পাকিস্তানি হয়েই গেলেন স্যামি

পাকিস্তানের নাগরিকত্ব পেয়ে গেছেন স্যামি। ছবি: পেশোয়ার জালমি টুইটার
পাকিস্তানের নাগরিকত্ব পেয়ে গেছেন স্যামি। ছবি: পেশোয়ার জালমি টুইটার

পাকিস্তানের নাগরিকত্ব চেয়েছিলেন ড্যারেন স্যামি। পাকিস্তানের এমনই প্রেমে পড়েছেন যে দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরানোর জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক। বিদেশি ক্রিকেটার ও পর্যটকদের কাছে পাকিস্তানকে নিরাপদ প্রমাণ করতে চেয়েছেন। এতে এতটাই মুগ্ধ হয়ে পাকিস্তান যে তাঁকে সম্মানসূচক নাগরিকত্ব দিয়ে দিচ্ছে দেশটি। আজই তাঁকে ইসলামাবাদে তাঁকে এ সম্মান দেওয়া হবে। শুধু নাগরিকত্বই নয়, দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মান নিশান-ই-পাকিস্তানও দেওয়া হচ্ছে স্যামিকে।

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) পেশোয়ার জালমির অধিনায়কত্ব করেন স্যামি। সে দলের হয়ে খেলতে গিয়েই পড়েছেন দেশটির প্রেমে। আন্তর্জাতিক ক্রিকেটের জন্য বুভুক্ষু দেশটির প্রতি তাঁর ভালোবাসা দেখে জালমির মালিক জাভেদ আফ্রিদি স্যামির নাগরিকত্বের আবেদন করেছিলেন। দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি এরই মধ্যে সে আবেদনে স্বাক্ষর করে ফেলেছেন।

২০১৬ সাল থেকে পেশোয়ার জালমির সঙ্গে জড়িত স্যামি। ২০১৭ পাকিস্তানে প্রথম পিএসএল ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। সে ফাইনাল পাকিস্তানে হওয়ার জন্য সবচেয়ে উঁচু কণ্ঠ ছিল তাঁর। এর পর বিশ্ব একাদশ তৈরি করে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করেছিল পিসিবি। সেবারও সবার আগে বিশ্ব একাদশে নাম লিখিয়েছিলেন স্যামি। পাকিস্তানে ক্রিকেট ফেরানোর জন্য অমূল্য চেষ্টা চালানোয় স্যামিকে নাগরিকত্ব দেওয়ার চেষ্টা করেছেন বলে জানিয়েছিলেন জালমির মালিক আফ্রিদি।