ঢাকা থেকে ইংল্যান্ডে ফিরেই 'বন্দী'

>
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। ফাইল ছবি
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। ফাইল ছবি

করোনা-পরিস্থিতির অবনতি হওয়ায় স্থগিত হয়ে গেছে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের সব ম্যাচ। বাংলাদেশের জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে ফিরে গেছেন ইংল্যান্ডে, তাঁর দেশে। ফিরেই তিনি নিজেকে ঘরবন্দী করে ফেলেছেন।

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচ স্থগিত হওয়ার পরেই ঢাকা ছেড়েছেন বাংলাদেশ জাতীয় দলের কোচ জেমি ডে। ইংল্যান্ডে ফিরেই করোনা-আতঙ্কে নিজেকে ঘরবন্দী করে রেখেছেন।

গত সপ্তাহেও দেশের বিভিন্ন ভেন্যুতে ঘুরে প্রিমিয়ার লিগের ম্যাচ দেখেছেন জেমি। ৮ মার্চ বাংলাদেশে প্রথম তিন করোনা রোগী শনাক্ত হলে সেদিনই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দাঁড়িয়ে বলেছিলেন, ‘আগে জীবন পরে খেলা। পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সব ধরনের খেলা বন্ধ রাখা উচিত।’ এর দুই দিন পরই বাছাইপর্বের ম্যাচ স্থগিত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা আসে। জেমিও সহকারী কোচকে নিয়ে ফিরে যান ইংল্যান্ডে।

কেন্টে স্ত্রী ও চার ছেলে নিয়ে নিয়ে বাংলাদেশ কোচের সংসার। সেখানে নিজের বাড়িতে করোনা-আতঙ্কে কাটছে বাংলাদেশ কোচের দিনমান, ‘ইংল্যান্ডে ফিরেই ঘরের আছি। গুরুতর প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হচ্ছি না। ছেলেদের স্কুলও বন্ধ। আমার মনে হয় এটা সবারই করা উচিত।’