এইবার এইবার মেসি গোল করলেন!

দুর্দান্ত খেলেছেন মেসি। আজ এইবারের বিপক্ষে। ছবি: এএফপি
দুর্দান্ত খেলেছেন মেসি। আজ এইবারের বিপক্ষে। ছবি: এএফপি
লা লিগায় আজ এইবারকে ৫-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। একাই চার গোল করেছেন লিওনেল মেসি।


গুঞ্জনটা চলছে এক মাস হয়ে গেল। গত ২০ জানুয়ারি লা লিগায় গ্রানাদার বিপক্ষে গোল পেয়েছিলেন লিওনেল মেসি। এরপর চার ম্যাচ আর ৩৯৮ মিনিট কেটে গেছে, কিন্তু মেসি আর গোলের দেখা পাচ্ছিলেন না। এর মধ্যে আবার নানা বিতর্কে জড়িয়ে পড়ল বার্সেলোনা। সব মিলিয়ে বেশ ঝোড়ো সময়ই কাটছিল ক্যাম্প ন্যুতে। আজ সেই ক্যাম্প ন্যুতেই সব বিতর্ক ও শঙ্কাকে যেন একপাশে রেখে সব আলো কেড়ে নিলেন মেসি।

মাঠের বাইরের বিতর্ক তো আর খেলা দিয়ে চাপা দেওয়া যায় না। আজ ম্যাচ শুরুর আগেও ক্লাবের সভাপতি হোসে মারিয়া বার্তোমেউর পদত্যাগ চেয়ে স্লোগান দিয়েছেন বার্সা–সমর্থকেরা। ক্লাবের ভেতরে অসন্তোষ, স্ট্রাইকারশূন্যতা, বিতর্ক আর মেসির গোলখরা মিলিয়ে কেমন এক শঙ্কা যেন জেগে উঠেছিল—লা লিগায় শিরোপাদৌড়ে শেষ পর্যন্ত টিকে থাকতে পারবে তো বার্সা! এইবারের বিপক্ষে আজ চার গোল করে মেসি বুঝিয়ে দিলেন, ওসব শঙ্কা-টঙ্কা বাজে কথা, তিনি থাকতে বার্সার দুশ্চিন্তা অল্পই। আর্জেন্টাইন ফরোয়ার্ডের চার গোলের পাশাপাশি ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর্থুরের গোল মিলিয়ে এইবারের বিপক্ষে বার্সার জয় ৫-০ ব্যবধানে।

লিগে ১৭তম দলটির বিপক্ষে আজ শুরু থেকেই মেসি ছিলেন ছন্দে। আর্তুরো ভিদালকে নিয়ে ভেঙে ফেলেন এইবারের রক্ষণব্যূহ। গোটা ম্যাচে অসহায় লেগেছে এইবারের রক্ষণ। তার কারণ আঁতোয়ান গ্রিজমান ও ভিদালকে নিয়ে মেসির দুর্দান্ত ফুটবল ‘শো’। ১৪ মিনিটে তাঁর প্রথম গোলটির কথাই ধরুন। কী অসাধারণ! বক্সে ইভান রাকিতিচের পাস পাওয়ার পর মেসির গায়ে সেঁটে ছিলেন এক ডিফেন্ডার। সামনে আরও দুজন। এক ‘নাটমেগ’-এ দুই ডিফেন্ডারকে কাটিয়ে গোল করেছেন অসাধারণ চিপ শটে।

মেসির পরের গোলটি ম্যাচের ৩৭ মিনিটে ভিদালের পাস থেকে। বক্সে বাড়ানো পাস পেয়ে চার ডিফেন্ডারকে এক পাশে রেখে বাঁ প্রান্ত থেকে কোনাকুনি শটে গোল করেছেন। এর ৩ মিনিট পর জটলা থেকে গোল করে তুলে নেন হ্যাটট্রিক। এবার লা লিগায় এখন পর্যন্ত চারটি হ্যাটট্রিক হয়েছে, এর তিনটিই মেসির! পেশাদার ক্যারিয়ারে শুধু একবারই ম্যাচের আধঘণ্টার মধ্যে হ্যাটট্রিক করেছিলেন মেসি। সেটি ২০১১ সালে মায়োর্কার বিপক্ষে ৩০ মিনিটের মধ্যে। আজ করলেন ৪০ মিনিটের মধ্যে। তবে প্রথম গোল থেকে তৃতীয় গোলটি পেতে আজ তাঁর সময় লেগেছে মাত্র ২৬ মিনিট।

স্কোরলাইন অবশ্য পাল্টাতে পারত। গোটা ম্যাচে আরও চারবার বল ঢুকেছিল জালে। দুটি বার্সার, বাকি দুটি এইবারের। কিন্তু নিয়মসিদ্ধ গোল না হওয়ায় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্যে সেগুলো বাতিল করে দেন মাঠের রেফারি। তবে এ ম্যাচে মেসির দুর্দান্ত পারফরম্যান্স ছাড়া আর বাকি কিছু নিয়ে কেই–বা মাথা ঘামাবে!

বার্সা–সমর্থকদের অবশ্য আশা জোগাবে মার্টিন ব্রাথওয়েটের পারফরম্যান্সও। উসমান ডেম্বেলে ছয় মাসের বেশি মাঠের বাইরে থাকবেন, তাই স্প্যানিশ লিগের অদ্ভুত নিয়মের সুযোগ নিয়ে দলবদল মৌসুমের বাইরেও তাঁকে কিনেছে বার্সা। নির্ধারিত সময়ের ২০ মিনিট আগে গ্রিজমানের বদলি হিসেবে ব্রাথওয়েটকে মাঠে নামান বার্সা কোচ কিকে সেতিয়েন। গোল না পেলেও অভিষেক ম্যাচে মেসিকে দিয়ে গোল করিয়েছেন ড্যানিশ স্ট্রাইকার। ৮৭ মিনিটে বাঁ প্রান্ত থেকে তাঁর ক্রস পেয়ে গোলরক্ষককে কাটিয়ে গোলটা করেন মেসি। এর ৩ মিনিট পর এইবারের জালে আরেকটি গোল করেন আর্থুর।

গ্রানাদার বিপক্ষে গোল থেকে আজ প্রথম গোলের মাঝে ৩৯৮ মিনিট প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেননি মেসি। এই হতাশা আজ কী দারুণভাবেই না ঘুচিয়ে দিলেন তিনি! লা লিগায় এর আগে চারবার এক ম্যাচে চারটি করে গোল করেছেন তিনি। আজকের ম্যাচ নিয়ে এইবারের বিপক্ষেই তা করলেন দুবার!