উল্টোপাল্টা বলার শাস্তি পেলেন মাঞ্জরেকার?

সঞ্জয় মাঞ্জরেকার। ছবি: টাইমস অব ইন্ডিয়া টুইটার পেজ
সঞ্জয় মাঞ্জরেকার। ছবি: টাইমস অব ইন্ডিয়া টুইটার পেজ
>ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার এর আগে বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হয়েছেন

বিশ্লেষণী ধারাভাষ্যের চেয়ে বিতর্কিত মন্তব্যের জন্যই বেশি আলোচিত সঞ্জয় মাঞ্জরেকার। ভারতের এক ক্রিকেটার এবং সহকারী এক ধারাভাষ্যকারকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্যই কি তাঁকে ধারাভাষ্য দল থেকে বাদ দিল বিসিসিআই?

প্রশ্নটি তুলেছে ভারতীয় সংবাদমাধ্যম। ভারতের সাবেক এ ক্রিকেটারকে নিজেদের ধারাভাষ্য দল থেকে বাদ দিয়েছে বিসিসিআই। করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া ভারত-দক্ষিণ আফ্রিকা ওয়ানডে সিরিজে মাঞ্জরেকারকে ধারাভাষ্য দলে রাখেনি বোর্ড। বিসিসিআইয়ের এক অফিশিয়াল প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) বলেছেন, ‘এ সিরিজে সে প্যানেলে না থাকার অর্থ এই নয় যে আগামী সিরিজে থাকবে না। ঠিক জানি না কী কারণে এটা হয়েছে।’

ভারতের ম্যাচে সাধারণত ধারাভাষ্যকারদের দুটি ‘সেট’ হয়ে থাকে। একটি বিসিসিআই নিয়োগকৃত ‘ওয়ার্ল্ড ফিড টিম’ আরেকটি দল বানিয়ে থাকে সম্প্রচারক সংস্থা—যেমন স্টার। ভারতের হয়ে ৩৭ টেস্ট খেলা মাঞ্জরেকার গত বিশ্বকাপে রবীন্দ্র জাদেজাকে ‘সীমিত ক্ষমতার ক্রিকেটার’ বলে বেশ সমালোচিত হয়েছিলেন। বিরক্ত জাদেজা মাঞ্জরেকারের ক্রিকেটীয় সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন। ৫৪ বছর বয়সী মাঞ্জরেকার অবশ্য পরে নিজের ভুল স্বীকার করেন।

পরের ঘটনাটি কলকাতায় ভারত-বাংলাদেশ ‘গোলাপি টেস্ট’ ম্যাচে তৃতীয় দিনে। সতীর্থ ধারাভাষ্যকার হর্শা ভোগলেকে সর্বোচ্চ পর্যায়ে ক্রিকেট খেলেননি বলে খোঁচা মেরেছিলেন মাঞ্জরেকার। এ মন্তব্যের জন্যও পরে নিজের ভুল স্বীকার করেছিলেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যমের ধারণা, এ দুটি মন্তব্যের জন্য সম্ভবত বোর্ডের ধারাভাষ্য প্যানেল থেকে বাদ পড়েছেন মাঞ্জরেকার।

এদিকে বিসিসিআই মাঞ্জরেকারকে ধারাভাষ্য প্যানেল থেকে বাদ দেওয়ায় মজা লুটেছে জাদেজার আইপিএল দল চেন্নাই সুপার কিংস। তাদের টুইট, ‘সীমিত ক্ষমতা নিয়ে কোনো কথা এখন আর আমাদের শুনতে হবে না।’