা জিততে পারবে বেশ দাপট দেখিয়েই।’ আগামী ২২ ফেব্রুয়ারি ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে মাঠে নামবে বাংলাদেশ।

দিনের উল্লেখযোগ্য দিক ছিল তানজিদের আগ্রাসী ব্যাটিং। অনূর্ধ্ব-১৯ দলের গণ্ডি পেরিয়ে বড়দের ক্রিকেটে প্রথম খেলতে নেমেই ৯৯ বলে ১২৫ রানের অপরাজিত ইনিংস খেলেন এই তরুণ বাঁ হাতি। আগ্রাসী ব্যাটিংয়ে বিপদ থেকে দলকে টেনে তুলতে সাহায্য করেন।

দিনের খেলা শেষে তিনি দারুণ উচ্ছ্বসিত, ‘দারুণ অভিজ্ঞতা ছিল। জিম্বাবুয়ে একটা টেস্ট খেলুড়ে দেশ, আমরা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে এসেছি, এসেই জাতীয় দলের সঙ্গে খেলা। এটা একটু চাপেরই ছিল। কিন্তু আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। অনেক উপভোগ করছি।’