দৌড়ে রান নিতে 'অরুচি' সাইফের

সাইফ হাসান। ছবি: প্রথম আলো
সাইফ হাসান। ছবি: প্রথম আলো
>

টেস্টে এ পর্যন্ত তিন ইনিংসে শুধু বাউন্ডারি থেকে ২৪ রান করেছেন সাইফ হাসান

টেস্ট ক্রিকেট ব্যাটসম্যানদের জন্য ধৈর্যের খেলা।মানসিক ও শারীরিক দৃঢ়তার পরীক্ষা। টেস্ট নিয়ে চাইলে আরও অনেক কিছুই বলা যায়। তবে মূল কথাটা হলো উইকেটে পড়ে থাকতে হয়। শুধু চার-ছক্কা মেরে টেস্ট ব্যাটিং হয় না। সাইফ হাসান তা নিশ্চয়ই জানেন! বড় দৈর্ঘ্যের ম্যাচে উইকেট কামড়ে পড়ে থাকায় খ্যাতি আছে এ ওপেনারের। কিন্তু টেস্টে দেখা যাচ্ছে সম্পূর্ণ উল্টো দৃশ্য। দৌড়ে এক-দুই রান ঠিক রোচে না সাইফের!

অনূর্ধ্ব-১৯ দল থেকে উঠে আসা এ ব্যাটসম্যান রাওয়ালপিন্ডিতে টেস্ট অভিষেকের আগে ঘরোয়ায় একটি ইনিংস খেলে আলোচিত হয়েছিলেন। বিসিএলে মধ্যাঞ্চলের হয়ে ২১৪ বল খেলে করেছিলেন ৫৮ রান। উইকেটে ছিলেন ৩৩৩ মিনিট। স্ট্রাইকরেট ২৭.১০। চার ছিল ৫টি, ছক্কা ২টি। অর্থাৎ ৩২ রানই ছিল বাউন্ডারি থেকে। ওই ম্যাচেই মধ্যাঞ্চলের দ্বিতীয় ইনিংসে সাইফের করা ৩৩ রানের প্রায় অর্ধেক (১৬) এসেছিল বাউন্ডারি থেকে। তার আগের দুটি প্রথম শ্রেণির ম্যাচে তাকালেও দৃশ্যটা খুব একটা পাল্টায় না।

কক্সবাজারে জাতীয় ক্রিকেট লিগে রাজশাহী বিভাগের বিপক্ষে ঢাকার হয়ে মাত্র এক ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছিলেন সাইফ। সে ইনিংসে ২৮ রানের মধ্যে ১৮ রান (৩ চার ১ ছক্কা) করেন বাউন্ডারি থেকে। কক্সবাজারেই খুলনা বিভাগের বিপক্ষে তার আগের ম্যাচে ঢাকার প্রথম ইনিংসে ৭২ রান করেছিলেন সাইফ। এর মধ্যে ৫০ রান এসেছে বাউন্ডারি থেকে (৮ চার ও ৩ ছক্কা)। খেলেছিলেন ১৪৮ বল। অর্থাৎ উইকেট কামড়ে পড়ে থাকার বিদ্যা রপ্ত করলেও রান করতে বাউন্ডারির প্রতি বেশ নির্ভরতা রয়েছে সাইফের। তাঁর মাত্র ২ টেস্টের ক্যারিয়ারে এ বিষয়টি বোঝা যাচ্ছে খুব ভালো করেই।

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্টে প্রথম ইনিংসে রান করতে পারেননি সাইফ। দ্বিতীয় ইনিংসে ২৫ বলে ১৬ রান করেছিলেন ৪টি চারের মার থেকে। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে আজ ব্যাটিংয়ে নেমে ১২ বলে ৮ রান করে আউট হন তিনি। এই ৮ রানও তিনি করেছেন দুটি চার মেরে। অর্থাৎ টেস্টে এ পর্যন্ত ৩ ইনিংসে ব্যাট করে সাইফ দৌড়ে কোনো রান নেননি। অবশ্য বড় দৈর্ঘ্যের ম্যাচে উইকেট নিতে বোলাররা ব্যাটসম্যানের সামনে বেশ ফাঁকা জায়গা রাখেন। বিশেষ করে পেসাররা। এ কারণে টেস্টে উইকেটে সেট হতে পারলে বাউন্ডারি মারা সহজ হয়ে যায়। কিন্তু সাইফ যে টেস্টে এখনো নিজের জাত-ই চেনাতে পারছেন না!