মাঠে ওভাবে লুকিয়ে কী খাচ্ছিলেন ম্যারাডোনা?

ম্যারাডোনাকে দেওয়া এই প্যাকেটে কী ছিল কে জানে! ছবি: টুইটার
ম্যারাডোনাকে দেওয়া এই প্যাকেটে কী ছিল কে জানে! ছবি: টুইটার
>জিমনেসিয়ার ম্যাচ চলাকালে দলটির সাপোর্ট স্টাফের এক সদস্য কোচ ডিয়েগো ম্যারাডোনাকে ছোট একটি প্যাকেট দেন। সেটি নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা—কোকেন ছিল না তো!

নাম তাঁর ডিয়েগো ম্যারাডোনা। তিনি যেখানেই যাবেন, ক্যামেরার চোখ অনুসরণ করবে। তা হোক কোনো রেস্তোরাঁ বা ডাগআউট! ক্যামেরা অনুসরণ করবে তাঁর প্রতিটি পদক্ষেপ। বিতর্কিত কিছু পেলেই ফলাও করে তা প্রচার করা হবে সংবাদমাধ্যমে। সেটা আবার সংক্রমিত হয়ে যাবে সামাজিক যোগাযোগমাধ্যমে। এমনই একটা ঘটনা সম্প্রতি ঘটেছে বিতর্কের সমার্থক শব্দ হয়ে যাওয়া ম্যারাডোনার সঙ্গে।

ঘটনাটি গত শনিবারের। আর্জেন্টিনার সুপার লিগায় খেলা তাঁর দল জিমনেসিয়ার ডাগআউটে ছিলেন ম্যারাডোনা। রোজারিও সেন্ট্রালের কাছে ১-০ গোলে হারা ম্যাচের একপর্যায়ে জিমনেসিয়ার সাপোর্ট স্টাফের একজন একটি প্যাকেট এগিয়ে দেন ম্যারাডোনার দিকে। ছোট সেই প্যাকেটটিতে কী ছিল—আলোচনা চলছে এ নিয়েই। এমন আলোচনার কারণও আছে। প্যাকেটটি ম্যারাডোনার কাছে দেওয়ার সময় সেটি আড়াল করার চেষ্টা করেছেন জিমনেসিয়ার কোচিং দলের সদস্যরা।

সাপোর্ট স্টাফের ওই সদস্য প্যাকেটটি যখন এগিয়ে দেন, ম্যারাডোনার দুপাশ থেকে আসন ছেড়ে উঠে দাঁড়ান কোচিং দলের দুই সদস্য। ম্যারাডোনাকে দুদিক থেকে ঢেকে ফেলেন তাঁরা। ফলে ম্যারাডোনা প্যাকেটটি নিয়ে কী করেছেন তা আর দেখা যায়নি। যেটি দেখে অনেকেরই মনে হয়েছে ম্যারাডোনাকে আসলে আড়াল করার চেষ্টা করেছেন ওই দুই সদস্য। ওই সময় আরেকজন সদস্য ম্যারাডোনার দিকে একটি পানির বোতল এগিয়ে দেন।

পুরো ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর আলোচনার ঝড় ওঠে। কেউ কেউ বলছেন আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক হয়তো কোনো ওষুধ নিয়ে থাকবেন। কিন্তু অনেকের প্রশ্ন, ওটা যদি ওষুধই হবে তাহলে বাকিরা ম্যারাডোনাকে টেলিভিশন ক্যামেরার হাত থেকে বাঁচাতে চাইলেন কেন! এই দলের লোকেরা ইঙ্গিত করছে তা আর বুঝতে বাকি থাকার কথা নয়। কোকেন সেবনের কারণে ম্যারাডোনার খেলোয়াড়ি জীবনটা শেষের দিকে এসে এলোমেলো হয়ে গিয়েছিল। ১৯৯৪ বিশ্বকাপ থেকে নিষিদ্ধও হয়েছিলেন তিনি একই কারণে। খেলোয়াড়ি জীবন শেষেও কোকেনসহ নানা ধরনের মাদক নিয়ে মৃত্যুর দুয়ার পর্যন্ত ঘুরে আসতে হয়েছে কিংবদন্তি ফুটবলারকে।

যাঁরা প্যাকেটটি নিয়ে সন্দেহ করছেন, তাঁরা নিশ্চয়ই ইঙ্গিত করতে চাইছেন—কোকেন ছিল না তো ওই প্যাকেটে!

ঘটনাটি দেখে নিতে পারেন এখানে...