'ফাস্ট ফুড' খাওয়া বাদ দিন, বললেন শোয়েব

আবারও করোনা নিয়ে সবাইকে সচেতন করলেন শোয়েব। ছবি: এএফপি
আবারও করোনা নিয়ে সবাইকে সচেতন করলেন শোয়েব। ছবি: এএফপি
>শোয়েব আখতার এবার বললেন সবাইকে সুস্থ থাকতে, বাইরের খাবার বাদ দিতে।

করোনাভাইরাসই এখন আলোচনা, পৃথিবীময়। খেলার জগতের মানুষেরাও এখন কথা বলছেন এই ঘাতক ভাইরাস নিয়েই। মানুষকে সচেতন করছেন এর বিপদ থেকে, সবাইকে বলছেন ঘরে থাকতে। পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার করোনাভাইরাসের বিপদ সম্বন্ধে বলে আসছেন আগে থেকেই। তিনি কিছুদিন আগেই বিরক্তি প্রকাশ করেছিলেন পাকিস্তানের মানুষের সচেতনতা নিয়ে। তাঁরা যে ঘরে থাকছেন না, ব্যাপারটা গুরুত্ব দিচ্ছেন না—এসব নিয়েই নিজের ইউটিউব পেজে ভিডিও বার্তা দিয়েছিলেন তিনি।


শোয়েব এবার বললেন, সবাইকে সুস্থ থাকার কথা। গত ২০ বছর ধরে আজেবাজে খাবার খেয়ে মানুষ নিজেরাই যে নিজেদের রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে ফেলেছে, এটি নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন তিনি। আজকের এ অবস্থার জন্য যে মানুষই দায়ী, সেটাই তিনি নিজের ইউটিউব চ্যানেলের ভিডিওবার্তায় বলেছেন, ‘আমরা যদি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে চাই, তাহলে অবশ্যই আমাদের উচিত হবে নিজেদের ফুসফুস ঠিক রাখা। নিজেদের রোগপ্রতিরোধ ক্ষমতার প্রতি নজর রাখা। আমরা গত ২০ বছর ধরে নানা ধরনের আজেবাজে খাবার খেয়ে নিজেরাই নিজেদের রোগপ্রতিরোধ ক্ষমতাকে বিপদে ফেলেছি। আমরা ফাস্ট ফুড খেতে পছন্দ করি। পছন্দ করি বিভিন্ন ধরনের ঠান্ডা পানীয় খেতে। এখন যদি আমরা ঘরে তৈরি খাবার খাই, আর ঠান্ডা পানীয় বাদ দিই, তাহলে রোগপ্রতিরোধ ক্ষমতা আবার বাড়তেও পারে।’

তিনি সামাজিক যোগাযোগের মাধ্যমে করোনা নিয়ে নানা ধরনের রসিকতাতেও বিরক্ত। ক্ষুব্ধ এটি নিয়ে প্রচারিত বিভিন্ন গুজবেও, ‘আমি দেখছি এটি নিয়ে গুজব রটিয়ে অনেকে পরিস্থিতির সুযোগ নেওয়ার চেষ্টা করছে। হোয়াটসঅ্যাপে বা ফেসবুকে করোনা নিয়ে আজেবাজে রসিকতা না ছড়িয়ে সবারই উচিত এ মুহূর্তে ঘরে থাকা ও পরিচারকে সময় দেওয়া।

শোয়েব কিছুদিন আগে প্রধানমন্ত্রী ইমরান খানকে গোটা পাকিস্তান ‘লকডাউন’ করতে বলেছিলেন। তিনি শঙ্কা প্রকাশ করেছিলেন ‘লকডাউন’ না হওয়াতে মানুষ অযথাই ঘরের বাইরে ঘুরে বেরিয়ে করোনার বিপদ তৈরি করছে।