ঘরবন্দী জীবনে খেলার যা কিছু দেখতে পারেন

>করোনাভাইরাসের থাবায় স্তব্ধ ক্রীড়াঙ্গন। খেলাধুলা বন্ধ তো বটেই, ভাইরাস সংক্রমণের ভয়ে বাসা থেকে বের হতে কঠোরভাবে নিষেধ করেছে সরকার। এমন অবস্থায় বাসায় বসে বসে খেলা বিষয়ক সিনেমা, সিরিজ কিংবা ডকুমেন্টারি দেখলে কেমন হয়?
খেলাধুলা নিয়ে চিত্তাকর্ষক কিছু তথ্যচিত্র ও সিনেমা দেখতে পারেন ছুটির এ সময়ে। ছবি: টুইটার
খেলাধুলা নিয়ে চিত্তাকর্ষক কিছু তথ্যচিত্র ও সিনেমা দেখতে পারেন ছুটির এ সময়ে। ছবি: টুইটার

সরকারি ছুটি শুরু হয়েছে। বাসা থেকে বের হওয়ায় যেন অলিখিত ১৪৪ ধারা জারি করেছে সরকার। সবকিছুই শুধু একটা কারণে।

করোনাভাইরাস!

প্রাণঘাতী এ ভাইরাসের কারণে বিশ্ব থমকে গেছে যেন। বাংলাদেশও তাঁর ব্যতিক্রম নয়। সংক্রমণ যেন বেড়ে না যায়, সে কারণে করোনাভাইরাস প্রতিরোধে শুরু হয়েছে দশ দিনের সাধারণ ছুটি। সব বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ। আরও আগে বন্ধ করে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। সড়কে যানবাহন তেমন একটা চলছে না। খুব প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না নগরবাসী। যাঁরা বের হচ্ছেন, তাঁরাও যথাযথ সুরক্ষাব্যবস্থা গ্রহণ করছেন কি না এবং সামাজিক দূরত্ব বজায় থাকছে কি না, তা নিশ্চিত করতে রাস্তায় নেমেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এক কথায় জীবনটা এখন ঘরবন্দী।

এমন অবস্থায় বাসায় বসে থাকা দায়। খেলা যেহেতু হচ্ছে না, আপনি ক্রীড়ামোদী হয়ে থাকলে আপনার সময় কাটানোটা বেশ কষ্টেরই হবে। কিন্তু খেলা না থাকলে কী হয়েছে? বিভিন্ন অনলাইন স্ট্রিমিং সার্ভিস (নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ইত্যাদি), লোকাল সার্ভার কিংবা ইউটিউবের কল্যাণে বেশ কিছু খেলা বিষয়ক ডকুমেন্টারি, সিরিজ কিংবা সিনেমা দেখে অলস সময় কাটাতে পারেন সহজেই। সেসব সিরিজ সম্বন্ধে বিজ্ঞ পাঠককে জানাতেই আজকের আয়োজন।

বিবিসির এ তথ্যচিত্র ভালো সময় কাটানোর অনুষঙ্গ হতে পারে। ছবি: টুইটার
বিবিসির এ তথ্যচিত্র ভালো সময় কাটানোর অনুষঙ্গ হতে পারে। ছবি: টুইটার

১. ফুটবল’স গ্রেটেস্ট (বিবিসি ডকুমেন্টারি, ইউটিউব)
ইউটিউবে গিয়ে ফুটবল’স গ্রেটেস্ট লিখে খুঁজলেই একাধিক প্রতিবেদন পেয়ে যাবেন, বিশ্বের সেরা সেরা কিছু তারকাদের নিয়ে। ইয়োহান ক্রুইফ থেকে শুরু করে পেলে, ম্যারাডোনা থেকে বাতিস্তুতা, রোনালদো থেকে কেনি ডালগ্লিশ, রায়ান গিগস থেকে রবার্তো ব্যাজিও, পাওলো মালদিনি থেকে রোনালদিনহো—কাকে নিয়ে প্রতিবেদন বানায়নি বিবিসি! চমকপ্রদ ধারাবিবরণীর সঙ্গে আকর্ষণীয় আবহসংগীত, সঙ্গে পর্দায় প্রিয় তারকার কারিকুরি দেখতে মন্দ লাগার কথা নয়!

বার্সেলোনা নিয়ে এ তথ্যচিত্র আপনাকে ক্লাবটি এবং তাঁদের ইতিহাস সমন্ধে জানাবে। ছবি: টুইটার
বার্সেলোনা নিয়ে এ তথ্যচিত্র আপনাকে ক্লাবটি এবং তাঁদের ইতিহাস সমন্ধে জানাবে। ছবি: টুইটার

২. দ্য টেস্ট —অ্যা নিউ এরা অফ অস্ট্রেলিয়া’জ টিম (অ্যামাজন প্রাইম)
ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ ও ক্যামেরন ব্যানক্রফটের সেই ন্যক্কারজনক সিরিশ কাগজ কেলেঙ্কারির পর অস্ট্রেলিয়া ক্রিকেটের টালমাটাল সময়, এবং সেখান থেকে উত্তরণের পর ২০১৯ অ্যাশেজ ধরে রাখা—এই সিরিজের মূল উপজীব্য বিষয় এটাই। অস্ট্রেলিয়ার ভক্ত হয়ে থাকলে এই সিরিজটা বিশেষ করে আপনারই জন্য।

৩. দ্য ড্যামড ইউনাইটেড (নেটফ্লিক্স)
ডেভিড পিসের বিখ্যাত উপন্যাসের ওপর নির্মিত এই সিনেমাটা মূলত কিংবদন্তি ম্যানেজার ব্রায়ান ক্লফের জীবনের সবচেয়ে বড় ব্যর্থতা নিয়ে। নটিংহ্যাম ফরেস্টের হয়ে ইউরোপসেরা হওয়া এই ম্যানেজার আগে ছিলেন লিডস ইউনাইটেডের কোচ। সে ক্লাবে তাঁর ব্যর্থতা ও খেলোয়াড়দের পারস্পরিক সম্পর্কের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমাটি।

৪. বার্সা ড্রিমস (নেটফ্লিক্স)
দুর্দান্ত এই ডকুমেন্টারিটি দেখলে এক বসায় ইতিহাসের অন্যতম সেরা ক্লাব বার্সেলোনার ইতিহাস, আজকের অবস্থানে আসার পেছনের গল্প, খেলোয়াড়দের গল্প—সব এক নজরে দেখে ফেলতে ফেলতে পারবেন। মেসিরা কীভাবে আজকের মেসি হলেন, কীভাবে লা মাসিয়া জাভি-ইনিয়েস্তা-পুয়োলদের জন্ম দিয়েছে, কাতালান রাজ্যের সঙ্গে বার্সার সম্পর্ক আসলে কতটা অটুট—বার্সা ড্রিমস মূলত এসবেরই আখ্যান। বার্সেলোনা ভক্ত হয়ে থাকলে এই ডকুমেন্টারি দেখতে একদমই ভুলবেন না।

৫. বোকা কনফিডেনশিয়ালস (নেটফ্লিক্স)
আর্জেন্টিনার অন্যতম সেরা ক্লাব বোকা জুনিয়র্স। ডিয়েগো ম্যারাডোনা থেকে শুরু করে গ্যাব্রিয়েল বাতিস্তুতা, কার্লোস তেভেজ—অনেক তারকাই খ্যাতি পাওয়া শুরু করেছেন এই ক্লাবে খেলে। সে ক্লাবের গুরুত্ব বোকা জুনিয়র্সের নিচুতলার বাসিন্দাদের কাছে ঠিক কেমন? কীভাবে তেভেজ-পাভনরা একেকটা ম্যাচের আগে অনুশীলন করেন, কী খান, কীভাবে নিজেদের প্রস্তুত করেন একেকটা লড়াইয়ের জন্য—এ সিরিজ দেখলে সে সম্পর্কে একটা ধারণা পাবেন।

৬. ববি রবসন—মোর দ্যান অ্যা ম্যানেজার (নেটফ্লিক্স)
দুর্দান্ত এই ডকুমেন্টারি সিনেমাটা মূলত ইংল্যান্ডের ইতিহাসের অন্যতম সেরা ম্যানেজার ও মরিনহো-গার্দিওলাদের গুরু, ববি রবসনের জীবনালেখ্য। কীভাবে নিউক্যাসল, ইপসউইচের মতো দলের ম্যানেজার থেকে ক্যানসার জয় করে বার্সেলোনার দায়িত্ব পেলেন, এ সিরিজ দেখলে মোটামুটি তাঁর সবটুকুই বুঝতে পারবেন।

মানিবল সিনেমায় দুর্দান্ত অভিনয় করেছেন ব্র্যাড পিট। ছবি: টুইটার
মানিবল সিনেমায় দুর্দান্ত অভিনয় করেছেন ব্র্যাড পিট। ছবি: টুইটার

৭. মানিবল (নেটফ্লিক্স)
কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করে খেলোয়াড় কেনার সামর্থ্য নেই কিন্তু ওকল্যান্ড অ্যাথলেটিকসের। কিন্তু তাই বলে কী আর স্বপ্ন বাধ মানবে? ম্যানেজার বিলি বিনের লক্ষ্য ওয়ার্ল্ড সিরিজ জয়। সংখ্যা আর পরিসংখ্যানের জ্ঞানকে কাজে লাগিয়ে কীভাবে এই বেসবল ম্যানেজার গোটা বেসবল খেলাটার দৃশ্যপটই পরিবর্তন করে দিলেন তার কাহিনি মানিবল। মোনাকো, লেস্টার সিটি, লিভারপুল কিংবা আয়াক্সের মতো ক্লাবগুলো কীভাবে অল্প দামে কেনা খেলোয়াড়দের কাছ থেকে সর্বোচ্চটুকু আদায় করে নিতে পারে, এটার একটা ধারণা পাবেন সিনেমাটা দেখলে। কোচ হিসেবে ব্র্যাড পিটের অভিনয় দুর্দান্ত।

৮. বিকামিং চ্যাম্পিয়নস (নেটফ্লিক্স)
এ পর্যন্ত বিশ্বকাপ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে আটটি ভিন্ন ভিন্ন দেশ। বিশ্বজয়ী সেসব দেশের খেলোয়াড়দের মানসিকতা কেমন ছিল, কীভাবে তাঁরা বিশ্বকাপ জিতেছিলেন, 'বিকামিং চ্যাম্পিয়নস' ডকুমেন্টারিতে সবাই খুবই প্রাঞ্জল ভাষায় সেটা বর্ণনা করেছেন। সঙ্গে বিখ্যাত সাংবাদিকদের মতামত তো আছেই।

৯. ক্রিকেট ফিভার—মুম্বাই ইন্ডিয়ানস (নেটফ্লিক্স)
২০১৭ আইপিএল জেতা হয়ে গেছে। লক্ষ্য এখন ২০১৮ সালেও আইপিএলের শিরোপা ধরে রাখা। রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়ারা কী পারবেন? নাকি শিরোপা নিয়ে উল্লাস করবে অন্য কোনো দল? মুম্বাইয়ের ইন্ডিয়ানসের ২০১৮ আইপিএল মৌসুম নিয়ে বানানো এই সিরিজটা দেখতে দেখতে কখন যে আপনি অজান্তে রোহিতদের ড্রেসিংরুম-সতীর্থ হয়ে যাবেন, নিজেও বুঝবেন না হয়তো!

আর্সেনালের শিরোপাজয়ী ১৯৮৮-৮৯ মৌসুমের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে সিনেমাটি। ছবি: টুইটার
আর্সেনালের শিরোপাজয়ী ১৯৮৮-৮৯ মৌসুমের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে সিনেমাটি। ছবি: টুইটার

১০. ফিভার পিচ
আর্সেনালের শিরোপাজয়ী ১৯৮৮-৮৯ মৌসুমের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে সিনেমাটি। একজন আর্সেনাল ভক্ত শিক্ষকের জীবনে ক্লাবের গুরুত্ব ও নিজের ব্যক্তিগত জীবনে আর্সেনালের প্রভাব খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে সিনেমায়। কলিন ফার্থ অভিনয়ও করেছেন দুর্দান্ত।