মদের বদলে স্যানিটাইজার বানাচ্ছেন ওয়ার্ন

সংকটের সময়ে মানবতার সাহায্যে এগিয়ে এলেন ওয়ার্ন। ছবি: এএফপি।
সংকটের সময়ে মানবতার সাহায্যে এগিয়ে এলেন ওয়ার্ন। ছবি: এএফপি।

করোনাভাইরাস গ্রাস করেছে বিশ্বকে। কেড়ে নিচ্ছে একের পর এক প্রাণ। গৃহবন্দী করে রেখেছে পুরো বিশ্বকে। এখন পর্যন্ত ২ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী এই ভাইরাসে, প্রাণ হারিয়েছেন সাড়ে ৮ হাজার মানুষ।

কঠিন এই সময়ে বিশ্বজুড়ে অনেক মানুষের-সমাজের উগ্র দিকটি যেমন উঠে আসছে, তেমনি চোখে পড়ছে মানবিক গুণাবলিও। একদিকে কেউ হয়তো নির্দেশ অমান্য করে কোয়ারেন্টিন ছেড়ে বেরিয়ে আসছেন, ঝুঁকিতে ফেলছেন নিজের ও আশপাশের মানুষের জীবন। অন্যদিকে কেউ সামর্থ্যের সবটুকু নিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। শেন ওয়ার্ন এ ক্ষেত্রে দ্বিতীয় ভাগেই পড়েন। নিজের অ্যালকোহল প্রস্তুতকারক প্রতিষ্ঠানে এই মুহূর্তে অ্যালকোহল বানানো বন্ধ রেখে তা দিয়ে বরং স্যানিটাইজার বানাচ্ছেন অস্ট্রেলিয়ার লেগ স্পিন কিংবদন্তি। যে স্যানিটাইজার দেওয়া হবে দুটি হাসপাতালকে।

তাঁর কোম্পানির নাম ‘সেভেন জিরো এইট জিন।’ সংখ্যাটা দেখেই কোম্পানিটা যে ওয়ার্নের, তা বোঝা যায়। টেস্টে অস্ট্রেলীয় কিংবদন্তির উইকেট যে ৭০৮টিই! গত ১৭ মার্চ থেকে সেই প্রতিষ্ঠানটি অ্যালকোহল বানানো বন্ধ রেখেছে। তার বদলে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার দুটি হাসপাতালের জন্য ৭০ শতাংশ অ্যালকোহল সমৃদ্ধ ‘মেডিকেল-গ্রেড’ হ্যান্ড স্যানিটাইজার বানাচ্ছে।

‘অস্ট্রেলিয়ানদের জন্য সময়টা খুবই কঠিন। আর এই সময়ে রোগটার সঙ্গে লড়তে আর মানুষের জীবন বাঁচাতে আমাদের চিকিৎসা ব্যবস্থাকে যে যেভাবে পারি সাহায্য করা উচিত আমাদের’—বিবৃতিতে লিখেছেন ওয়ার্ন। পাশাপাশি ‘ওয়ার্নি’ অন্যদেরও এভাবে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন, ‘আমার খুব খুশি লাগছে যে এই বদলটা (অ্যালকোহল থেকে স্যানিটাইজার তৈরি) সেভেন জিরো এইট করতে পেরেছে, অন্যদেরও অনুরোধ করছি সম্ভব হলে এমন কিছু করার।’

করোনায় এখন পর্যন্ত অস্ট্রেলিয়ায় ৮১৫ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৭ জন।