তিনি নিজেই নিজেকে বললেন 'সর্বকালের সেরা'

সর্বকালের সেরা ফুটবলার বেছে নিলেন পেলে। ছবি: টুইটার
সর্বকালের সেরা ফুটবলার বেছে নিলেন পেলে। ছবি: টুইটার
>

ক্রিস্টিয়ানো রোনালদোকে বর্তমানের সেরা ফুটবলার বলে মনে করেন পেলে। সর্বকালের সেরা হিসেবে তিনি বেছে নিয়েছেন নিজেকে

এই বিতর্ক আজকের না। বলা যায় শুরু থেকেই এ বিতর্ক চলে আসছে। কে সর্বকালের সেরা ফুটবলার? আর এ বিতর্ক যখনই উঠেছে তখনকার সেরা ফুটবলার কে—সে প্রশ্নও জেগেছে। বহুল আলোচিত এ দুটি প্রশ্নের জবাব দিলেন পেলে। এমন নয় যে এই প্রথম, এর আগেও এ নিয়ে কথা বলেছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি। সর্বকালের সেরা নিয়ে এ পুরোনো প্রশ্নের জবাবে পেলে অবশ্য নতুন কিছু বলেননি। তাঁর কাছে সর্বকালের সেরা তিনি নিজেই।

তিনবার বিশ্বকাপজয়ী সাবেক এ ফরোয়ার্ড ইউটিউব চ্যানেল ‘পিলহাদো’কে একটি সাক্ষাৎকার দিয়েছেন। সেখানে বর্তমানের সেরা ফুটবলার কে—এ প্রশ্নের জবাবে পেলে বলেন, ‘এখন বিশ্বের সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। আমার কাছে সে-ই সেরা। কারণ সে অনেক বেশি ধারাবাহিক। কিন্তু মেসিকে ভুলে গেলে চলবে না। তবে সে স্ট্রাইকার নয়।’ এর আগে অবশ্য মেসিকেও সেরা বলেছেন পেলে।

সর্বকালের সেরা ফুটবলার নিয়ে পেলের ভাষ্য, ‘এ প্রশ্নের জবাব দেওয়া কঠিন। জিকো, রোনালদিনহো ও রোনালদোকে ভুলে গেলে চলবে না। ইউরোপে আছেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, ইয়োহান ক্রুয়েফ। তবে পেলে যে বাকিদের চেয়ে এগিয়ে সে ভুলটা তো আর আমার না।’

সর্বকালের সেরা ফুটবলারের প্রশ্নে পেলে-ম্যারাডোনার নামই বেশি উচ্চারিত হয়। এ নিয়ে দুই কিংবদন্তির মাঝে যুক্তি-তর্কও নতুন কিছু না। পেলের তালিকা থেকে ডিয়েগো ম্যারাডোনার বাদ পড়া তাই মোটেও আশ্চর্যকর কিছু না। সাম্প্রতিক সময়ে পেলের শরীরটা ভালো যাচ্ছে না। করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ৮০ বছর বয়সী কিংবদন্তি নিজেকে ঘরবন্দী রেখেছেন। তাঁর সামনে বেশ কিছু ইভেন্ট রয়েছে। এসব সূচি খুব দ্রুত বাতিল করা হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম। পেলের ছেলে এডিনহো কয়েক সপ্তাহ আগে জানিয়েছিলেন, সাম্প্রতিক সময়ে তাঁর বাবার স্বাস্থ্যের অবনতি ঘটেছে।