'ইমরান খানকে অনুসরণ করবে সারা বিশ্ব'

করোনায় ইমরান খানের পদক্ষেপকে সমর্থন করলেন রমিজ রাজা। ফাইল ছবি
করোনায় ইমরান খানের পদক্ষেপকে সমর্থন করলেন রমিজ রাজা। ফাইল ছবি
>করোনার এই সময় পাকিস্তানে ‘লকডাউন’ জাতীয় কোনো পদক্ষেপ নেননি প্রধানমন্ত্রী ইমরান খান। ব্যাপারটা অনেকেই দেখছে সমালোচনার দৃষ্টিতে। সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার তো বারবারই বলছেন লকডাউনের ঘোষণা দিতে। সাবেক অধিনায়ক রমিজ রাজা সমর্থন করছেন প্রধানমন্ত্রীর পদক্ষেপ

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পুরো ভারত জুড়ে লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলাদেশেও পরিস্থিতি অবনতি হওয়ার শঙ্কায় লকডাউন বাড়ছে ঢাকাসহ বিভিন্ন জেলায়। কিন্তু পাকিস্তানের ব্যাপারটা পুরোই উল্টো। এমন জটিল পরিস্থিতিতেও লকডাউন ঘোষণা করেনি ইমরান খানের সরকার! ইমরান খানের যুক্তি, ‘লকডাউনের ধকলটা সামলাতে পারবে না পাকিস্তান। কারণ এই দেশের ২৫ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করেন।’ সব দিক বিবেচনা করেই এমন সিদ্ধান্ত পাকিস্তানের প্রধানমন্ত্রীর। কিন্তু এ নিয়ে দেশটিতে বেশ সমালোচনা চলছে।

সাবেক পেসার শোয়েব আখতার বেশ অনেকবারই প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন লকডাউনের। তাঁর শঙ্কা, পাকিস্তানের মানুষ যেভাবে করোনাভাইরাসকে পাত্তা দিতে চাচ্ছে না, ঘরের বাইরে ভিড় করছে, তাতে এটি না আবার ভয়াবহ আকার ধারণ করে দেশটিতে।

তবে এমন পরিস্থিতিতে ইমরানের পদক্ষেপে সমর্থন জানিয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার এবং ধারাভাষ্যকার রমিজ রাজা। পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরানের এক সময়ের সতীর্থ রমিজ রাজা টুইট বার্তায় লিখেছেন, ‘ করোনাভাইরাস নিয়ে ইমরান খানের পদক্ষেপ সঠিক বলেই প্রমাণিত হবে। সে দর্শকদের জন্য খেলেনি। আসলে সে গরিব লোকদের জন্যই কাজ করেছে। সে যা করেছে তাতে পুরো বিশ্ব খুব শিগগিরই তাকে অনুসরণ করবে।’

করোনাভাইরাসের এই সংকটে পাকিস্তানে অনেকে চাকরি হারিয়েছেন। অনেকের ব্যবসা বন্ধ হয়ে গেছে। দিন মজুরেরা চরম অভাবে দিন কাটাচ্ছে। তাদের সহযোগিতা করতে নিম্ন আয়ের মানুষদের প্রত্যেককে মাসে ১২ হাজার রুপি দেওয়ার ঘোষণা দিয়েছে ইমরান খানের প্রশাসন। খাদ্য, বস্ত্র ও চিকিৎসার মতো মৌলিক চাহিদা পূরণের জন্য সরকারি কোষাগার থেকে চার মাস ধরে দেওয়া হবে এমন মানবিকতার সেবা।

দেখা যাক ইমরানের পদক্ষেপ পাকিস্তানের জন্য কতটা মঙ্গলজনক হয়।