কোহলি আবারও ব্যর্থ, নিউজিল্যান্ডে কোণঠাসা ভারত

কোহলিকে আউট করার পর টিম সাউদির উল্লাস। ছবি: এএফপি
কোহলিকে আউট করার পর টিম সাউদির উল্লাস। ছবি: এএফপি
>

প্রথম টেস্টে দশ উইকেটে হারার পর দ্বিতীয় টেস্টে ভারত ঘুরে দাঁড়াবে, এমনটা মনে করা হলেও অন্তত প্রথম দিন কোহলিদের জ্বলে উঠতে দেয়নি নিউজিল্যান্ড। ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনটা শুধুই কিউইদের

এবারের নিউজিল্যান্ড সফরটা ভুলেই যেতে চাইবেন কোহলি।

এ পর্যন্ত চারটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ানডে ও দেড়টি টেস্ট খেলে এখনো সেঞ্চুরি পাননি ভারত অধিনায়কের। এক ওয়ানডেতে ফিফটি করেছেন বটে। তবুও সেই ফিফটিকে ছাপিয়ে নজরে পড়ছে কিউই বোলারদের সামনে তাঁর অসহায়ত্ব। ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম ইনিংসেও সেই অসহায়ত্বের গল্পটাই দীর্ঘ হলো। অধিনায়কই যেখানে ব্যর্থ, দল ভালো করে কীভাবে?

দলের বাকিরাও বড় কোনো ইনিংস খেলতে পারেননি। ফলাফল, ২৪২ রানেই গুটিয়ে গেছে ভারতের প্রথম ইনিংস। জবাবে নিজেদের প্রথম ইনিংসে প্রথম দিন শেষে ২৩ ওভার ব্যাট করে ৬৩ রান তুলেছে নিউজিল্যান্ড। উইকেটে আছেন দুই ওপেনার টম ব্লান্ডেল ও টম ল্যাথাম।

টস জিতে কোহলিদের ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড। শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। ৩০ রানের মাথায় টিম সাউদির বলে এলবিডব্লুর ফাঁদে পড়েন মায়াঙ্ক আগরওয়াল। ৭ রান করে ফিরেছেন এই ওপেনার। ওয়ানডে স্টাইলে ব্যাট করে ৬৪ বল খেলে আটটি চার ও একটি ছক্কার সাহায্যে ৫৪ রান করে আরেক ওপেনার পৃথ্বী শ যখন কাইল জেমিসনের বলে ল্যাথামের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন, ভারতের রান তখন ৮০। উইকেটে থাকা চেতেশ্বর পূজারার সঙ্গী হন অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু ১৫ বলে ৩ রান করার পরেই থেমে যায় তাঁর ইনিংস। টিম সাউদির বলে শুধু এলবিডব্লু হননি, একটি রিভিউও নষ্ট করেছেন।

দলকে ১১৩ রানে রেখে ফিরে যান অজিঙ্কা রাহানে, সেই সাউদির বলেই। পৃথ্বীর মতো ব্যাট চালিয়ে ফিফটি তুলে নেন হনুমা বিহারিও। ৭০ বলে ৫৫ রান করে নিল ওয়াগনারের বলে উইকেটরক্ষক বিজে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দেওয়ার সময়ে ভারতের রান ছিল ১৯৪।

এর পরেই শুরু হয় জেমিসন তাণ্ডব। একের পর এক সঙ্গীদের বিদায় দেখে দেখে ক্লান্ত পূজারা (৫৪) সেই ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দেন জেমিসনের বলে। এরপর বালির বাঁধের মতো ভাঙা শুরু করে ভারতের ইনিংস। ঋষভ পন্ত, উমেশ যাদব, রবীন্দ্র জাদেজা—জেমিসনের বলের জবাব জানা ছিল না কারওর কাছেই। শেষে মোহাম্মদ শামিকে বোল্ড করে ভারতের ইনিংসের ইতি টেনে দেন ট্রেন্ট বোল্ট। পাঁচ উইকেট নিয়েছেন জেমিসন। দুটি করে উইকেট বোল্ট ও সাউদির। একটি উইকেট ওয়াগনারের। ৪৮ রানে শেষ ৬ উইকেট হারিয়েছে ভারত।

ব্যাট করতে নেমে কোনো ধরনের ঝামেলা ছাড়াই প্রথম দিন পার করেছেন দুই টম—ব্লান্ডেল (৭৩ বলে ২৯) ও ল্যাথাম (৬৫ বলে ২৭)। ২৩ ওভারে ৬৩ রান করে দিন শেষ করেছে কিউইরা। ম্যাচে ফিরতে হলে আগামী কাল যশপ্রীত বুমরা, উমেশ যাদব ও মোহাম্মদ শামিদের ভালোভাবে ফর্মে ফিরতে হবে।