ধোনিকে অবসরের চাপ নয়

>
ধোনির অবসর নিয়ে কথা হচ্ছে অনেক দিন ধরেই।
ধোনির অবসর নিয়ে কথা হচ্ছে অনেক দিন ধরেই।

ধোনিকে অবসরের জন্য চাপ দেওয়া ঠিক হবে না বলে মনে করেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেইন।

২০১৯ বিশ্বকাপের পর থেকেই মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে আলোচনা। বিশ্বকাপের ম্যাচগুলোয় দলের প্রয়োজন অনুযায়ী ব্যাট করতে পারেননি বলে ‘মিস্টার কুল’কে নিয়ে সমালোচনা তো ছিলই। বিশ্বকাপ শেষ হতেই প্রশ্ন, ধোনি কি অবসরে নিতে যাচ্ছেন?

এই প্রসঙ্গে ধোনি নিজে মুখ ফুটে কখনোই কিছু বলেননি। আবার ভারতীয় ক্রিকেট বোর্ডও সরাসরি কিছু জানায়নি। ধোনি অবসর নেবেন কিনা, তা ভবিষ্যতেই দেখা যাবে। তবে তাঁর মতো কিংবদন্তি ক্রিকেটারকে অবসরের জন্য চাপ দেওয়া ঠিক হবে না বলে জানিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেইন।

ভারতের জার্সিতে ধোনি শেষ ম্যাচটি খেলেছিলেন বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে । এর পরে আর ভারতীয় দলে বিবেচনায় আসেননি বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক। ভারতীয় ক্রিকেটের অনেকেই তাঁর শেষও দেখে ফেলেছেন। কিন্তু অবসর নিলেই তো চুকে গেল অন্যতম সেরা এক অধিনায়কের ক্রিকেট অধ্যায়। তাঁর মতো ক্রিকেটার সব সময় পাওয়া যাবে না বলে মনে করিয়ে দিয়েছেন নাসের হুসেইন ,‘ ধোনি একবার বিদায় নিলে তো আর ফিরে আসার সুযোগ নেই। ধোনিকে দ্রুত অবসরের দিকে ঠেলে দেওয়া উচিত নয়। তাঁর মানসিক অবস্থা একমাত্র তিনিই জানেন।’ তবে ধোনির দলে থাকা না থাকার বিষয়টি যে নির্বাচকদের হাতে, সেটিও স্বীকার মেনে নিয়েছেন হুসেইন।

প্রায় ৮ মাস হল জাতীয় দলের জার্সি গায়ে খেলতে পারেননি ধোনি। এখন তাঁর জাতীয় দলে ফেরাটা সহজ হবে না বলে মনে করেন ভারতীয় ক্রিকেটের সাবেক দুই তারকা সুনীল গাভাস্কার ও কপিল দেব। তবে ধোনির এখনো অনেক কিছু দেওয়ার বাকি আছে বলে মনে করেন হুসেইন, ‘ধোনি কি এখনো ভারতীয় দলে জায়গা পেতে পারেন? বোর্ডের পক্ষ থেকে কাউকে বিষয়টির আবেদন তোলা উচিত। তবে আমি ধোনিকে যা দেখেছি , সে এখনো ভারতীয় দলে খেলার যোগ্য।’