কলকাতাকে এমন দেখবেন, ভাবেননি সৌরভ

কলকাতা শহরকে অবরুদ্ধ করে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। করোনাভাইরাসের এ দুঃসময়ে জনশূন্য চির ব্যস্ত এ শহর। সৌরভ মনে করতে পারছেন না তাঁর শহরকে কবে এমন দেখেছেন।
সৌরভ এমন কলকাতা কখনোই দেখেননি। ছবি: এএফপি
সৌরভ এমন কলকাতা কখনোই দেখেননি। ছবি: এএফপি

করোনা ঠেকাতে কলকাতা শহর বন্ধ করে দিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। যে শহরের রাস্তা লাখো মানুষ আর যানবাহনে মুখর থাকে, সেই ব্যস্ত কলকাতাই এখন ভুতুড়ে। সৌরভ গাঙ্গুলী তাঁর প্রিয় কলকাতার জনশূন্য রাস্তার ছবি দেখে কিছুটা আবেগাপ্লুতই। এমন দৃশ্য তিনি যে কখনোই দেখেননি। কলকাতার এমন চেহারা তাঁকে দেখতে হবে—এমনটাও যে কোনো দিন ভাবেননি।

মঙ্গলবার কলকাতার জনশূন্য রাস্তাঘাটের ছবি সৌরভ পোস্ট করেছেন টুইটারে। সেখানে তিনি লিখেছেন, ‘আমার শহরকে এমন অবস্থায় কখনো দেখব ভাবিনি। নিরাপদে থাকুন। এ অবস্থার পরিবর্তন খুব দ্রুতই হবে। সবার প্রতি ভালোবাসা।’

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে কলকাতাকে অবরুদ্ধ করে রাখার এ সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়ন করছে পশ্চিমবঙ্গ সরকার। মানুষ বা কোনো যানবাহন যেন রাস্তায় নামতে না পারে, সে জন্য আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যরা কাজ করছেন। সোমবার বিকেল ৫টা থেকে শুরু হয়েছে এ কার্যক্রম।

মঙ্গলবার পশ্চিমবঙ্গে আরও ২ জন করোনা রোগী পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশের পাশের এ ভারতীয় রাজ্যে করোনা রোগীর সংখ্যা ৯-এ দাঁড়াল। করোনার কারণে এরই মধ্যে ভারতে সব ধরনের খেলাধুলা বন্ধ করে দেওয়া হয়েছে। আইপিএল পিছিয়ে গেছে ১৫ এপ্রিল পর্যন্ত। বর্তমানে যে পরিস্থিতি তাতে এটি আরও পেছাতে পারে বলেই শঙ্কা সবার। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কার্যালয়ও বন্ধ করে দিয়ে কর্মীদের বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে।

সৌরভ কিছুদিন আগেই ইনস্টাগ্রামে একটা পোস্ট দিয়েছিলেন। সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় নিজের অফুরন্ত অবসরের কথাই জানিয়েছিলেন সে পোস্টে। তিনি বলেছিলেন, ‘আমি মনে করতে পারছি না কবে আমি বিকেল পাঁচটার সময় এমন অবসর কাটিয়েছি।’

সৌরভের সেই টুইট: