গেইল-সাকিব-টেন্ডুলকার যেখানে তামিমের পেছনে

তামিম ইকবাল। কাল জিম্বাবুয়ের বিপক্ষে। ছবি: প্রথম আলো
তামিম ইকবাল। কাল জিম্বাবুয়ের বিপক্ষে। ছবি: প্রথম আলো
>ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ রান এখন তামিম ইকবালের

জিম্বাবুয়ের বিপক্ষে কাল দুর্দান্ত এক ইনিংস (১৫৮) ইনিংসই খেললেন তামিম ইকবাল। এই ইনিংস খেলার পথে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৭ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন বাংলাদেশি ওপেনার। শুধু কি তাই, ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ রানের দৌড়ে তিনি পেছনে ফেলেছেন ক্রিস গেইল-সাকিব আল হাসানদের।

কাল ব্যাটিংয়ে নামার আগে এ সংস্করণে জিম্বাবুয়ের বিপক্ষে তামিমের রান ছিল ১৩৯৮। সামনে ছিলেন শুধু সাকিব আল হাসান ও ক্রিস গেইল। জিম্বাবুয়ের বিপক্ষে ৪৫ ওয়ানডেতে ১৪০৪ রান তুলেছেন সাকিব। ৩০ ওয়ানডেতে ১৫৪৯ রান তুলে শীর্ষে ছিলেন গেইল। কাল ব্যক্তিগত ১৫২ রানে ক্যারিবিয়ান কিংবদন্তিকে টপকে যান তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে ৪০ ওয়ানডেতে তাঁর রান ১৫৫৬।

জিম্বাবুয়ের বিপক্ষে শীর্ষ ছয় রান সংগ্রাহকের মধ্যে বাংলাদেশের রয়েছেন তিনজন। চারে টেন্ডুলকার (৩৪ ম্যাচে ১৩৭৭ রান) ও পাঁচে সৌরভ গাঙ্গুলী (৩৬ ম্যাচে ১৩৬৭ রান)। ৪৮ ম্যাচে ১৩৬০ রান নিয়ে ছয়ে মুশফিকুর রহিম। শীর্ষ ছয়ে মুশফিকই সবচেয়ে বেশি ওয়ানডে খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর সাকিব ও তামিম।

এই শীর্ষ ছয়ে স্ট্রাইকরেটে গেইল-টেন্ডুলকারদের কাতারে রয়েছেন শুধু সাকিব। ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে এ তিন ক্রিকেটারের স্ট্রাইকরেট আশির ওপরে। টেন্ডুলকার-গেইলের নব্বইয়ের ওপরে, আর সাকিবের ৮৬.৯৮। আশির নিচে স্ট্রাইকরেট তামিম (৭৮.১৯) ও মুশফিকের (৭৭.৫৩)। ব্যাটিং গড়ে আবার গেইলের ধারে-কাছেও কেউ নেই (৬১.৯৬)। ৪৯.১৭ গড় টেন্ডুলকারের। মুশফিক-সাকিবের চল্লিশের ওপাশে থাকলেও তামিমের ৩৯.৮৯।