বার্সেলোনা ও রিয়াল এখন খোঁড়াদের লড়াই

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা—বাজে সময় যাচ্ছে দুই দলেরই।
রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা—বাজে সময় যাচ্ছে দুই দলেরই।
>বাংলাদেশ সময় রোববার রাত দুইটায় লিগে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

লা লিগার এ মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচটি এই রোববার। আগামী ১ মার্চ বার্নাব্যুতে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। লিগের দ্বিতীয় ‘এল ক্লাসিকো’তে মুখোমুখি হওয়ার আগে বার্সেলোনার চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে আছে রিয়াল। এই মহাগুরুত্বপূর্ণ ম্যাচে হারলেই শিরোপার দৌড় থেকে প্রায় ছিটকে যাবে জিনেদিন জিদানের দল। আর বার্সেলোনা হারলে হয়তো এবারও শেষ দিন পর্যন্ত লা লিগা নিয়ে উত্তেজনা দেখা যাবে।

এমন এক ম্যাচ নিয়ে সবারই আগ্রহ থাকার কথা। অথচ এমন ম্যাচই কিনা রিয়াল মাদ্রিদের সাবেক মহাব্যবস্থাপক হোর্হে ভালদানোর চোখে খোঁড়াদের ম্যাচ! রিয়ালের জার্সি গায়ে চাপিয়েছেন, ডাগআউটেও ছিলেন কোচ হিসেবে। রিয়ালের দুই তারকাপুঞ্জ বা গ্যালাকটিকো জড়ো করার দায়িত্বেও ছিলেন ভালদানো। এই আর্জেন্টাইনই এবারের এল ক্লাসিকোকে এমন এক ট্যাগ দিয়েছেন।

বিস্ময়কর এক মৌসুম দেখছে লা লিগা। রিয়াল বা বার্সেলোনা কেউই খুব একটা দাপুটে ফুটবল খেলেনি। তবু দুইয়ে থাকা রিয়ালের চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে আছে তিনে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ ও চারে থাকা সেভিয়া। লিগের শীর্ষে থাকা অবস্থায় বার্সেলোনা তাদের আগের কোচ আর্নেস্তো ভালভার্দেকে ছাঁটাই করেছে। সভাপতি হোসে মারিয়া বার্তেমেউর বিপক্ষে খেলোয়াড়দের বিরুদ্ধে কুৎসা রটানোর অভিযোগ উঠেছে। একের পর এক চোটে পড়ছেন বার্সেলোনার খেলোয়াড়েরা। বার্সেলোনার এমন অবস্থারও সুযোগ নিতে পারেনি রিয়াল। নিজেদের দোষে বারবার পয়েন্ট খুইয়ে আছে দুইয়ে।

চ্যাম্পিয়নস লিগেও তথৈবচ অবস্থা। শেষ ষোলোর প্রথম লেগে গত মঙ্গলবার নাপোলির মাঠে কোনোমতে ১-১ গোলে ড্র করেছে বার্সেলোনা। রিয়াল তো কাল নিজের মাঠে ২-১ গোলে হেরেই গেছে ম্যানচেস্টার সিটির কাছে। ভালদানো তাই স্প্যানিশ রেডিও ওন্দা সেরোতে বলেছেন, ‘এই ক্লাসিকো খোঁড়াদের লড়াই। বার্সা ও মাদ্রিদ খুব বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। বার্সেলোনা যে লিগের শীর্ষস্থান ফিরে পেয়েছে, এর দায় রিয়াল মাদ্রিদের। ওদের বাজে ফর্মই বার্সেলোনার অবস্থান ভালো করছে।’

এমন অবস্থাতেও রোববার বার্নাব্যুতে দর্শকের অভাব হবে না বলেই মনে করেন ভালদানো, ‘সিটির কাছে রিয়াল হারার পর অনেকেই বলছেন, রোববার আরেকটি হার দেখার জন্য আসতে রাজি নন তাঁরা। কিন্তু এটি ক্লাসিকো। এ ম্যাচ সব ক্ষত দূর করে দেবে। রিয়ালে অনেক অভিজ্ঞ খেলোয়াড় আছে এবং ওরা নিজেদের মাঠে খেলবে। বার্সেলোনা নাপোলির বিপক্ষে খুব বাজে খেলেছে। নাপোলির সঙ্গে খেলা আর সিটির সঙ্গে খেলা এক কথা না।’