পন্টিং দেখালেন তাঁর গর্বের জিনিস

অস্ট্রেলিয়া দলে প্রায় হারিয়ে যেতে বসা ব্যাগি গ্রিন টুপির চেতনা ফিরিয়ে এনেছিলেন স্টিভ ওয়াহ। নিয়ম করেছিলেন, টেস্টের প্রথম দিনের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত অস্ট্রেলীয় ক্রিকেটারদের ব্যাগি গ্রিন পরা বাধ্যতামূলক। স্টিভের এ চেতনটা পরের প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিয়েছিলেন রিকি পন্টিং।

এটা নেহাত এক টুপি নয়। এই টুপিতে লেখা কত ত্যাগ-কষ্ট, কত অর্জন-বীরত্বের গল্প। টেস্ট অভিষেকে পাওয়া ব্যাগিগ্রিনটা পন্টিং ব্যবহার করেছেন ১৭ বছর। এই টুপি পরেই খেলেছেন শতাধিক টেস্ট। ব্যবহারে ব্যবহারে টুপির রং সবুজ থেকে হয়ে গেছে ধূসর। তাতে কী! অনুপ্রেরণার টুপিটা তবুও বাদ দেননি। এটা পরেই নিজের শেষ টেস্ট পর্যন্ত খেলেছেন ১৬৮ টেস্টে ১৩ হাজার ৩৭৮ রান করা পন্টিং। টেস্ট দ্বিতীয় সর্বোচ্চ রানসংগ্রাহকের কাছে এ যে গর্বের ধন।

এই টুপি দুটি পন্টিংয়ের কাছে গর্বের ধন। ছবি: টুইটার
এই টুপি দুটি পন্টিংয়ের কাছে গর্বের ধন। ছবি: টুইটার

ক্রিকেট ছাড়ার পর পন্টিংকে একটি নতুন ব্যাগি গ্রিন উপহার দেয় অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড ও তাঁর স্ত্রী রিয়ানা জেনিফার কান্টোর। পুরোনো ও নতুন দুটি টুপি পাশাপাশি রেখে টুইটারে একটি ছবি পোস্ট করেছেন পন্টিং। সাবেক অস্ট্রেলীয় অধিনায়ক সেখানে লিখেছেন, ‘অবসরের পর রিয়ানা আর ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছ থেকে পাওয়া এটাই আমার সেরা স্মারক। বাঁয়ে নতুন টুপি। আর ডানে আমার গর্ব, আনন্দ; ১৪০-এর বেশি টেস্টে ব্যবহার করায় টুপিটা একটু মলিন হয়ে গেছে।’

মলিন হলেও তাতে কি মাহাত্ম্য কমে! ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপ জেতা অস্ট্রেলীয় অধিনায়কের টুইটই বলে দিচ্ছে ব্যাগি গ্রিন তাঁর কাছে কতটা মূল্যবান।