'কোহলির ভুলে ভারত এই টেস্ট হারতেও পারে'

বিরাট কোহলি। হঠাৎ করেই তাঁর ব্যাটে রান নেই। ছবি: এএফপি
বিরাট কোহলি। হঠাৎ করেই তাঁর ব্যাটে রান নেই। ছবি: এএফপি
>ওয়েলিংটন টেস্টে ভারতের দুই ইনিংসেই ব্যর্থ বিরাট কোহলি। সমালোচনা চলছে তাঁর নেতৃত্বেরও

ওয়েলিংটন টেস্টে তেমন সুবিধাজনক অবস্থানে নেই ভারত। আজ নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৩৪৮ রানে অলআউট হওয়ার পর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। ৪ উইকেটে ১৪৪ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করেছেন অজিঙ্কা রাহানে ও হনুমা বিহারি। দুই ইনিংস মিলিয়ে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থেকে এখনো ৩৯ রানে পিছিয়ে ভারত। তবে এই টেস্টে ভারতের চেয়েও আলোচিত হচ্ছেন বেশি বিরাট কোহলি।

ভারতের নিউজিল্যান্ড সফরে কোহলিকে নিয়ে সবচেয়ে আলোচিত প্রশ্ন হতে পারে—কী হয়েছে কোহলির? আজ ভারতের দ্বিতীয় ইনিংসেও বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। ৪৩ বলে ১৯ রান করে ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে। আন্তর্জাতিক ম্যাচে এ নিয়ে ২০ ইনিংসে কোনো সেঞ্চুরি পেলেন না কোহলি। সাধারণ ব্যাটসম্যানদের জন্য বিষয়টি তেমন দুশ্চিন্তার না হলেও কোহলির ক্ষেত্রে বেশ বেমানান।

এর আগে তিন সংস্করণ মিলিয়ে টানা ২০ ইনিংসের মধ্যে কোহলির সেঞ্চুরি না পাওয়া সর্বশেষ নজির দেখা গেছে অর্ধযুগ আগে। ২০১৪ সালে। এবার নিউজিল্যান্ড সফরে তিন সংস্করণ মিলিয়ে ৯ ইনিংসে তাঁর ফিফটি মাত্র একটি। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তাই সমালোচনা চলছে ভারতীয় অধিনায়কের। অনেকেই বলছেন, কোহলির চেয়ে স্টিভ স্মিথ ভালো ব্যাটসম্যান।

শুধু ব্যাটিং নয় সমালোচনা চলছে কোহলির নেতৃত্বগুণেরও। ভারতের সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ আজ কোহলির নেতৃত্বে খুশি হতে পারেননি। ২২৫ রান তুলতেই ৭ উইকেট হারিয়েছিল কিউইরা। এখান থেকে ৩৪৮ রান তুলে ফেলে স্বাগতিক দল। লক্ষ্মণ মনে করেন, ওই অবস্থায় রক্ষণাত্মক মেজাজে ছিল ভারত। আর তাই প্রথম ইনিংসে ১৮৩ রানের লিড পেয়ে যায় নিউজিল্যান্ড। কারণ নয়ে নামা অভিষিক্ত কাইল জেমিসন করেছেন ৪৪ রান।

টেস্টের সম্প্রচারক চ্যানেলকে লক্ষ্মণ বলেন, ‘টিম সাউদিকে তুলে নেওয়ার পর চাপটা ধরে রাখেনি ভারত। একপর্যায়ে মনে হয়েছে ওরা ১০০ রানের লিডও পাবে না। কিন্তু ভারত রক্ষণাত্মক হয়ে পড়েছিল। কোহলির কৌশল ঠিক ছিল না। ফিল্ডারদের ঠিক জায়গায় রাখতে পারেননি তিনি। বিশেষ করে যখন হাতে দ্বিতীয় নতুন বল। লেজের ব্যাটসম্যানদের ফেরাতে হাতে তিন পেসার থাকতেও রবিচন্দ্র অশ্বিনকে আনা হয়েছে। কোহলির এ ভুলে ভারত টেস্ট হারতেও পারে।’

ভারতের দ্বিতীয় ইনিংসে ফিফটি পেয়েছেন মায়াঙ্ক আগারওয়াল (৫৮)। ২৫ রানে অপরাজিত রয়েছেন রাহানে। ৩ উইকেট নেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট।