বিশ্বকাপ ফাইনালে ধোনির ছক্কা নিয়ে গম্ভীরের খোঁচা

ভারত ২০১১ বিশ্বকাপের ফাইনাল শুধু ধোনির এক ছক্কায় জেতেনি, মনে করিয়ে দিলেন সাবেক ওপেনার গৌতম গম্ভীর।
ভারত ২০১১ বিশ্বকাপের ফাইনাল শুধু ধোনির এক ছক্কায় জেতেনি, মনে করিয়ে দিলেন সাবেক ওপেনার গৌতম গম্ভীর।

২ এপ্রিল, ২০১১। দিনটি ভারতীয়রা ভোলে কী করে! এই দিন শ্রীলঙ্কাকে হারিয়ে ২৮ বছর পর বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয় ভারত। আজ সকাল থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে মহেন্দ্র সিং ধোনির সেই জয়সূচক ছক্কার ছবি ঘুরে বেড়াচ্ছে। মুম্বাই এর ওয়াংখেড়ে স্টেডিয়ামে নুয়ান কুলাসেকেরার স্টাম্প তাক করা বলটি হেলিকপ্টার শটে লং অন দিয়ে ছক্কা মারার স্মৃতি যেন এখনো সবার মনে তরতাজা।

সেদিন ম্যাচ জেতানো অপরাজিত ৯১ রান করেছিলেন অধিনায়ক ধোনি। তবে মহা গুরুত্বপূর্ণ ৯৭ রান এসেছিল তিনে নামা গৌতম গম্ভীরের ব্যাট থেকে। শ্রীলঙ্কার দেওয়া ২৭৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ভারত ৩১ রানে হারায় বীরেন্দর শেবাগ ও শচিন টেন্ডুলকারের উইকেট। লাসিথ মালিঙ্গার আগুনে বোলিংয়ে দ্রুত বিদায় নেন দুই ওপেনার।

এরপর কোহলি ও ধোনির সঙ্গে পর দুটি জুটি গড়েন গম্ভীর। আউট হন দলকে সুরক্ষিত জায়গায় পৌঁছে দিয়ে, ৪২তম ওভারে, দলের ২২৩ রানের সময়। এরপর গম্ভীরের ব্যক্তিগত ৯৭ রানে ভর করে ম্যাচ শেষ করেছেন ধোনি ও যুবরাজ।

কিন্তু সব কৃতিত্ব পাচ্ছেন শেষ বলে ছক্কা মারা ধোনিই। গম্ভীরের সমস্যা সেখানেই। আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে একরকম খোঁচা দিয়েই বললেন, ‘একটু মনে করিয়ে দেই। ২০১১ বিশ্বকাপ জিতেছে পুরো ভারত। পুরো ভারতীয় ক্রিকেট দল ও সাপোর্ট স্টাফরা। একটি ছক্কার ঘোর থেকে বেরিয়ে আসার সময় এসেছে।’