রাহানের জায়গায় 'নিরাপত্তাকর্মী পাঠানো হোক'

ভারতীয় দল টেস্ট সিরিজে ধবলধোলাই হয়েছে নিউজিল্যান্ডের কাছে। ছবি : এএফপি
ভারতীয় দল টেস্ট সিরিজে ধবলধোলাই হয়েছে নিউজিল্যান্ডের কাছে। ছবি : এএফপি
>

নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে রীতিমতো নাকাল হয়ে ফিরে এসেছে ভারত। ধবলধোলাই হয়েছে ২-০ ব্যবধানে। এর মূল দায় পড়েছে দলের ব্যাটসম্যানদের ওপর

ভারতীয় ব্যাটিং লাইনআপ বিশ্ববিখ্যাত। নিজেদের দিনে বিশ্বের যেকোনো বোলিং আক্রমণকে ছিঁড়েখুঁড়ে ফেলার সামর্থ্য আছে তাদের।

কিন্তু ওই যে নিজেদের দিনে! দিন নিজেদের না হলে ভারতের অবস্থা যে কী হয়, সেটা নিউজিল্যান্ড টেস্ট সিরিজে বেশ ভালোই দেখিয়ে দিয়েছে। মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বী শ, ঋষভ পন্তের মতো তরুণেরা থেকে শুরু করে বিরাট কোহলি, অজিঙ্কা রাহানের মতো অভিজ্ঞ ব্যাটসম্যান, সবাই ব্যর্থ হয়েছেন। কোহলি-রাহানেরদের দিকেই সমালোচনাটা আসছে বেশি। এবার যেমন অজিঙ্কা রাহানেকে ধুয়ে দিয়েছেন ভারতের সাবেক তারকা ও প্রধান নির্বাচক সন্দ্বীপ পাতিল।

নিজে মিডল-অর্ডারের ধুমধাড়াক্কা ব্যাটসম্যান ছিলেন বলেই কি না, অজিঙ্কা রাহানের ‘টুক টুক’ ধরনের ব্যাটিং একদমই ভালো লাগছে না তাঁর। সন্দ্বীপের মতে, নিজেকে টেস্ট বিশেষজ্ঞ হিসেবে প্রমাণ করতে উইকেটে পড়ে ছিলেন রাহানে, রান তোলেননি।

এমনিতেই ওয়ানডে বা টি-টোয়েন্টিতে এখন ডাক পান না রাহানে। সবেধন নীলমণি হয়ে শুধু টেস্টই খেলে যাচ্ছেন। রাহানের মনে হয়তো ধারণা এসে গিয়েছে যে তিনি টেস্ট বিশেষজ্ঞ, তাঁকে উইকেট কামড়ে পড়ে থাকতে হবে। কিন্তু সেটা করতে গিয়ে রানের চাকা সচল রাখতে পারছেন না। এটাই দৃষ্টিকটু লেগেছে পাতিলের কাছে, ‘এই মৌসুমে রাহানে যখন মুম্বাইয়ের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলছিল, তখনই ওর মন্থর ব্যাটিংয়ের কথা কানে এসেছিল। আমার মনে হয় যেহেতু ও এখন ওয়ানডে আর টি-টোয়েন্টিতে নেই, শুধু টেস্টে আছে, এ কারণে ও কোনোভাবেই টেস্টে ব্যর্থ হতে চাইছে না। যে কারণে উইকেট কামড়ে পড়ে থেকে নিজেকে টেস্ট বিশেষজ্ঞ হিসেবে প্রমাণ করতে চাইছে। রাহানে এর আগে দেশকে নেতৃত্ব দিয়েছে। বিদেশে ওর রেকর্ড অসাধারণ। কিন্তু এসবের এখন আর কোনো দাম নেই। সব এখন ইতিহাস। এখন ও শুধুই টেস্ট ক্রিকেটার। এই অবস্থায় টিকে থাকার লড়াইয়ে নিজেকে টেস্টের বিশেষজ্ঞ হিসেবে প্রতিষ্ঠা করতে চাইছে সে। চাইছে নিজেকে প্রমাণ করতে।

ফর্মে নেই অজিঙ্কা রাহানে। ছবি : এএফপি
ফর্মে নেই অজিঙ্কা রাহানে। ছবি : এএফপি

ফলে উইকেট কামড়ে পড়ে থাকলেও রান করতে পারছেন না রাহানে। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৩৮ বলে ৪৬ ও পরের ইনিংসে ৭৫ বলে ২৯ করেছেন, ইনিংস বড় করে ফিফটি বা সেঞ্চুরি করতে পারেননি। দ্বিতীয় টেস্টে তো অবস্থা আরও খারাপ। দুই ইনিংসে করেছেন যথাক্রমে ২৭ বলে ৭ ও ৪৩ বলে ৯। কিউই পেসারদের শর্ট বলের বিপক্ষে তাঁর ভীতি নজরে এসেছে। রান না করে উইকেটে টিকে থাকার এই প্রবণতা বিরক্ত করেছে পাতিলকে, ‘রাহানে আসলে দেখাতে চাইছে যে ও টেকনিকের দিক দিয়ে অনেক নিখুঁত। সে জন্য ক্রিজে বেশিক্ষণ থাকতে চাইছে। কিন্তু শুধু ক্রিজে থাকাই যদি উদ্দেশ্য হয়, তাহলে ওর জায়গায় ব্যাট করতে কোনো নিরাপত্তাকর্মী পাঠানো হোক! এমন চিন্তা থাকলে রান করবে কে?

রাহানের এই অবস্থার পেছনে সন্দ্বীপ দায়ী করেছেন ভারতের কোচ রবি শাস্ত্রী ও ব্যাটিং কোচ বিক্রম রাঠোড়কে। তাঁরা রাহানেকে ঠিক ভাবে বোঝাতে পারছেন না বলে মনে করেন পাতিল, ‘রাহানে যদি এটা বুঝতে না পারে যে ওর এই ব্যাটিংয়ে কোনো লাভ হচ্ছে না, তা হলে শাস্ত্রী ও ব্যাটিং কোচ কী করছে? যদি কোনো ব্যাটসম্যান খোলসে ঢুকে পড়ে তবে অন্যরাও তা অনুসরণ করবে। ফলে দল ভুগবে। এমন হলে পরে যে ব্যাটসম্যানরা নামবে, তাদের মনে হবে প্রতিপক্ষ খুব ভালো বোলিং করছে। রান তোলা অনেক কঠিন।’