২০২১ সালে অলিম্পিক হবে, নিশ্চয়তা নেই

২০২১ সালেও অলিম্পিক হওয়া নিয়ে সন্দিহান টোকিও অলিম্পিকের আয়োজকেরা। ফাইল ছবি
২০২১ সালেও অলিম্পিক হওয়া নিয়ে সন্দিহান টোকিও অলিম্পিকের আয়োজকেরা। ফাইল ছবি

ছয় মাস আগেও কি কেউ কল্পনা করতে পেরেছিল, ২০২০ সালের টোকিও অলিম্পিক হবে ২০২১ সালে? করেনাভাইরাস সবকিছু উলোটপালট করে দিয়েছে। দেশে দেশে বন্ধ হয়ে গেছে খেলাধুলা। পিছিয়ে দিতে হয়েছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকও। যেটি এ বছর ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পযর্ন্ত হওয়ার কথা ছিল, সেটি হবে আগামী বছর ২৩ জুলাই থেকে ৮ আগস্ট। কিন্তু ২০২১ সালেই যে অলিম্পিক হতে পারবে, তার নিশ্চয়তা কী?

এমন প্রশ্ন আর কারও নয়, টোকিও অলিম্পিকের আয়োজক কমিটির সিইও তোশিরো মুতোর। আগামী বছর জুলাইয়ে অলিম্পিক শুরু করতে হলে তার অনেক আগেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসতে হবে। কিন্তু করোনা পরিস্থিতি যেভাবে দেশে দেশে ভয়াবহ রূপ নিচ্ছে, তাতে কেবল সময়ই বলতে পারে, বিশ্ব কখন আবার স্বাভাবিক হয়ে উঠবে। এক ভিডিও কনফারেন্সে আজ তাই মুতো বললেন, ‘আগামী জুলাইর মধ্যেই সবকিছু স্বাভাবিক হয়ে আসবে, বুকে হাত রেখে এটা কেউ বলতে পারে বলে আমার মনে হয় না। স্পষ্ট করে একটা উত্তর দেওয়ার মতো অবস্থানে নেই আমরা।’

স্পেন, ইতালি কিংবা যুক্তরাষ্ট্রের মতো ভয়াবহ না হলেও করোনার থাবা থেকে রক্ষা পায়নি জাপান। দেশটিতে ৫ হাজারের মতো মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০০ জন। বৈশ্বিক এই করোনা সমস্যার সমাধান কবে হবে সেটা কেবল সময়ই বলতে পারে। তবে ২০২১ সালেও অলিম্পিক আয়োজন করা সম্ভব না হলে এই মুহূতে বিকল্প পরিকল্পনা নিয়ে ভাবছেন না মুতো। তাঁর আশা, করোনাভাইরাসের বিপক্ষে মানবতার জয় হবেই। বিজ্ঞান ও প্রযুক্তির কল্যানে ঠিকই আবিস্কার হয়ে যাবে করোনাভাইরাসের কাযর্করী ওষুধ ও ভ্যাকসিন।

সেই আশায় তাকিয়ে গোটা বিশ্বও।