লিভারপুল তাহলে লিগ পাচ্ছেই

লিগ শিরোপা উদ্‌যাপনের অপেক্ষায় ভ্যান ডাইকরা। ছবি: রয়টার্স
লিগ শিরোপা উদ্‌যাপনের অপেক্ষায় ভ্যান ডাইকরা। ছবি: রয়টার্স

তাদের ৩০ বছর অপেক্ষার অবসানের পথে বড় বাধা হয়ে দাঁড়িয়েছিল করোনাভাইরাস। শঙ্কা জেগেছিল, বলতে গেলে নিশ্চিত শিরোপাটাও বুঝি লিভারপুলের হাতছাড়া হয়ে যাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাসের দাপটে। কিন্তু করোনার আশঙ্কা দুর্ভাগ্য হয়ে এখনো থেকে গেলেও লিভারপুলের শিরোপা হারানোর শঙ্কা আর নেই। ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) আজ ঘোষণা দিয়েছে, যত দিনই লাগুক, ২০১৯-২০ মৌসুম তারা শেষ করবে।

এর আগে ৩ এপ্রিল পর্যন্ত ফুটবল লিগ স্থগিত রাখলেও সেটি বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত করেছে ইংলিশ এফএ। তত দিনে করোনাকে ঝেঁটিয়ে বিদায় করা যাবে, ফুটবল ফিরবে আবার মাঠে, এ-ই আপাতত আশা।

ইংল্যান্ড তো বটেই, ইউরোপে করোনা বেশ জেঁকে বসেছে। দেশে দেশে মানুষ গৃহবন্দী। যুক্তরাজ্যে আজ পর্যন্ত ২ হাজার ৬ শ-রও বেশি মানুষ করোনায় আক্রান্ত, মারা গেছেন ১১০ জনের মতো। করোনার প্রভাব কাটিয়ে মানুষের জীবন কবে আবার পথে ফিরবে সে উত্তরই এখনো অজানা, ফুটবল সেখানে কোন ছার! তবু করোনা বিদায় নিলে কীভাবে কী হবে, সে পরিকল্পনা তো করতে হবে। সে জন্যই আজ এফএ বৈঠকে বসেছে ইংলিশ প্রিমিয়ার লিগ, ইএফএল (প্রিমিয়ার লিগের নিচের তিন স্তর—চ্যাম্পিয়নশিপ, লিগ ওয়ান ও লিগ টু-র আয়োজক), মেয়েদের ফুটবল লিগের আয়োজক, পিএফএ (পেশাদার খেলোয়াড়দের সংগঠন) ও এলএমএ-র (লিগের কোচদের সংগঠন) সঙ্গে।

এরই মধ্যে চ্যাম্পিয়ন লেখা ব্যানার শোভা পাচ্ছে লিভারপুল শহরে। ছবি: রয়টার্স
এরই মধ্যে চ্যাম্পিয়ন লেখা ব্যানার শোভা পাচ্ছে লিভারপুল শহরে। ছবি: রয়টার্স

বৈঠক শেষে বিবৃতিতে এফএ লিখেছে, ‘এফএ নিয়মে লেখা আছে, মৌসুমটা ১ জুনের মধ্যেই শেষ করতে হবে। আর এফএ-র বেঁধে দেওয়া সীমা মেনে প্রতিটি টুর্নামেন্ট তাদের মৌসুম কত দিন পর্যন্ত চলবে সেটি ঠিক করবে। তবে আমাদের বোর্ড ২০১৯-২০ মৌসুমের সীমা অনির্ধারিত সময়ের জন্য ঠিক করতে সম্মত হয়েছে।’ অর্থাৎ, লিগ শেষ করার জন্য এখন আর কোনো নির্দিষ্ট সীমারেখা নেই। যত দিন সময়ই লাগুক, মৌসুম পুরোপুরি শেষ করবে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ।

করোনার প্রভাব কবে শেষ হবে, সেটি তো আর নিশ্চিত নয়। সেটি কাটিয়ে লিগ কবে শুরু হবে, কবে ও কীভাবে শেষ-ই বা হবে, তা-ও বলা যায় না। সে কারণেই এমন সিদ্ধান্ত ইংলিশ এফএ-র।

কঠিন এই সময়ে লিভারপুল ভক্তদের কানে নিশ্চিত মধু ঢালবে খবরটি। লিগে আর ম্যাচ বাকি আছে ৯-১০টি, এর মধ্যেই যে পয়েন্ট তালিকার দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ২৫ পয়েন্ট এগিয়ে ইয়ুর্গেন ক্লপের দল। ২৮ ম্যাচ শেষে পেপ গার্দিওলার সিটির পয়েন্ট ৫৭, এক ম্যাচ বেশি খেলে লিভারপুলের পয়েন্ট ৮২। তিনে থাকা লেস্টার সিটির পয়েন্ট ২৯ ম্যাচে ৫৩। অর্থাৎ, আর ৬ পয়েন্ট হলেই লিগ নিশ্চিত সালাহ-মানেদের। বাকি ৯ ম্যাচে ৬ পয়েন্ট পাওয়া নিয়ে নিশ্চয়ই সিঁদুরে মেঘ দেখে ভয় পাওয়া লিভারপুল ভক্তও শঙ্কায় থাকবেন না!

এখন তাই মার্সিসাইডের লাল অংশে দুটি অপেক্ষা। করোনার বিদায়ের আর ছয়টি পয়েন্টের। প্রাণঘাতী এই ভাইরাসটি বিদায় নিলেই যে প্রাণ খুলে উদ্‌যাপন করতে পারবে লিভারপুল! ত্রিশ বছরের জমে থাকা দুঃস্বপ্ন অবশেষে মুছে যাওয়ার উদ্‌যাপন।