ঘরবন্দী ক্রিকেটারদের ফিট রাখতে চায় বিসিবি

ক্রিকেটারদের ফিট রাখার উপায় খুঁজছে বিসিবি। ফাইল ছবি
ক্রিকেটারদের ফিট রাখার উপায় খুঁজছে বিসিবি। ফাইল ছবি
>খেলা নেই। কিন্তু ক্রিকেটারদের ফিটনেস ধরে রাখতে বিসিবি বিশেষ উদ্যোগ নিয়েছে

করোনাভাইরাসের কারণে ক্রিকেটীয় কর্মকাণ্ড সব বন্ধ। ঘরবন্দী অবস্থায় আছে বেশির ভাগ ক্রিকেটার। ফিটনেস ধরে রাখা এই সময়ে ক্রিকেটারদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বিসিবি তাই ক্রিকেটারদের জন্য ঘরে বসে ফিটনেস ধরে রাখার উদ্যোগ নিচ্ছে। হাই পারফরম্যান্স দল ঘোষণা করে ক্রিকেটারদের ঘরে বসে ফিটনেস ধরে রাখার কৌশল দেখিয়ে দেওয়া হবে।

নতুন ফিজিও নিক লি ক্রিকেটারদের দেখিয়ে দেবে, ঘরে বসে কীভাবে ফিটনেস ধরে রাখতে হবে। বিসিবি নির্বাচক হাবিবুল বাশার প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। করোনাভাইরাসের কারণে সব ধরনের ক্রিকেট বন্ধ হলেও নির্বাচকেরা ব্যস্ত দল সাজানোতে।

হাবিবুল বলছিলেন, ‘হাই পারফরম্যান্স দলের জন্য যাদের নিয়ে আমাদের চিন্তা ভাবনা আছে, তাদের নিয়ে একটা পরিকল্পনা করছি। বড় একটা দল সাজানো হচ্ছে। পরে সেটা ছোট করে ফেলা হবে। ওরা ঘরে বসে কীভাবে নিজেদের ফিট রাখবে এসব নিয়ে একটা কিছু করার পরিকল্পনা আছে। ঘরে থাকলে কী করতে হবে এসব নিয়েই কথা হচ্ছে। একটা গাইডলাইন দেওয়া হবে, ঘরে বসে ওরা কী করতে পারে এই সময়ে, এই বিষয়ে। নতুন ফিজিও যে এসেছে, সে দেখিয়ে দেবে।’

খেলা না থাকায় দল সাজাতে বেশ বেগ পেতে হয়েছে নির্বাচকদের। সাধারণত ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স দেখেই দল সাজানো করা হয়। প্রতিবার অনূর্ধ্ব-১৯ দল থেকে বড় অংশ আসে হাই পারফরম্যান্স দলে। এবারও ব্যতিক্রম নয়। আকবর আলী, শরিফুল ইসলামরা থাকবেন এবারের হাই পারফরম্যান্স দলে। গতবার হাই পারফরম্যান্স দলে থাকা বেশ কয়েকজনের থাকার কথা এই দলে। এই দলে থাকবেন কদিন আগে জাতীয় দলে অভিষেক হওয়া হাসান মাহমুদও।