আশরাফুলকে মাশরাফি বললেন, চল এক দলে খেলি

মাশরাফি-আশরাফুল এবার এক দলে। ছবি: প্রথম আলো
মাশরাফি-আশরাফুল এবার এক দলে। ছবি: প্রথম আলো
>মাশরাফি-আশরাফুল এবার প্রিমিয়ার লিগে খেলতে যাচ্ছেন একই দলে। ২০ বছরের ক্যারিয়ারের প্রথমবার দুজন প্রিমিয়ার ক্রিকেটে খেলতে যাচ্ছেন এক দলে

ঢাকা প্রিমিয়ার লিগে দুজনই কাটিয়ে দিয়েছেন প্রায় দুই দশক। গত ২০ বছরে প্রিমিয়ার লিগে মাশরাফি বিন মুর্তজা ও মোহাম্মদ আশরাফুলের কখনোই খেলা হয়নি এক দলে। ক্যারিয়ারের গোধূলিতে এসে একটি ‘প্রথম’ উপহার দিচ্ছেন আশরাফুল-মাশরাফি। প্রথমবারের মতো দুজন খেলছেন এক দলে। এবার ঢাকা প্রিমিয়ার লিগে মাশরাফি-আশরাফুল বেছে নিয়েছেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে।

দুজনের অবশ্য প্রিমিয়ার লিগে দল পেতে কিছুটা বেগ পেতে হয়েছে। যখন দল পাওয়া কঠিন হচ্ছিল, একদিন মাশরাফিকে ফোন দিলেন আশরাফুল। বললেন, ‘তোর যদি দল হয় আমার দিকেও একটু খেয়াল রাখিস।’ মাশরাফির শেখ জামাল ধানমন্ডিতে নিশ্চিত হওয়ায় আশরাফুলের দুয়ারটা উন্মুক্ত হয়েছে আরেকটি কারণে।

এবার প্রিমিয়ার লিগে বিদেশি ক্রিকেটারদের খেলার সুযোগ নেই। স্থানীয় ক্রিকেটারদের সুযোগ বাড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। আর এতেই কপাল খুলেছে আশরাফুলের। ৩৫ বছর বয়সী ব্যাটসম্যান আজ প্রথম আলোকে বলছিলেন, ‘শেখ জামালের অধিনায়ক সোহান (নুরুল হাসান) প্রথমে জানাল, দল তারা করে ফেলেছে। পরে বিদেশি ক্রিকেটার না করে দেওয়ায় টপ অর্ডারে একটা জায়গা তৈরি হয়েছে। মাশরাফিও ফোন দিয়ে বলল, দোস্ত চল, এবার আমরা এক দলে খেলি। বন্ধুর সঙ্গে একটা মৌসুম কাটাব, ভালো লাগছে। ২০ বছরের ক্যারিয়ারের প্রথমবার প্রিমিয়ার ক্রিকেটে ওর সঙ্গে খেলব, একটু অন্য রকম ভালো লাগা তো কাজ করেই।’

কদিন আগে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) খেলেছেন আশরাফুল। ৩ ম্যাচে দুই ফিফটিতে করেছেন ২০২ রান। বিসিএলের আগে আশরাফুল ৫০ দিনে ১২ কেজি ওজন কমিয়েছেন। এবার তাঁর লক্ষ্য, প্রিমিয়ার লিগে ধারাবাহিক রান করা। ২০১৮ প্রিমিয়ার লিগে কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে যে রেকর্ড পাঁচ সেঞ্চুরি করেছিলেন, সেটিতেও অবশ্য অবদান ছিল মাশরাফির। আশরাফুল বলেছিলেন, বন্ধুর পরামর্শেই তিনি ফিটনেস নিয়ে কাজ করে উপকার পেয়েছিলেন। এবার বন্ধুকে পাবেন একই ড্রেসিংরুমে।

প্রিমিয়ার লিগের দলবদল ৩, ৪ ও ৫ মার্চ। লিগের প্রথম তিনটি রাউন্ড হওয়ার কথা ঢাকার বাইরে। ভাইয়ের বিয়ে নিয়ে ব্যস্ততা থাকায় এই তিন রাউন্ড মাশরাফিকে পাবে না শেখ জামাল ধানমন্ডি।