চার সপ্তাহ পর জানা যাবে অলিম্পিকের ভাগ্য

নির্ধারিত সময়ে হবে অলিম্পিক? ফাইল ছবি
নির্ধারিত সময়ে হবে অলিম্পিক? ফাইল ছবি
>

টোকিও অলিম্পিক নিয়ে সিদ্ধান্ত নিতে চার সপ্তাহ সময় নিয়েছে আইওসি।

টোকিও অলিম্পিক কি নির্ধারিত সময়ে শুরু হবে, নাকি পিছিয়ে যাবে? এই প্রশ্নের উত্তর দিতে চার সপ্তাহ সময় নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

করোনাভাইরাস পরিস্থিতিতে সারা বিশ্বেই জীবনযাত্রা থমকে গেছে। তবে এরই মধ্যে নির্ধারিত সময়ে টোকিও অলিম্পিক শুরু হচ্ছে ধরে নিয়ে কাজ করে যাচ্ছে আইওসি ও আয়োজক জাপানের অলিম্পিক কমিটি। ‘নির্ধারিত সময়েই হবে অলিম্পিক’—এটা ধরে নিয়েই আইওসি অ্যাথলেটদের প্রস্তুতি নিয়ে রাখতে বলেছে। এ নিয়ে সমালোচনাও কম হচ্ছে না। অলিম্পিক স্থগিতের দাবি উঠেছে চার পাশ থেকেই।

এই প্রেক্ষিতেই কাল জরুরি বৈঠক করেছে আইওসির নির্বাহী বোর্ড। সেই বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চার সপ্তাহ সময় নিয়েছে আইওসি। কাল এক বিবৃতি সংস্থাটি বলেছে, ‘বিশ্বজুড়েই অবস্থা দিনকে দিন খারাপের দিকে যাচ্ছে। এই পরিস্থিতিতে পরবর্তী করণীয় ঠিক করতে আইওসি পদক্ষেপ নিয়েছে। আইওসি ২০২০ অলিম্পিকের আয়োজক কমিটি, জাপানি কর্তৃপক্ষ ও টোকিও মেট্রোপলিটন সরকারের সঙ্গে একযোগে বিশ্বজুড়ে স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেছে। অলিম্পিকের ওপর এর প্রভাব কতটুকু পড়তে পারে কিংবা অলিম্পিক স্থগিত করতে হয় কি না সেটিও আমরা দেখছি। আইওসি দৃঢ়তার সঙ্গেই জানাচ্ছে এই বিষয়ে আগামী চার সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’

তবে আইওসি এটাই জানিয়ে দিয়েছে টোকিও অলিম্পিক একেবারেই বাতিল করে দেওয়া নিয়ে তারা মোটেও ভাবছেন না, ‘আইওসির নির্বাহী বোর্ড মনে করে টোকিও ২০২০ অলিম্পিক গেমস বাতিল করে দিলে কোনো কিছুরই সমাধান হবে না বা কারও কোনো উপকার হবে না। তাই বাতিল করা নিয়ে কোনো আলোচনা হয়নি।’ তবে অলিম্পিক ছোট পরিসরে আয়োজনের সম্ভাবনাও উড়িয়ে দেয়নি আইওসি।

অলিম্পিক নিয়ে শঙ্কা দিনকে দিন ঘনীভূত হচ্ছে। তবে এরই মধ্যে গ্রিস থেকে অলিম্পিক শিখা চলে এসেছে জাপানে। করোনা আতঙ্কের মধ্যেই সেটি দেখতে হাজার হাজার মানুষ ভিড় জমাচ্ছেন।