ভারতের বিশ্বকাপ দলে থাকবে না ধোনি: গাভাস্কার

>অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মহেন্দ্র সিং ধোনি ভারতের এই বিশ্বকাপ দলে সুযোগ পাবেন না বলে মনে করেন সুনীল গাভাস্কার
মহেন্দ্র সিং ধোনি। ছবি: এএফপি
মহেন্দ্র সিং ধোনি। ছবি: এএফপি

প্রশ্নটা গত বিশ্বকাপ সেমিফাইনালের পর থেকেই। মহেন্দ্র সিং ধোনি অবসর নেবেন কবে? ৩৮ বছর বয়সী সাবেক অধিনায়ক সরাসরি কিছু বলেননি। আবার ভারতের সেই হারের পর ধোনি আর ক্রিকেটেও ফেরেননি। তাই প্রশ্ন উঠেছে, ধোনি যদি অবসর না-ই নেন তাহলে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে কি তাঁকে দেখা যাবে? ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কারের বিশ্বাস, তেমন কিছুই ঘটবে না।

মাঝে একবার গুঞ্জন উঠেছিল, জাতীয় দলে ফিরতে হলে ধোনিকে আইপিএলে ভালো খেলতে হবে। প্রধান কোচ রবি শাস্ত্রী নিজেই বলেছিলেন এ কথা। করোনাভাইরাস আতঙ্কে আইপিএল মাঠে গড়ানোই এখন অনিশ্চিত। চেন্নাই সুপার কিংসের অনুশীলনে ফিরেছিলেন ধোনি। করোনাভাইরাস সংক্রমণ আতঙ্কে চেন্নাই অনুশীলন বাতিল করায় তাঁকে এখন বেকার সময় কাটছে। প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে ধোনির অপেক্ষাও তাই বাড়ল।

গাভাস্কারের বিশ্বাস, ধোনি বিদায় নেবেন নীরবে। ভারতের ইতিহাসে সেরা অধিনায়কটি শোরগোল না তুলে নীরবেই বিদায় নেবেন বলে মনে করেন তিনি। ভারতের সংবাদমাধ্যম ‘জাগরণ’কে গাভাস্কার বলেন, ‘ভারতের বিশ্বকাপ দলে ধোনিকে দেখতে চাই আমি। তবে এটা না হওয়ার সম্ভাবনাই বেশি। দল (ধোনিকে নিয়ে পরিকল্পনা থেকে) সরে এসেছে। ধোনি এমন মানুষ না যে, বড়সড় ঘোষণা দিয়ে মাঠ ছাড়বে। আমার মনে হয় সে নীরবেই খেলা ছাড়বে।’

সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই হারের পর ধোনি একটি প্রতিযোগিতামূলক ম্যাচও খেলেননি। বিশ্বকাপের পর অনির্দিষ্টকালের জন্য ছুটিতে গিয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়ায় ১৮ অক্টোবর শুরু হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ।