শাড়ি পরে ব্যাট করলেন ভারতীয় তারকা

মিতালি রাজ। ছবি : মিতালি রাজের টুইটার অ্যাকাউন্ট
মিতালি রাজ। ছবি : মিতালি রাজের টুইটার অ্যাকাউন্ট
>

নারী দিবস উপলক্ষে শাড়ি পরে ব্যাট করছেন ভারতের নারী ক্রিকেট দলের তারকা মিতালি রাজ। এমনই এক ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে

আগামীকাল নারী দিবস। একই দিনে টি-টোয়েন্টি শ্রেষ্ঠত্বের লড়াইয়ে বিশ্বকাপ ফাইনালে লড়বে ভারত ও অস্ট্রেলিয়ার মেয়েরা। এই দুই উপলক্ষকে কেন্দ্র করে ভারতের নারী দলের তারকা মিতালি রাজ একটা ভিডিও পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। ভিডিও দেখে অনেকের হয়তো চোখ কপালে উঠেছে। মিতালি যে শাড়ি পরে ক্রিকেট খেলছিলেন!

ক্রিকেট খেলতে যা যা দরকার—বুট জুতা, গ্লাভস, হেলমেট সবকিছুই পরেছেন মিতালি। শুধু জার্সি, ট্রাউজারের জায়গায় পরেছেন শাড়ি। আর তাতেই আলোচনা শুরু হয়ে গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ভিডিও শেয়ার করে মিতালি ক্যাপশনে লিখেছেন, ‘প্রত্যেক শাড়িই অনেক কথা বলে দেয় অনুচ্চারে, যা আপনি নিজে থেকে বলতে পারবেন না। শাড়ি আপনাকে অনন্য করে তোলে। এই নারী দিবসে, আসুন এমন কিছু শুরু করি, যা অমূল্য। আসুন বিশ্বকে দেখিয়ে দিই যে আমরাও পারি। সময় এসেছে নিজের ইচ্ছেমতো জীবন চালানোর।’

উপমহাদেশে নারীদের পোশাক-আশাকের মধ্যে শাড়ির অবস্থান অনন্য। উপমহাদেশের সংস্কৃতিরই এক অন্যতম অংশ এই পোশাক। ভিডিওটি পোস্ট করার মাধ্যমে নারীদের উদ্দীপনা দেওয়ার পাশাপাশি নিজেদের সংস্কৃতিকেই যেন বিশ্বমঞ্চে তুলে ধরলেন মিতালি।

ভিডিওর একটি দৃশ্যে মিতালি রাজ। ছবি : ভিডিও থেকে নেওয়া
ভিডিওর একটি দৃশ্যে মিতালি রাজ। ছবি : ভিডিও থেকে নেওয়া

গত বছর টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন মিতালি। না হয় আজ হারমানপ্রীত, পুনমদের সঙ্গে অস্ট্রেলিয়ায় থাকতেন তিনি। অপেক্ষা করতেন ফাইনাল খেলার। ২০২১ সালের ওয়ানডে বিশ্বকাপে বেশি মনোযোগ দিতেই টি–টোয়েন্টি থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন মিতালি। অবসর নেওয়ার আগে টি-টোয়েন্টিতে ৮৯ ম্যাচ খেলে ২,৩৬৪ রান করেছেন তিনি। ৩৭.৫২ গড়ে ফিফটি করেছেন ১৭টি।

ওয়ানডেতে নিজেকে নারী ক্রিকেটের অন্যতম কিংবদন্তির পর্যায়ে নিয়ে গেছেন মিতালি। খেলেছেন ২০৯ ম্যাচ, রান করেছেন ৬৮৮৮। সাতটি সেঞ্চুরির পাশাপাশি ফিফটি করেছেন ৫৩টি। গড়টাও ঈর্ষা–জাগানিয়া, ৫০.৬৪।

ভিডিওটি দেখুন এখানে -