'আমিই সম্ভবত পাকিস্তানের জনপ্রিয়তম ব্যক্তিত্ব'

শোয়েব আখতার।
শোয়েব আখতার।

সেই যে ইউটিউবে একটা চ্যানেল খুলেছেন শোয়েব আখতার, এর পর থেকে সংবাদমাধ্যমে এমন দিন খুব কমই গেছে যেদিন পাকিস্তানের কিংবদন্তি ফাস্ট বোলার শিরোনামে আসেননি। কখনো তাঁর ক্রিকেট বিশ্লেষণ, কখনো বা নিছক কোনো মন্তব্যে নজর কেড়েছেন সবার।

সেই শোয়েবের নতুন উক্তিটাও মানুষের নজর কাড়তে বাধ্য। পাকিস্তান সুপার লিগে আরও দুটি দল বাড়ানোর অনুরোধ করে সেটির একটি কেনার ইচ্ছার কথা জানিয়েছেন ৪৪ বছর বয়সী ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস।’ আর এই দল কেনার পেছনে যুক্তি হিসেবে তাঁর কথা, তিনি পাকিস্তানের অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব। তাঁর মতো একজন জনপ্রিয় ব্যক্তির মালিকানায় দল থাকলে পিএসএলের জনপ্রিয়তা আরও বাড়বে বলেই মনে করেন সাবেক এই ফাস্ট বোলার।

এবার অবশ্য নিজের ইউটিউবে নয়, শোয়েব এ দাবিটা করেছেন টিভি চ্যানেল জিও নিউজে। ২২ গজে বল হাতে যে সদম্ভ শোয়েবের দেখা মিলত, এখানেও তা-ই দেখা গেল, ‘পিসিবির উচিত পাকিস্তান সুপার লিগে আরও দুটি দল বাড়ানো। আর যদি তারা দেখে বিডে আমি বসে আছি, তাদের উচিত হবে এটা নিশ্চিত করা একটা দল যেন আমি পাই।‘ কেন তা করা উচিত পিসিবির, সে ব্যাখ্যায় শোয়েবের কথা, ‘আমিই সম্ভবত পাকিস্তানে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি, সীমান্তের ওই পাশেও (ভারতে) আমার জনপ্রিয়তা আছে। মানুষ আমাকে ভালোভাবেই চেনে। আমি থাকলে পিএসএল বিশ্বজুড়ে ছড়িয়ে যাবে, সব জায়গা থেকে বিনিয়োগও আসবে।’

বেশ সহজ সাধারণ বিশ্লেষণ বটে! তবে নিজের যুক্তির পক্ষে উদাহরণ হিসেবে আইপিএলকেও টেনে এনেছেন শোয়েব। সেখানে বলিউড কিংবদন্তি শাহরুখ খানের মতো তারকাদের টেনে এনে টুর্নামেন্টটাকে শুরু থেকেই জমজমাট করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আইপিএলে যা শাহরুখ খান, পিএসএলে সে রকম কিছুই সম্ভবত হতে চান শোয়েব আখতার। জনপ্রিয়তায় আইপিএলকে ছোঁয়ার সম্ভাবনাও পিএসএলের আছে বলে জানালেন আত্মবিশ্বাসী শোয়েব।

২০১৫ সালে শুরু পিএসএল এবার পঞ্চম সংস্করণে এসে প্রথমবারের মতো পুরো টুর্নামেন্ট আয়োজিত হয়েছে পাকিস্তানের মাটিতে। তবে করোনাভাইরাসের সংক্রমণের মুখে সেমিফাইনালের আগে টুর্নামেন্ট স্থগিত হয়ে যায়। পাঁচ দল নিয়ে শুরু টুর্নামেন্টটা এখন হয় ছয় দল নিয়ে।

পিএসএল নিয়ে নিজের মনের কথাগুলো বলার পাশাপাশি অনুষ্ঠানে ভারত-পাকিস্তানের মানুষের সম্পর্ক নিয়েও কথা বলেছেন শোয়েব। খেলা ছাড়াও ভারতে এসে কয়েকটি টিভি অনুষ্ঠানেও অংশ নিয়েছিলেন পাকিস্তানের গতিদানব। সে কারণে ভারতে তাঁর জনপ্রিয়তা আরও বেড়েছে। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের কূটনৈতিক টানাপোড়েনের কারণে এখন আর অবশ্য ভারতে যাওয়া হয় না শোয়েবের।

ভারতকে মিস করেন কি না, এমন প্রশ্নে তাঁর কথা, ‘দারুণ একটা দেশ। যখন ভক্তদের মাঝে ছিলাম আমি, কখনো মনে হয়নি এই দেশটা পাকিস্তানের সঙ্গে কোনো লড়াই চায়। কিন্তু যখন ওদের টিভি প্রোগ্রামগুলোতে যাই, মনে হয় কালই বুঝি যুদ্ধ লেগে যাচ্ছে। ভারতের অনেক জায়গায় ঘুরেছি আমি। অনেক কাছ থেকে দেখেছি দেশটাকে। আমার মনে হয় না ইমরান খান বা ওয়াসিম আকরামও ভারতে এতটা ঘুরেছেন। আমি সব সময়ই বলি, ভারতও পাকিস্তানের সঙ্গে কাজ করতে উন্মুখ, কারণ ওদের উন্নতির সড়কটা আমাদের উঠোন দিয়েই যায়।’