নিউজিল্যান্ডকে চমকে দিয়েছিল বাংলাদেশের মেয়েরা

রুমানাদের পারফরম্যান্স চমকে দিয়েছিল নিউজিল্যান্ডকে। ছবি: আইসিসি
রুমানাদের পারফরম্যান্স চমকে দিয়েছিল নিউজিল্যান্ডকে। ছবি: আইসিসি

আজ বাংলাদেশ সময় ভোর ছয়টায় শুরু হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ। ফলে যারা একটু দেরি করে টিভি খুলেছেন, তারা চমকে উঠেছিলেন নির্ঘাত। নিউজিল্যান্ডের মতো দলকে ৯১ রানে অলআউট করে দিয়েছে বাংলাদেশ! সে আনন্দ উবে যেতে অবশ্য বেশি সময় লাগেনি। বাংলাদেশের ব্যাটিং শুরু হতে না হতেই আনন্দ উধাও। রেকর্ড গড়া এক হারের অংশ হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে এক ম্যাচ আগেই বিদায় নিয়েছেন সালমা-জাহানারা। তবু চমক কাটছে না নিউজিল্যান্ডের।

সোফি ডিভাইন, সুজি বেটস আর অ্যামেলিয়া কারের দল নিউজিল্যান্ড। স্বাগতিক অস্ট্রেলিয়াকে টপকে বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছে তারা। সেই নিউজিল্যান্ড কি না ওভার কাটা হয়নি এমন ম্যাচে ক্রিকেটের পরীক্ষিত শক্তি হিসেবে বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে কম রানে ইনিংস শেষ করার রেকর্ড গড়েছে আজ। ২০১২ সালে আয়ারল্যান্ড ৪ উইকেটে ৯২ রান করেছিল। আর বিশ্বকাপের মতো মঞ্চে নিউজিল্যান্ড আজ ১০ বল আগেই গুটিয়ে যাওয়ার আগে করেছে ৯১ রান।

নিজেদের ব্যাটিং শেষের অনুভূতি জানাতে গিয়ে সোফি ডিভাইন বলেছেন, ‘আমরা স্তব্ধ হয়ে গিয়েছিলাম। বাংলাদেশ এ উইকেটে খুবই ভালো বল করেছে। কিন্তু আমরা ড্রেসিংরুমে শান্ত ছিলাম। যা দরকার ছিল আমরা তাই করেছি। হ্যালি ইয়ানসেন (৩/১১) দুর্দান্ত ছিল। বাংলাদেশ যা করেছে, সেটা থেকে আমরা শিক্ষা নিয়েছি। সোজা বল করেছি এবং ব্যাটারদের ভুল করতে বাধ্য করেছি। আমরা জানতাম আমাদের স্পিনার অ্যামেলিয়া কের (১/১০) ও লি ক্যাসপেরেক (৩/২৩) কী করতে পারে।’

বোলিংয়ে চমকে দিলেও ব্যাটিং খুবই বাজে হয়েছে বাংলাদেশের। নিগার সুলতানা আহত হয়ে উঠে যাওয়ার পর দল ভেঙে পড়েছিল। একপর্যায়ে নিজেরাই সর্বনিম্ন রানের রেকর্ড গড়তে বসেছিল। পরে মাঠে ফেরা নিগার সেটা আটকেছেন। ৭৪ রানে থেমেছে বাংলাদেশ। কিন্তু তাতেও রেকর্ড গড়া থামানো যায়নি। বাংলাদেশের এ হারে বিশ্বকাপের ইতিহাসে ২০ ওভারের ম্যাচে সবচেয়ে কম রান করে ম্যাচ জেতার রেকর্ড করেছে নিউজিল্যান্ড।

অধিনায়ক সালমা খাতুনও নিজেদের ব্যর্থতা মেনে নিয়েছেন। গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়ে যাওয়া শ্রীলঙ্কার বিপক্ষে ২ মার্চের ম্যাচে ভালো করার জন্য ব্যাটারদের দিকেই তাকিয়ে সালমা, ‘বোলিং ও ফিল্ডিং ভালো ছিল। কিন্তু ব্যাটিং মান মতো হয়নি। রিতু মনি খুব ভালো করেছে। চার উইকেট পেয়েছে। আর এক ম্যাচ বাকি। পরের ম্যাচে আমাদের ব্যাটিংয়ে উন্নতি আনতে হবে।’