ঢাকার মাঠে আজ নামছেন মেসির সেই সতীর্থ

মেসির এই সতীর্থ মাঠে নামছেন আজ। ছবি : ফাইল ছবি
মেসির এই সতীর্থ মাঠে নামছেন আজ। ছবি : ফাইল ছবি
>

এএফসি কাপের ম্যাচে বসুন্ধরা কিংসের জার্সিতে আজ জুটি বাঁধবেন আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক স্ট্রাইকার হার্নান বার্কোস ও কোস্টারিকার জার্সিতে রাশিয়া বিশ্বকাপ খেলা দানিয়েল কলিনদ্রেস। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বেলা সাড়ে তিনটায়

দীর্ঘ দেহের অধিকারী। অনেক দূর থেকেও আলাদা করে বেছে নেওয়া যায় আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক স্ট্রাইকার হার্নান বার্কোসকে। অনুশীলনে বল পায়ে গেলে তো রীতিমতো বোঝা যায়, আর্জেন্টিনা দলে এককালে লিওনেল মেসির সতীর্থ এমনি-এমনি ছিলেন না। সেই বার্কোসকেই আজ সরাসরি দেখবে ঢাকার দর্শক। বসুন্ধরার আরেক মূল তারকা, কোস্টারিকার হয়ে রাশিয়া বিশ্বকাপ খেলা দানিয়েল কলিনদ্রেসের সঙ্গে আক্রমণভাগে জুটি বাঁধবেন তিনি।

বয়স হয়ে গেছে পঁয়ত্রিশ। কিন্তু এই বয়সেও বার্কোসের গোলক্ষুধা যে কমেনি, সেটা বোঝা গেছে গতকাল অনুশীলনে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুশীলন করতে গিয়ে সতীর্থদের পা থেকে আসা বল প্রথম স্পর্শেই জালে জড়িয়ে দিচ্ছিলেন। দুই উইং থেকে ভেসে আসা ক্রসে নেওয়া ভলি ও হেডগুলোও বারবার গোলরক্ষককে পরাস্ত করছিল। নতুন ক্লাবের হয়ে মাঠে নামার জন্য তিনি যে কতটা মুখিয়ে আছেন, বোঝা যাচ্ছিল তাঁর প্রতিটা মুভমেন্টে।

আর্জেন্টিনার জার্সিতে মেসির সঙ্গে খেলা বার্কোস ফেব্রুয়ারির শুরুতে ঢাকায় পা রাখলেও এখনো মাঠে নামেননি। এত দিন ধরে বার্কোসের খেলা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করা ফুটবল দর্শকদের অপেক্ষার পালা শেষ হতে চলেছে আজ। তবে শুধু বার্কোস বা কলিনদ্রেসই নন। বঙ্গবন্ধু স্টেডিয়ামে আলো ছড়ানোর মতো খেলোয়াড় আছেন আরও কয়েকজন। মালদ্বীপ ক্লাব টিসি স্পোটর্সের হয়ে মাঠে নামবেন দক্ষিণ এশিয়ার মেসিখ্যাত মালদ্বীপের তারকা আলী আশফাক।

দুই বছর ধরে বসুন্ধরা কিংস যে ফুটবল উপহার দিচ্ছে , তারা দেশি দর্শকদের কাছ থেকে সমর্থন আশা করতেই পারে। আজ যে তারা বাংলাদেশের প্রতিনিধি!

বার্কোস ও কলিনদ্রেস ছাড়াও এএফসি কাপে তাদের অন্য দুই বিদেশি—কিরগিজস্তান জাতীয় দলের মিডফিল্ডার বখতিয়ার দুশবেকভ ও আর্জেন্টাইন মিডফিল্ডার নিকোলাস দেলমন্ত। দলে থাকা বিদেশি তারকাদের মান এতই ভালো যে তাজিকিস্তান জাতীয় দলের অধিনায়ক ও ডিফেন্ডার আকতাভ নাজরভের মতো খেলোয়াড়কে এএফসি কাপে খেলাতে পারবে না বসুন্ধরা। চারজনের বেশি বিদেশি নিবন্ধন করার নিয়ম নেই যে এই টুর্নামেন্টে!

শুধু মাঠের ভেতরেই নয়, মাঠের বাইরেও পরিবর্তন আনতে চাচ্ছে দলটি। মাঠে খেলোয়াড়দের প্রবেশ করার জন্য ইউরোপীয় ক্লাবগুলোর আদলে তৈরি করা হয়েছে টানেল। সবকিছু মিলিয়ে দেশের ফুটবলকে নতুন কিছু দেওয়ার বার্তা বসুন্ধরার।