খোঁচায় আড়াল হলো না মালিক-রমিজের ঝগড়া

শোয়েব মালিক, রমিজ রাজা
শোয়েব মালিক, রমিজ রাজা
>মোহাম্মদ হাফিজ আর শোয়েব মালিক—দুজনের উদ্দেশেই কদিন আগে অনুরোধ করেছিলেন রমিজ রাজা। অনুরোধটা পাকিস্তান দল থেকে অবসর নেওয়ার।

মোহাম্মদ হাফিজ চুপচাপ থাকাতেই উত্তর খুঁজে নিয়েছেন। কিন্তু শোয়েব মালিক কিছু না বলে আর থাকতে পারলেন না! রমিজ রাজাকে একটা জবাব দেওয়া উচিত বলেই ঠিক করলেন।

তবে জবাব বলতে যেমন একেবারে লুঙ্গি গুঁটে ঝগড়া বোঝায়, তেমন নয়। পূর্বসুরিকে জবাবটা খোঁচার আড়ালেই দেওয়ার চেষ্টা করেছিলেন ৩৮ বছর বয়সী পাকিস্তানি ব্যাটসম্যান। সেটির উত্তরে রমিজ রাজাও খোঁচাই মারার চেষ্টা করেছেন। কিন্তু হায়, কে বলে অক্ষর শোনা যায় না!

মেসেঞ্জার-হোয়াটসঅ্যাপের যুগে কৌতুক বোঝাতে ব্যবহৃত কোলন পি আর হাসির ইমোজি অথবা হ্যাশট্যাগে ‘কৌতুক’ লিখে ব্যাপারটাকে খোঁচা হিসেবে বোঝানোর অনেক চেষ্টা করেছেন রমিজ-শোয়েব। কিন্তু টুইটারে দুজনের জবাব-পাল্টা জবাব দেখে মনে হতে বাধ্য, এ মোটেও খোঁচা নয়। খোঁচা এখানে ঘোমটা, আড়ালে চলছে কথা কাটাকাটি!

ঝামেলার শুরু কদিন আগে রমিজ রাজার এক কথার সূত্র ধরে। বর্তমানে ধারাভাষ্যকার বনে যাওয়া সাবেক পাকিস্তান অধিনায়ক বলেছিলেন, পাকিস্তানের সিনিয়র খেলোয়াড়দের উচিত মান-সম্মান নিয়ে অবসরে চলে যাওয়া। ইঙ্গিতটা মালিক আর হাফিজের দিকেই।

হাফিজ সেটির জবাবে কিছু না বললেও মালিক টুইটারকে বেছে নিলেন জবাব দেওয়ার মাধ্যম হিসেবে। তাঁদের দুজনের অবসরের প্রসঙ্গ উঠেছে, সেটির সঙ্গে রমিজেরও ধারাভাষ্য থেকে অবসরে যাওয়া উচিত, এটা বোঝাতেই তাঁর টুইট, ‘হ্যাঁ, রমিজ ভাই, ঠিকই বলেছেন। যেহেতু আমরা তিনজনই ক্যারিয়ারের শেষের দিকে চলে এসেছি, চলুন মান সম্মান নিয়ে অবসরে চলে যাই! আমি আপনাকে ফোন করব। চলুন, ২০২২-এর দিকে অবসরের পরিকল্পনা সেরে ফেলি।’ পাশে হাসির ইমোজি। টুইটে হাফিজকেও ট্যাগ করেছেন মালিক। তার পাশে হ্যাশট্যাগ দিয়ে লিখেছেন, ‘কৌতুক!’

কিন্তু কৌতুকের বদলে রমিজের ‘কৌতুকের চেষ্টা’ বুঝিয়ে দিল, এ মোটেই সাধারণ খোঁচাখুঁচি নয়। দুই অংশের টুইটে লম্বা জবাবই দিয়েছেন রমিজ। মালিক ও হাফিজকে ট্যাগ করে শুরু সেই টুইটের প্রথম অংশে লিখলেন, ‘আমি অবসর নেব? কী থেকে অবসর নেব? পাকিস্তানের ক্রিকেট নিয়ে আমার যেটা ভালো মনে হয় সেটা বলা থেকে অবসর? পাকিস্তান ক্রিকেটের জন্য নিজের গর্দান এগিয়ে দেওয়া থেকে অবসর? পাকিস্তান ক্রিকেটকে আবার শীর্ষে ফেরার ইচ্ছা থেকে অবসর নেব? এটা কখনোই হবে না। এটা থেকে কখনো অবসর নেব না, মালিক সাহেব! আর তোমার অবসর পরবর্তী জীবনের পরিকল্পনার জন্য বলতে পারি...’

এরপর শুরু টুইটের দ্বিতীয় অংশে খোঁচা মারার চেষ্টা রমিজের। বর্তমানে ৩৮ বছর বয়সী মালিকের বয়সের দিকে ইঙ্গিত করে লিখলেন, ‘... ২০২২ এ গিয়ে তোমার জন্য ধারাভাষ্য শুরু করাটা কঠিনই হবে, তাই না? কারণ তখন তোমার বয়স তো আমার কাছাকাছিই হয়ে যাবে! (কোলন পি) আর ক্যারিয়ার নিয়ে বলতে গেলে, অন্য আর যে-ই হোক, তোমার কাছ থেকে নিশ্চয়ই শিখতে হবে না আমার। কারণ সবচেয়ে ভালো যে শিক্ষক সেই ইতিহাস তোমাকে বলবে আমি পাকিস্তানের অধিনায়ক থাকা অবস্থায়ই অবসরে গেছি।’

এখন শোয়েবের পালটা জবাবের বা পালটা ‘খোঁচা’র অপেক্ষা।