নিউজিল্যান্ডকে কাছে ঘেঁষতে দেয়নি অস্ট্রেলিয়া

আজ মাঠের একমাত্র দর্শক। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটার
আজ মাঠের একমাত্র দর্শক। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটার

অস্ট্রেলিয়ার আপত্তি ছিল না হাত মেলানোয়। যথেষ্ট ‘হ্যান্ড স্যানিটাইজার’ আছে তাদের কাছে, তাই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে হাত মেলানোয় কোনো আপত্তি দেখায়নি তারা। কিন্তু আজ সিরিজের প্রথম ওয়ানডেতে হাত মেলাতে দেখা যায়নি তাদের। করোনাভাইরাস নিয়ে কোনো ধরনের ঝুঁকি নিতে রাজি হয়নি দুই দল। স্পর্শ এড়ানোর এক ম্যাচে নিউজিল্যান্ডকে ধরাছোঁয়ার মধ্যে আসতে দেয়নি অস্ট্রেলিয়াও। ৭১ রানের জয় দিয়ে শুরু হয়েছে তিন ম্যাচের সিরিজ।

সিডনিতে ভুতুড়ে এক পরিবেশ দেখা দিয়েছিল আজ। পুরো স্টেডিয়ামে নেই একজন দর্শক। নিরাপত্তাকর্মী ও খেলার সঙ্গে সংশ্লিষ্ট আবশ্যিক কর্মী ছাড়া সিডনির বিশাল স্টেডিয়াম ফাঁকা পড়ে ছিল। দুজন ব্যাটসম্যানের মধ্যে কথোপকথন, ব্যাটে বল লাগার শব্দ কিংবা উইকেটরক্ষকের গ্লাভসে তালি দেওয়ার শব্দও গর্জন হয়ে ভেসে আসছিল টিভি পর্দায়। করোনাভাইরাস সংক্রমণের মাঝে ম্যাচ আয়োজন করে এমন ফাঁকা গ্যালারিতেই নামিয়ে দেওয়া হয়েছিল দুই দলকে। দর্শককে বিনোদন দেওয়ার তাড়া নেই, এমন ম্যাচের আগে হাত না মেলানো নিয়ে তাই মজায় মেতেছিলেন দুই অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও কেন উইলিয়ামসন।

ম্যাচ শুরু হতেই অবশ্য সুসম্পর্ক গায়েব হয়ে গেছে। প্রতিপক্ষকে চেপে ধরার চেষ্টা করেছে দুই দলই। ব্যাটিং বিরুদ্ধ উইকেটে দ্রুত রান তোলার চেষ্টায় যায়নি অস্ট্রেলিয়া। বরং দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ফিঞ্চ যে ভিত্তি গড়েছেন, সেটা কাজে লাগিয়েছেন বাকিরা। ১২৪ রানের জুটি গড়ে ওয়ার্নার (৬৭) ফিরে গেলেও ফিঞ্চ (৬০) টিকে ছিলেন আরও কিছুক্ষণ। ফিঞ্চ ফিরে যাওয়ার পর মারনাস লাবুশেন ছাড়া অন্য কেউ বড় ইনিংস খেলতে পারেননি। মাত্র ২ চারে ৫২ বলেই ৫৬ রান তুলেছেন লাবুশেন। ওতেই ২৫৮ রানের স্কোর পেয়ে গেছে অস্ট্রেলিয়া।

হাত মেলানো নিয়ে মজা করছেন ফিঞ্চ ও উইলিয়ামসন। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটার
হাত মেলানো নিয়ে মজা করছেন ফিঞ্চ ও উইলিয়ামসন। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটার

এ রানই যে যথেষ্ট ছিল, সেটা ম্যাচ শেষ স্বীকার করেছেন দুই অধিনায়কই। অ্যারন ফিঞ্চের দাবি, ‘আমরা ২৫০ রানকেই যথেষ্ট ভেবেছি। আমাদের বোলাররাও ভালো করেছে।’ উইলিয়ামসন বলেছেন, এ উইকেটে এ রান তাড়া কঠিন ছিল, ‘এটা বেশ কঠিন উইকেট ছিল। ওরা ২৫০ পেরিয়ে গেছে। ওদের উদ্বোধনী জুটি ম্যাচের গতি ঠিক করে দিয়েছে।’

শুরু থেকেই রানের জন্য ধুঁকতে থাকা নিউজিল্যান্ড ৯ ওভার আগেই অলআউট হয়ে গেছে ১৮৭ রানে। সর্বোচ্চ ৪০ রান করা মার্টিন গাপটিল ফিরেছেন স্টিভ স্মিথের দুর্দান্ত এক ক্যাচে। কিন্তু অত দুর্দান্ত ক্যাচের পরও গ্যালারি থেকে কোনো তালির আওয়াজ শোনার সুযোগ ছিল না তাঁর।